মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১২ মার্চ ২০১৩, ২৮ ফাল্গুন ১৪১৯
রিউম্যাটিক ফিভার (বাতজ্বর)
অধ্যাপক ডা. আবুল হোসেইন খান চৌধুরী
বাতজ্বর কি? রিউম্যাটিক ফিভার বা বাতজ্বর একটি মারাত্মক প্রদাহজনিত রোগ, যা গ্রুপ-এ স্ট্রেপটোকক্কাস নামক ব্যাকটেরিয়ার কারণে হয়ে থাকে। সাধারণত ৫ থেকে ১৫ বছর বয়সের শিশুদের মধ্যে এ রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। কেবল ২০% ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের মধ্যে হতে পারে। রিউম্যাটিক ফিভার বা বাতজ্বরের লক্ষণ বাতরোগের সঙ্গে সাদৃশ্যপূর্ণ হওয়ার কারণে এ রকম নামকরণ করা হয়েছে। এ রোগের কারণ সাধারণত স্ট্রেপটোকক্কাস বিটা হিমোলাইটিকাস নামক শক্তিশালী ব্যাকটেরিয়া দ্বারা টনসিল ও মুখগহ্বরের প্রদাহ হলে এবং সঠিক চিকিৎসা না . . .
বুক ব্যথা- বুকে নয় মনে কি?
বুক ব্যথা ও বুক ধরফর নিয়ে হাসপাতালে আসেন অনেক রোগী। আমাদের সবারই আতঙ্ক থাকে এই বুঝি হাটের সমস্যা হলো। আমার মৃত্যু ঘনায়ে আসছে নাকি। আসে বুক ব্যথা পেলপিটেশন হওয়া মানেই হাটের অসুখ নয়। মামুনের বয়স ২৫ বছর। তার হঠাৎ বুক ধরফর করা শুরু হয়। নিশ্বাস নিতেও কষ্ট হয় তখন। এর সঙ্গে যোগ হয় হাত-পা অবশ হয়ে আসা, বুকে ব্যথা করা। ক্রমশ তার হাত-পা ঠাণ্ডা হয়ে আসছিল। মনে হয় এখনই মরে যাবে। এ ধরনের রোগীরা একটার পর একটা ইসিজি আর ইকোকার্ডিওগ্রাম সিকেএমবি, ট্রপোনিন, সিবিসি, করতে থাকে সব কিছু নরমাল তারপরও বুকে ব্যথা কমে না। তার . . .
কী করবেন কী করবেন না
হাঁপানি এড়াতে
যে সব জিনিস থেকে হাঁপানির আক্রমণ শুরু হয় সেগুলো বাড়ি থেকে দূরে রাখুন। এজন্য হাঁপানি রোগীদের এলার্জি পরীক্ষা করে জানা দরকার তার কোন দ্রব্যাদি থেকে এলার্জি শুরু হয়। হাঁপানি রোগে আক্রান্ত অনেকেরই পশুপাখির লোমে এলার্জি থাকে। এইসব প্রাণী বাড়ির বাইরেই রাখুন। বিছানা করুন প্লেন লিনেন দিয়ে। প্রতিদিন দু বেলা ঘরের মেঝে পরিষ্কার করা দরকার। রোগীর বিছানার চাদর প্রতিদিন ধুয়ে ব্যবহার করতে হবে অথবা প্রতিদিন রোদে শুকাতে হবে। যেসব জিনিস থেকে ধুলা ওড়ে সেগুলো নাড়াচাড়া করবেন না। এসব ঝাড়ার সময় রোগীকে ঘরের বাইরে থাকতে . . .
এইডস্্ এবং মুখের রোগ
এইচআইভি ভাইরাস এইডস্্ রোগ সৃষ্টি করে থাকে। এ ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়তে পারে রক্ত সঞ্চালন, এইচআইভি আক্রান্ত সুই এবং যৌন সম্পর্কের মাধ্যমে। এছাড়াও এইচআইভি বহনকারী মহিলা থেকে গর্ভাবস্থায় এবং প্রসবকালীন সময়ে তাঁর সন্তানের নিকট এ ভাইরাস বিস্তার লাভ করতে পারে। এইডস তখনই হয় যখন এইচআইভি সংক্রমণের কারণে কারও রোগ প্রতিরোধ ব্যবস্থা নষ্ট হয়ে যায়। সর্বসাধারণের সচেতনতার জন্য এইচআইভি সংক্রমণের কিছু লক্ষণ অবশ্যই জানা প্রয়োজন যা নিম্নরূপ : * দ্রুতগতিতে ওজন কমে যাওয়া। * শুষ্ক কাশি। * বার বার জ্বর আসা। * . . .
ইএসএমআর হার্ট থেরাপি
হৃদরোগ চিকিৎসায় বাংলাদেশে নতুন সংযোজন
হৃদরোগ বিশেষ করে হার্ট এ্যাটাকজনিত হৃদরোগ বা হার্টের রক্তনালীর ব্লকজনিত হৃদরোগের প্রকোপ বিশ্বজুড়েই বাড়ছে। মেডিক্যালের পরিভাষায় এই রোগগুলোকে ইসকেমিক হার্ট ডিজিজ বা করোনারি আর্টারি ডিজিজ নামে অভিহিত করা হয়। বাংলাদেশেও হার্ট এ্যাটাক ও হার্ট এ্যাটাকজনিত হৃদরোগের ঘটনা অস্বাভাবিকভাবে বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে আশঙ্কা প্রকাশ করেছে যে, ২০২০ সাল নাগাদ কারোনারি হৃদরোগ বাংলাদেশেও মহামারী আকারে দেখা দিতে পারে। ধূমপান বা তামাক জাতীয় দ্রব্যের অধিক ব্যবহার, খাদ্যাভাসের পরিবর্তন . . .