মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
যে খাবার সুখ আনে মনে
অধ্যাপক শুভাগত চৌধুরী
শুনে অবাক হবারই কথা। এমন কোন খাবার আছে যা মনে আনে অনাবিল সুখ? রসগোল্লা, লালমোহন নাকি চকোলেট কেক? তা নয়। ইদানীংকার অনেক গবেষণা থেকে জানা গেছে, যত বেশি ফল ও সব্জি খাবেন তত প্রফুল্ল হবে মন। আমরা জানি যে, যে সব পুষ্টিকর সুপারফুড শরীরের স্বাস্থ্যের জন্য খুব আবশ্যক এ থেকে উৎসারিত শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট এবং অন্তর্গত আঁশ হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস ও অন্যান্য গুরুতর অসুখ ঠেকাতে বড় কার্যকর। তবে নতুন গবেষণা থেকে জানা গেছে, কেবল তাই নয়, যতবেশি ফল সব্জি প্রতিদিন খাওয়া যাবে মানসিক স্বাস্থ্য ও মন ভাল থাকা . . .
টনসিল প্রদাহ
টনসিল এক ধরনের লিমফয়েড টিস্যু, যা মুখগহবরের শেষে গলার দুই পাশে অবস্থিত। কেন টনসিলের সমস্যা হয়? টনসিলের সমস্যা সাধারণত ইনফেকশনের কারণে হয়। সর্দি-কাশি থাকলে, ঠান্ডা লাগলে, শ্বাসনালীর প্রদাহ থাকলে বা নাকের হাড় বাঁকা থাকলে টনসিলের সমস্যা হয়। আক্রান্ত হয় বেশি কারা : টনসিলের সমস্যা সাধারণত বাচ্চাদের বেশি হয়। বিশেষ করে স্কুল পড়ুয়া বাচ্চাদের। এছাড়া বড়রাও আক্রান্ত হতে পারে। ইনফেকশন কী ধরনের হয়? টনসিলের ইনফেকশন ব্যাকটেরিয়া দিয়ে হয়। আবর ভাইরাসজনিত কোন রোগের পরও হতে পারে। সাধারণত এ রোগটি হেমোলাইটিক স্ট্রেপটোকক্কাস . . .
এ্যাজমার সর্বাধুনিক চিকিৎসা
ডা. গোবিন্দ চন্দ্র দাস
সারা বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ শ্বাসনালীর এ্যাজমায় আক্রান্ত হয়। তাদের ৯০% এরও বেশি অত্যাধুনিক চিকিৎসা পায় না এবং অনেক রোগী মারা যায়। যদিও এ মৃত্যুর ৮০% প্রতিরোধ করা সম্ভব যদি আধুনিক চিকিৎসা ও ডাক্তারের তদারকির মাধ্যমে এ্যাজমা নিয়ন্ত্রণের শিক্ষা দেয়া যায়। এ্যাজমা ব্যাপারটা কি? এ্যাজমা বা হাঁপানি আসলে শ্বাসনালীর অসুখ। যদি কোন কারণে শ্বাসনালীগুলো অতিমাত্রায় সংবেদনশীল হয়ে পড়ে এবং বিভিন্ন ধরনের উত্তেজনায় উদ্দীপ্ত হয় তখন বাতাস চলাচলের পথে বাধার সৃষ্টি হয়, ফলে শ্বাস নিতে বা ফেলতে কষ্ট হয়। কেন হয়? জেনেটিক . . .
যৌবনের ব্রণ সমস্যা যা আপনার জানা প্রয়োজন
যৌবনে মানবদেহের একটি অবস্থিত সমস্যার নামই হোল ব্রণ। ওই ব্রণ সমস্যায় না ভোগেন বা ভুগেছেন এমন মানুষের সংখ্যা কিন্তু সত্যই কম। সুন্দর একটি লাবণ্যময় মুখে যখন ব্রণ ওঠে ছেপে যায় তখন তার মানসিক যন্ত্রণা যে কত গভীর তা যাঁরা ভোগেন তাঁরাই কেবল উপলব্ধি করে থাকেন। কেন হয়? প্রাপ্তবয়স্ক হওয়ার পর দেহের হরমোনের প্রভাব বৃদ্ধি পায় ফলে দেহের ঝবনধপবড়ঁং মষধহফ বা মেদময় গ্রন্থির কর্যক্ষমতা বেড়ে যায় এবং অতিরিক্ত পরিমাণ ঝবনঁস তৈরি করে থাকে। লোমের গোড়ায় একটি জীবাণু স্বাভাবিকভাবেই বিদ্যমান থাকে যার নাম প্রোপাইনি ব্যাকটেরিয়াম . . .
শিশুর মনোজগত
আঠারোর কম বয়সী সবাইকে শিশু বলা হয়। অর্থাৎ প্রকৃত অর্থে শিশুর মনোজগত বলতে শিশু-কিশোরদের মনের জগতকে বোঝানো হচ্ছে। অভিভাবকরা অনেক সময় মনে করেন যে, ছোটরা কিছু বুঝে না। তাদের ভালর জন্য অভিভাবকরা যা বলবেন বা করবেন তাই তারা মেনে নেবে। এতে তাদেরই কল্যাণ হবে। প্রশ্ন হলো, আসলেই কি ব্যাপারটা এমন? ভাল কাকে বলে? বাবা-মা যা বলছেন তাই কি ভাল, না শিশু-কিশোরদের কাছে অন্য কোন বিষয়কে ভাল বলে মনে হতে পারে। মানব শিশু এক বিস্ময়! ছোট্ট বাচ্চাটি ধীরে ধীরে নির্ধারিত গতিতে বিকশিত হয়ে পূর্ণাঙ্গ একজন মানুষে পরিণত হয়। প্রকৃতির . . .