মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
শরীর মনে শক্তি বেড়ে উঠুক দেহচর্চায়
অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
আমাদের মধ্যে অনেকের রাতে ভাল ঘুম হয় না, প্রতিদিন খুব চাপের মধ্যে থাকেন অনেকে, মনে হয় শক্তি নিঃশেষিত,.... শরীরে বলশক্তি যেন নেই এমন অনুভূতির কারণ খুঁজতে গিয়ে ওয়াশিংটন ডিসির মাইন্ড-বডি মেডিসিন সেন্টারের পরিচালক এবং কমপ্লিমেন্টারি এ্যান্ড অলটারনেটিভ মেডিসিন পলিসির হোয়াইট হাউস কমিশনের চেয়ারম্যান ডা. জেমস. সি গর্ডন বলেন, এর একটি কারণ হলো শরীরচর্চার অভাব। বলেন ডা. গর্ডনÑ“সবাই যেন ছুটছে ব্যস্ত, ত্রস্ত, কখনও চাপের মধ্যে, মনে হচ্ছে তাদের অনেক কাজ করছেন তারা।” এ জন্য সব রোগীর জন্য তিনি ব্যায়ামের . . .
কম্পিউটার ভিশন সিন্ড্রোম
কম্পিউটার বা কম্পিউটারের মতো এমন যন্ত্রপাতিতে নিয়মিত ও অনেকক্ষণ ধরে কাজ করলে চোখের নানা সমস্যা ও উপসর্গ দেখা দিতে পারে- এই অবস্থাকে বলা হয় কম্পিউটার ভিশন সিন্ড্রোম। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে আমেরিকার ১৩৪ মিলিয়ন লোক প্রতিদিন কম্পিউটারে কাজ করে থাকেন এবং তাঁদের ৮৮% লোকেরই সামান্য থেকে বেশি- নানা মাত্রার চোখের উপসর্গ রয়েছে। সুতরাং কম্পিউটার ভিশন সিন্ড্রোম সারা বিশ্বে একটি সাধারণ স্বাস্থ্য সমস্যায় পরিগণিত। কম্পিউটার ভিশন সিন্ড্রোমের উপসর্গসমূহ ১. মাথা ব্যথা, চোখে ব্যথা; ২. চোখ জ্বালাপোড়া . . .
চেরির কত গুণ
চেরি ফলের সম্পর্কে নতুন তথ্য আবিষ্কৃত হচ্ছে। চেরি ফলের আছে প্রদাহবিরুদ্ধ গুণাবলী। তার ফলে চেরি খেলে আপনার আর্থ্রারাইটিস ও বাতের ক্ষেত্রে উপশম পাবেন। আবার গবেষণায় দেখা যাচ্ছে চেরি খেলে ঘুমও ভাল হচ্ছে। চেরি হলো প্রাকৃতিকভাবেপ্রাপ্ত ফলগুলোর একটি যে কিনা মেলাটোনেন ধারণ করে। মেলাটোনিন আবার দেহের দিবা নৈশের ছন্দ ঠিক রাখে। টেক্সাস হেলথ সায়েন্স সেন্টারের ডা. রাসেল রিটার বলেন, খুব কম ফলে মেলাটলিন পরীক্ষায় পাওয়া যায় কিন্তু চেরি ফলে বিশেষ করে টক চেরিতে প্রচুর পরিমাণ মেলাটোলিন পাওয়া যায় বেশি। রাতে স্ন্যাকস . . .