মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ জুন ২০১১, ৩ আষাঢ় ১৪১৮
ক্রুজ শিপে গ্রীক দ্বীপপুঞ্জে এক সপ্তাহ
নূরজাহান বোস
দু'হাজার আট সালের ২০ জুলাই প্যারিস যাত্রার সব ব্যবস্থা শেষ। এবার প্যারিস যাচ্ছি অন্য কারণে। আমার সত্তর বছরের জন্মদিনের উপহার হিসেবে আমার তিন সন্তান আমার জন্য এক সপ্তাহের গ্রীক দ্বীপপুঞ্জ ভ্রমণের ব্যবস্থা করেছে। ভ্রমণটি শুরম্ন হবে ভেনিস থেকে। প্রতিদিন একটি করে দ্বীপে নিয়ে যাবে এক বিশাল জাহাজ। সব শেষে আবার ভেনিসেই শেষ করবে এই ভ্রমণ। একা একা ভ্রমণ করতে ভাল লাগবে না বলে ওরা ওয়াশিংটনে আমার খুব প্রিয় জাহানারা হাসান, যাকে আমরা নেলী বলি, তাকে আমার সফরসঙ্গী হবার জন্য আমন্ত্রণ করেছে। নেলীও সানন্দে এই . . .
নীলাদ্রি নীলগিরির নীলিমায়
ফাহ্মিদা আমিন
(পূর্ব প্রকাশের পর) নিঝুম নিস্তব্ধতায় নিজেই অপ্রস্তুত হয়ে থেমে গিয়েছিল আর ডাকেনি। পত্রপত্রিকা যা সঙ্গে এনেছিলাম তা পড়া হয়ে গেছে। টিভি দেখা যাচ্ছে না। কিছু করারও নেই। অগত্যা মন্তব্য বইটাই টেনে নিলাম। সেটিও কম উপভোগ্য নয়। বিভিন্ন সময়ে বিভিন্ন জন এসেছেন আর নানা মন্তব্য করে গেছেন। তরুণ-কিশোর কিশোরীরাই বেশি লিখেছে। নিজের পরিচয় লিখতে বলা হয়েছে, জানতে চাওয়া হয়েছে এখানকার বিলি ব্যবস্থা সম্পর্কে। ভবিষ্যতে কি কি প্রকল্প গ্রহণ করলে এই পর্যটনকেন্দ্রটি আরও আকর্ষণীয় হয়ে উঠবে তার জন্য সাজেশন চাওয়া হয়েছে। আর . . .
গুড মর্নিং অস্ট্রেলিয়া, গুড মর্নিং পার্থ
মাহফুজুর রহমান
(পূর্ব প্রকাশের পর) আমার বাক্স বোঝাই করে আনার দরকার কী ? খাবারের প্রসঙ্গ উঠতেই আমি বিস্কুটের নীরিহ দুটো প্যাকেট এবং পলিথিনে ঢুকিয়ে আনা আমার বাঙাল বউয়ের হাতের তৈরি হালুয়া তার সামনে রাখলাম। হালুয়া প্রসঙ্গে তাকে জানালাম_ এটা (ভড়ড়ফ ড়ভ ড়ঁৎ ৎবষরমরড়ঁং ড়পপধংংরড়হ)। এই মাল তৈরি হয়েছে বুট (আমি বুটের ইংরেজী জানি না), মিল্ক আর সুগার দিয়ে। গভীর রাতে ৰিধ পেলে স্ত্রীর নাম জপতে জপতে খাবার জন্যই বাঙাল কন্যা নাদিরা বেগম নিজ হাতে প্রচণ্ড ভালবাসা নিয়ে এগুলো বানিয়ে দিয়েছে। তাকে আরও জানালাম, স্ত্রী কতর্ৃক পরবাসে যাওয়া . . .