মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৫ জানুয়ারী ২০১৩, ২ মাঘ ১৪১৯
মস্তিষ্কের ব্যায়াম নিউরোবিক্স
স্বপ্ন নয় সত্যি স্বল্প ওষুধে মুক্তি
হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার আসলে একটি পূর্ণাঙ্গ চিকিৎসাপদ্ধতি। এর পদ্ধতিসমূহের ভেতরে রয়েছে: ডায়েট ম্যানেজমেন্ট, স্ট্রেস ফ্রি টেকনিক, মেডিটেশন, যোগব্যায়াম, প্রাণায়াম, নিউরোবিক্স, আকুপ্রেশার, চিলেশন থেরাপি ও্ ইসিপি। আমরা ধারাবাহিকভাবে বিষয়গুলো আলোচনায় আজ নিউরোবিক্স নিয়ে আলোচনা করব। এটি একটি বিশেষ শরীরচর্চা। মেমোরি পাওয়ার বাড়ানো এবং জীবনকে সুস্থ-সুন্দর করার লক্ষ্যে অত্যন্ত সতর্কতার সঙ্গে এই নিউরোবিক্স অনুসরণ করতে হবে। একই রকম দুই হাত, দুই পাঅলা মানুষ অথচ একজন সব মনে রাখতে পারে, অন্যজনের ভুলোমন। অল্প . . .
দাঁত শিরশিরে করণীয়
দাঁত শিরশির করা বহুল আলোচিত একটি সমস্যা। দাঁত শিরশির করলে খাবার গ্রহণ বা তরল জাতীয় কোন কিছু পান, ব্রাশ করা এমনকি শ্বাস নেয়ার সময় অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়ে থাকে। দাঁত শিরশির করার সময় খুব ক্ষণস্থায়ী ব্যথা অনুভূত হয়, যেহেতু ডেন্টিন বের হয়ে যায়। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় ঠাণ্ডা কোন খাবার খেলে দাঁত শিরশির করে যদি দাঁতে সমস্যা থাকে। তবে টক বা মিষ্টি জাতীয় খাবার গ্রহণের সময়ও একই ধরনের অনুভূতি হতে পারে। কারও দাঁতের সাদা অংশ এনামেল ক্ষয় হয়ে ডেন্টিন নামক অংশটি যখন বের হয়ে যায় তখনই দাঁতে ঠাণ্ডা কিছু লাগলে . . .
হিমোফেলিয়া এ্যান্ড হেলথ কেয়ার ট্রাস্ট
হিমোফেলিয়া রোগীদের পাশে আছে
হিমোফেলিয়া কি? হিমোফেলিয়া মানব ইতিহাসের এক প্রাচীনতম দুরারোগ্য জন্মগত বংশানুক্রমিক রক্ত রোগ। রক্ত ক্ষরণের মাধ্যমে জীবনের ইতি ঘটানো যে রোগের একমাত্র কাজ। এই রক্তক্ষরণ রোগে জীবনলীলা সাঙ্গ করেছে অনেক রাজা-বাদশার সন্তান থেকে শুরু করে অশিক্ষিত-অর্থঅশিক্ষিত নিম্নবিত্তের অসংখ্য ফুটফুটে শিশু-কিশোর-যুবক কিংবা মাঝ বয়সী কোন প্রৌঢ়। তবে এ রোগে শিশু বয়সেই মৃত্যু হার আশঙ্কাজনক। রোগটি নিরূপণের আগেই, কখনও চিকিৎসার অভাবে, আবার কখনও বা ভুল চিকিৎসার কারণে অকালে ঝরে পড়ে অসংখ্য শিশু-কিশোর-যুবকের তরতাজা প্রাণ। কিন্তু . . .
নিঃসন্তান পুরুষের হৃদরোগে মৃত্যুঝুঁকি বেশি
সন্তান আছে এরকম পুরুষের চেয়ে সন্তানহীন পুরুষের হৃদরোগে মৃত্যুঝুঁকি বেশি। দশকব্যাপী পরিচালিত এক গবেষণা ফলাফলে সম্প্রতি এ তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের একদল গবেষক এক দশক ধরে ১ লাখ ৩৫ হাজার পুরুষের ওপর এ গবেষণা পরিচালনা করেন। গবেষণাটির ফলাফল সম্প্রতি হিউম্যান রিপ্রোডাকশন নামের একটি সাময়িকীতে প্রকাশিত হয়েছে। গবেষণার এ ফলাফল স্বাস্থ্যের সামগ্রিক অবস্থার সঙ্গে সন্তান জন্মদানে পুরুষের অক্ষমতার সম্পর্ক নিয়ে নতুন প্রশ্নের জন্ম দিয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। তবে গবেষণায় সন্তানহীনতার সঙ্গে পুরুষের হৃদরোগে . . .
মূত্র ও জননতন্ত্রের রোগ গনোরিয়া
অবাধ, অনিরাপদ যৌন মেলামেশা ও যৌন রোগীর ব্যবহৃত তোয়ালে এবং কাপড়চোপড় থেকে ছোঁয়াচে জাতীয় যৌন রোগের নাম গনোরিয়া। পুরুষ ও মহিলা উভয়ের মূত্র ও জননতন্ত্রে এর জীবাণু আক্রমণ করে। যেভাবে ছড়ায়: মুখমেহনের মাধ্যমে গলার ভেতরের অংশ আক্রান্ত হয়। ফলে গলাব্যথা ও ঘন পুঁজের ন্যায় কাশি হতে পারে। পায়ুপথে মেলামেশার মাধ্যমে মলদ্বার ও রেকটামে প্রদাহ হয়। মা গনোরিয়ায় আক্রান্ত হলে শিশুর দুই চোখও আক্রান্ত হয়। বাচ্চারা অসাবধানতাবশত রোগীর জীবাণুযুক্ত তোয়ালে ও পরিধেয় কাপড় ব্যবহার করলে বা এ রোগে আক্রান্ত কারও দ্বারা ধর্ষিত হলে . . .