মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর ২০১১, ২২ ভাদ্র ১৪১৮
চাইল্ডহুড ওবেসিটি
অনেক বাবা-মা'ই ভেবে থাকন, যে বাচ্চা যত গোলগাল সে তত সুস্বাস্থ্যের অধিকারী। কিন্তু অধিকাংশ সময় অতিরিক্ত ওজন বিভিন্ন শারীরিক এবং মানসিক সমস্যার সৃষ্টি করতে পারে। জেনে নিন চাইল্ডহুড ওবেসিটির (Childhood Obesity) নানা তথ্য। বাচ্চার স্বাস্থ্য নিয়ে প্রত্যেক বাবা-মা'ই চিন্তা করেন। তবে ওবেসিটি এমন একটা সমস্যা যা অনেক সময় নজর এড়িয়ে যায়। বাচ্চার উচ্চতা বাড়ার সঙ্গে সঙ্গে ওজন বাড়ে, তবে তা সঠিক অনুপাতে বাড়ছে কিনা সেদিকে খেয়াল রাখাটা অত্যন্ত জরুরী; না হলে কখন যে আপনার বাচ্চা ওবেস হয়ে যাবে আপনি বুঝতেও . . .
ক্লান্তি দূর হবে এই লড়াকু খাবারে
অধ্যাপক শুভাগত চৌধুরী
শেষরাত পর্যন্ত কাজ ছিল, খুব ব্যস্ত সময় গেছে সারা সকাল, বেশ বেলা পর্যন্ত শক্তিকে ছিনতাই করেছে এ কাজ। কি করি? দিনের বাকি সময় কেমন যাবে? বার বার হাই তোলা। চোখ বুজে আসা। নিদ্রার কাছে আত্নসমর্পণের তাগিদ। দিনের বাকি সময় কি করে জেগে থাকা? চিনি, মিষ্টি স্ন্যাকস? না। অন্য কোন স্ন্যাকস। জেগে থাকার জন্য। বহনযোগ্য, ক্লান্তি দূর করার মতো খাবার। গোটা শস্য দিয়ে তৈরি ক্র্যাকারস। আখরোট, গাঢ় চকোলেট এবং তরমুজ? এসব চমৎকার খাবার জানিয়ে রাখবে? এসব নিয়ে এ নিবন্ধ। কুমড়ো বীচি। ক্লানত্মি দূর করে। এতে যে আছে ম্যাগনেশিয়ম।ত্রিশ . . .
গলগণ্ড বা গয়টার
মানব দেহের শারীরিক মানসিক বৃদ্ধি ও বুদ্ধিভিত্তিক এবং শরীরের যাবতীয় কার্য সম্পাদনে বিভিন্ন গস্নান্ড জড়িত। এর মধ্যে এন্ডোক্রাইন গস্নান্ড অন্যতম। থাইরয়েড গস্নান্ড এমনই একটি এন্ডোক্রাইন গস্নান্ড। ০ থাইরয়েড গস্নান্ডের অবস্থান কোথায়? গলার সামনে মাঝামাঝি এর অবস্থান। ০ থাইরয়েড গস্নান্ডের কাজ কি? থাইরঙ্নি নামক হরমোন এই গস্নান্ড তৈরি করে। এই হরমোন শারীরিক ও মানসিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ০ থাইরয়েড হরমোন কম-বেশি হলে কি হয়? জন্ম থেকে এই হরমোন কম বা ঘাটতি হলে শিশু শারীরিক ও মানসিক প্রতিবন্ধী . . .
ডায়াবেটিস ও হৃদরোগ
ডায়াবেটিস রোগীদের জন্য হৃদরোগ হলো সচরাচর ও গুরুতর একটি জটিলতা। ডায়াবেটিস থাকলে, হৃদরোগের ঝুঁকি সম্বন্ধে বিশেষভাবে জানা প্রয়োজন, আর ঝুঁকি থাকলে কি করে তা কমানো যায় তাও জানা ভাল। ্বডায়াবেটিস ও হৃদরোগ সম্বন্ধে কিছু তথ্য ও পরিসংখ্যান রয়েছে_ রক্তে উঁচু মান শর্করা থাকলে, কালক্রমে শরীরের নানা রক্তনালী ক্ষতিগ্রস্ত হতে থাকে। হৃদযন্ত্র ও মসত্মিষ্কে বহমান রক্তনালীর জন্য তা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। সে কারণে ডায়াবেটিক রোগীদের একটি বড় জটিলতা হলো হৃদরোগ ও স্ট্রোক। বনিজের ডায়াবেটিস থাকলে বা প্রিয়জন কারও ডায়াবেটিস . . .
বেশি ঘাম নয় অথচ ক্যালোরি কিভাবে পোড়াবেন
০ আপনার ভিতরের শিশুকে জাগিয়ে তুলুন। ১০ মিনিট লাফদড়ি খেলুন। পুড়বে ১০০ ক্যালোরি। ০ ২৫ মিনিট আপনার বাগানে কাজ করম্নন খরচ হবে ১০৩ ক্যালোরি। ০ ২০ মিনিট প্রিয়জনের সাথে হাঁটুন। পুড়বে ১০২ ক্যালোরি। ০ আপনার সাথীকে ২২ মিনিট ধরে ম্যাসেজ করম্নন। পুড়বে ১০৩ ক্যালোরি। ০ সুতো বা উল বুনতে থাকুন আর টিভি দেখুন। খরচ করম্নন ১০২ ক্যালোরি। ০ বন্ধুদের কাছে কম্পিউটারে টাইপ করে ই-মেইল পাঠান। পুড়বে ১০০ ক্যালোরি । ০আপনার প্রিয় কুকুরটির সঙ্গে খেলুন ৩৫ মিনিট ধরে। পুড়বে ১০০ ক্যালোরি। ০ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতায় মনোযোগ . . .