মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
আধুনিক ইস্তাম্বুল
সাজেদ রহমান
৭ মে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় এমিরেটসের বিমানটি ইস্তাম্বুলে কামাল আতাতুর্ক আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ছুঁয়ে নিচে নামে। উপর থেকে দেখা মেলে উঁচু-নিচু পাহাড়। পাশে মার্মার সাগরের নীল জল। সে এক অপূর্ব দৃশ্য। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রীবর্গ আগে বিমান থেকে নামলেন। তাঁদের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা করেছিল তুরস্ক সরকার। আমরা বিমান থেকে নেমে বড় বাসে করে রানওয়ে থেকে ভিআইপি লাউঞ্জে গেলাম। সেখান থেকে মাইক্রোবাসে আমরা রওনা হলাম আমাদের হোটেলে। বিমানবন্দর থেকে বের হয়ে মাইক্রোবাসে উঠার সময় . . .
ক্রুজ শিপে গ্রিক দ্বীপপুঞ্জে এক সপ্তাহ
নূরজাহান বোস
(পূর্ব প্রকাশের পর) আশ্চর্য_সেদিন খুব সকালে আমাদের জাহাজ নিউইয়র্কে নোঙ্গর করেছিল। সেদিন সব ঝড়, বৃষ্টি থেমে গিয়ে অপূর্ব এক সুর্যোজ্জ্বল দিন বেরিয়ে এলো। আমাদের মন ও সূর্যের আলোর মতোই ঝকঝক করে উঠল। যাক সে পুরনো কথা। এখনি আমাদের ডিনারে যাবার কথা। যাবার আগে স্নান সেরে একটু সেজে-গুজে, আমাদের নির্দিষ্ট টেবিলে গিয়ে বসলাম। টেবিলের অন্য অতিথিদের সঙ্গে আলাপ পরিচয় করলাম, কারণ ইচ্ছা করলে প্রতিদিন ডিনারে আমরা এখানেই খেতে পারি। আসলে এটাই ওদের পছন্দ। আমরা ইচ্ছা করলে অন্য টেবিলেও বসতে পারি যদি জায়গা থাকে। কি অর্ডার . . .
গুড মর্নিং অস্ট্রেলিয়া গুড মর্নিং পার্থ
মাহফুজুর রহমান
(পূর্ব প্রকাশের পর) রাতে অফিসিয়াল ডিনার। আমাদের অন্য কোথাও একটি রেস্টুরেন্টে নিয়ে যাওয়া হবে। সন্ধ্যা সাতটায় হোটেলের লবিতে থাকতে হবে আমাদের। আমরা ঠিক সাতটায় পৌঁছে দেখি, কেউ নেই। অর্থাৎ পুরো দল আমাদের রেখে চলে গেছে। এরও পাঁচ মিনিট পর মিয়ানমার থেকে আসা দু'জন লবিতে এলেন। তাঁরা কাউকে না দেখে হতাশ। এ ব্যাপারে রব উদ্যোগী ভূমিকা নিল। সে আবারও রম্নমে গিয়ে অফিসিয়াল ডিনারের দাওয়াতপত্রটি এনে দেখাল হোটেলের হেল্প ডেস্কের লোকজনকে। তারা আঙুল উঁচিয়ে মাঠের ওপাশের একটি রেস্টুরেন্ট দেখিয়ে দিল। মিনিট পাঁচেক হেঁটে . . .