মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৫ মার্চ ২০১১, ১ চৈত্র ১৪১৭
সদয় হোন হৃদযন্ত্রের প্রতি একে অন্তত মনে করুন ভালবাসা দিবসে
অধ্যাপক শুভাগত চৌধুরী
হৃদস্বাস্থ্যকর ভাবনা তো বেশি করে মনে করার কথা ভালবাসা দিবসে। কেননা 'ভ্যালেন্টাইন ডে' হলো হৃদভাবনার দিন। ভালবাসার দিন। হৃদভালবাসার দিন। হৃদয়চিহ্ন তো ভালবাসার চিহ্ন, ভালবাসা দিবসে এভাবে উদ্যাপন করি ভালবাসাকে, উৎসবে। কিন্তু হায়। শিল্পোন্নত দেশে হৃদরোগ হলো পহেলা নম্বর ঘাতক রোগ। আর এর চেয়ে মর্মানত্মিক সংবাদ হলো এটি নারীদের ৰেত্রে ১ নম্বর ঘাতক রোগ। জনানত্মিকে আরও খবর, এ রোগ ঘাতক হিসেবে ভয়ালথাবা বিসত্মার করছে উন্নয়নশীল বিশ্বেও। বাড়ছে এর প্রকোপ। এ প্রসঙ্গে "ঐবধৎঃ সধঃঃবৎং" নামে একটি . . .
মেয়েদের স্তনের সমস্যা
ডা. ওয়ানাইজা
স্তনের সমস্যা নিয়ে যত মহিলা ডাক্তারের শরণাপন্ন হন তার প্রধান কারণ মূলত শুধু ব্যথা। আর এ সমস্যা নিয়ে রোগীরা ডাক্তারকে যে প্রশ্নটি করেন তা হলো, আমার কি ক্যান্সার হয়েছে, আর সেই কারণে কি আমার সত্মনব্যথা করছে? এসব ব্যথাকে দু'টি প্রধান ভাগে ভাগ করা যায়। ্ব সাধারণ সত্মনব্যথা। ্ব বিশেষ ধরনের সত্মনব্যথা। সাধারণ সত্মনব্যথা : এ ধরনের ব্যথার সুনির্দিষ্ট কারণ রয়েছে এবং সেই একই কারণে শরীরের অন্য যে কোন স্থানে ব্যথা হতে পারে। যেমন_ ১. আঘাতজনিত ব্যথা, ২. ফোঁড়া জাতীয় ইনফেকশন বা প্রদাহ, ৩. নানা ধরনের রোগের . . .
শ্বাসকষ্ট, কাশি ও এ্যালার্জি সম্পর্কে কিছু কথা
ডা. এ,কে,এম, মোস্তফা হোসেন
বিভিন্ন ধরনের এলার্জেন যেমন_ ধুলাবালি-ধোঁয়া, ফুলের রেণু, কলকারখানার নির্গত বিষাক্ত গ্যাস, গাড়ির ধোঁয়া, বিশেষ কিছু খাবার, ওষুধ এলার্জি ও এজমার সৃষ্টি করে। যে কোন সুস্থ ব্যক্তিরও এলার্জি হতে পারে। সামান্য উপসর্গ হতে শুরু করে মারাত্নক উপসর্গ সৃষ্টি করতে পারে; এমন কি হঠাৎ তীব্র আকারে আক্রমণ করতে পারে। নিউইয়র্কে গবেষকরা বলেছেন, যানবাহন রাজপথে হাঁচি উদ্রেককারী এলার্জেন সৃষ্টি করে। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির মতে, প্রসত্মরফলক, ইষ্টক প্রভৃতি দ্বারা আসত্মর করার পথে বিভিন্ন উৎস হতে কমপক্ষে ২০টি . . .