মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৩, ২১ কার্তিক ১৪২০
বাড়তি ক্ষুধা কমানোর উপায়
অধ্যাপক শুভাগত চৌধুরী
* যখন ক্ষুধা লাগে তখন ভেবে দেখুন আপনি কি ক্ষুধার্ত? না তৃষ্ণার্ত। অনেকের এমন ভুল হয়। স্বাস্থ্যকর পানীয় পান করে দেখুন, দেখবেন ক্ষুধা মিটে গেলো। আসলে পানির তিয়াসে এমন অনুভূতি হয়েছিল। ওজন নিয়ন্ত্রণে এই কৌশলটি প্রয়োগ করা অনেক সময় বেশ কার্যকর। * আমাদের মগজে রয়েছে তৃপ্তিকেন্দ্র (ঝধঃরবঃু পবহঃৎব), তৃপ্তিকেন্দ্র মনোযোগ আকর্ষণের চেষ্টা করে অনেকের ক্ষেত্রে: কিন্তু কখনও কখনও হয়ত সেই কেন্দ্রের আগ্রহ থাকে পানীয়ের প্রতি, ক্যালোরির প্রতি নয়। পাক নলে যখন হরমোন উৎসারিত হয়, অথবা যখন আহার করা হয় তখন তৃপ্তিকেন্দ্রে . . .
রমণীর মুখের রং বদলাতে মলম
সেদিন চেম্বারে যখন ঢুকি তখন বিকেল আনুমানিক ৫টা। আমি রোগী দেখা শুরু করার আগেই মধ্যময়সী এক মহিলা মুখ ঢাকা অবস্থায় হন্তদন্ত হয়ে আমার রুমে ঢুকে বলে- স্যার, আমার খুব সমস্যা। আমাকে একটু আগে দেখে দেবেন কি? আমি বললাম, আপনি কি সিরিয়াল নিয়েছেন? উত্তরে সে বলল, আমার সিরিয়াল ১৩ একটু পেছনে। আমার তো খুব কষ্ট হচ্ছে। যদি একটু দয়া করতেন স্যার। আমি তার আবার অনুরোধ শুনে তাকে বসার জন্য বললাম এবং জানতে চাইলাম আপনার সমস্যাটা কি? সে তখন মুখের কাপড়টা খুলে ফেলে বলল, স্যার দেখুন আমার মুখের অবস্থাটা কি। আমি তাকিয়ে দেখলাম . . .
বাচ্চাদের জন্মগত ত্রুটি এবং করণীয়
সৃষ্টির আদি লগ্ন থেকে মানুষ বিভিন্ন প্রকার জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে। এই ত্রুটিগুলো অতিসামান্য থেকে অতি জটিল সমস্যা হতে পারে। আদি যুগে গ্রিসে কোন বাচ্চা জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করলে তারা সেই বাচ্চাকে উঁচু পাহাড় থেকে নিচে ফেলে দিয়ে হত্যা করত। কোন কোন সময় তারা সেই সব ত্রুটিযুক্ত বাচ্চা নদীতে ফেলে দিত এবং কুমির খেয়ে ফেলত। ক্যাথারজিন সম্প্রদায় ত্রুটিযুক্ত বাচ্চা জন্মগ্রহণ করলে ছুরিকাঘাত করে হত্যা করত। বর্তমান যুগে সভ্যতার ক্রমবিকাশ ও মেডিক্যাল সাইন্সের ব্যাপক উন্নতির ফলে কোন বাচ্চা যেন ত্রুটি . . .
ইসিপি থেরাপি বা প্রাকৃতিক বাইপাস
হার্টের আর্টারি ব্লকেজ চিকিৎসায়
বর্তমান সময়ে আমাদের দেশে করোনারি আর্টারি ডিজিজ বা হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং বিপুল সংখ্যক মানুষ এই রোগে মারা যাচ্ছেন। একদিকে বাড়ছে হৃদরোগীর সংখ্যা, অন্যদিকে কমছে এতে আক্রান্তদের বয়স। পরিসংখ্যানটি রীতিমতো আতঙ্কজনক। করোনারি আর্টারি ডিজিজ এখন বিশ্বব্যাপী আলোচিত ব্যাধি। আপনি জেনে আনন্দিত হবেন যে, হৃদরোগ প্রতিরোধ করা যায়, এমনকি প্রতিকারও আছে এর। যে নতুন যুগান্তকারী চিকিৎসাপদ্ধতির কথা বলা হবে এ রচনায় সে বিষয়ে বহির্বিশ্বে ইতোমধ্যেই জনসচেতনতা সৃষ্টি হয়েছে। প্রাকৃতিক বাইপাস . . .
অনিদ্রার অন্যতম কারণ বিষন্নতা
বাংলাদেশে ৫-৯% লোক মহিলা কোন না কোনভাবে বিষন্নতা নামক রোগে ভুগছেন। বেশিরভাগ রোগীর ঘুমের সমস্যা হয়, কারও একদম ঘুম হয় না আজানের অনেক আগেই ঘুম ভেঙ্গে যায় এবং বেলাটা তুলনামূলক বেশি খারাপ লাগে এই বিরাট অংশ রোগী এই ডাক্তার, সেই এই পরীক্ষা, ওই পরীক্ষা করে শেষে কোন রোগ ধরতে না পেরে ধীরে ধীরে আত্মহত্যার দিকে ধাবিত হয়। কি কি লক্ষণ দেখে বুঝবেন আপনার পাশের লোকটি বিষন্নতায় ভুগছেন : ১. শারীরিক লক্ষণ : মাথা জ্বালা-পোড়া করা, শরীরের বিভিন্ন অঙ্গ জ্বলে। কখনও কখনও পুরো শরীর জ্বালা-পোড়া করে। ২. মাথা দিয়ে নাক দিয়ে . . .