মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০১১, ১০ কার্তিক ১৪১৮
সুস্থ থাকুক হৃদযন্ত্র
অধ্যাপক শুভাগত চৌধুরী
রাতে অন্তত সাত ঘণ্টা ঘুম। নারীদের জন্য। পুরম্নষের জন্য আট ঘণ্টা। কম হলে দেহ বিপাকে পরিবর্তন আর তা থেকে পরিণতিতে স্থ্থূলতা, ডায়াবেটিসের সম্ভাবনা। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক সাম্প্রতিক গবেষণা থেকে জানা যায়, প্রতি সপ্তাহে পূর্ণবয়স্কদের কয়েক ঘণ্টা ঘুম কম হলে তাদের ধমনীতে ক্যালসিয়াম জমা হওয়ার সম্ভাবনা বাড়ে। নিজের রক্তচাপ কত জানুন ধমনী বুড়িয়ে যাওয়ার দ্রুততম উপায়? উচ্চরক্তচাপের কারণে। ধমনীকে শক্ত ও দৃঢ় করে ফেলে। বাগানে জল দেবার হোসপাইপ খররোদে রেখে দিলে যেভাবে শক্ত হয় সেই পাইপ, সেরকম। ১২/৮০_১৩০/৮৫ মিমি . . .
মৃগীরোগ বা খিঁচুনি
ডা. আলিম আখতার ভূঁইয়া
চল্লিশটিরও অধিক নিউরোলজিক্যাল রোগের মধ্যে সাধারণ একটি লক্ষণ হলো খিঁচুনি বা মৃগীরোগ। সাধারণত মসত্মিষ্কের কোষগুলো একটি অপরের সঙ্গে যোগাযোগ রক্ষা করে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গকে সচল রাখে। যখন এই ধরনের হাজার থেকে লক্ষাধিক বৈদু্যতিক শক্তি একই সময়ে ঘটে তখন মস্তিষ্কে অস্বাভাবিক অবস্থার সৃষ্টি হয়, আর এর ফলেই সৃষ্টি হয় খিঁচুনি বা মৃগীরোগের। খিঁচুনির প্রকার ত্রিশ প্রকারেরও অধিক খিঁচুনি হতে পারে। তন্মধ্যে কিছু কিছু খিঁচুনি একে অন্যের চেয়ে অধিক মারাত্মক। কিছু খিঁচুনির স্থিতিকাল রোগীর মাঝে ক্ষণিকের জন্য হয় . . .
ফুসফুসের বহিরাবরণে প্রদাহ
আমাদের শ্বাসকার্যের প্রধান অঙ্গ হচ্ছে বক্ষপিঞ্জরের ভিতরে দুই দিকে অবস্থিত দুটি ফুসফুস (খঁহমং)। ফুসফুসের প্রধান কাজ হচ্ছে দূষিত রক্তকে পরিশোধিত করে বিশুদ্ধ করা, আর এটা সম্পন্ন হয় প্রশ্বাসের সঙ্গে ফুসফুসে প্রবেশ করা বাতাসের অক্সিজেন ও ফুসফুসে আগত দেহে উৎপন্ন হওয়া কার্বন ডাই অক্সইডের বিপরীতমুখী সঞ্চালনের মাধ্যমে; অর্থাৎ রেসপিরেটরি মেমব্রেন (Respiratory membrane) বা শ্বসন ঝিল্লির মাধ্যমে অক্সিজেন কৈশিক নালী (Capillaries) দ্বারা বাহিত অপেৰাকৃত কম অক্সিজেন সম্পন্ন ও বেশি কার্বন ডাই অক্সাইডযুক্ত রক্তে প্রবেশ . . .
হেলথ টিপস্
হাসি বড় দাওয়াই
বিশ্ব হাসি দিবস আসে যায়, অনেকে খেয়াল করেন না। মে মাসে দিবসটি এলেও বছরের প্রতিদিন হাসা যায়। কেননা কেউ যদি 'রামগরম্নড়ের ছানা' হন 'হাসতে যদি তাদের মানা' থাকে তবে এখন হাসতে শিখা উচিত। দেরি কেন, এখনই। বয়স যাদের ২৪, তারা মনে করে দেখুন শেষ কবে হাসতে হাসতে চোখ দিয়ে জল বেরিয়ে গিয়েছিল? যদি মনে না থাকে, তাহলে তা অতীব দুঃখের বিষয়। পূর্ণ বয়স্ক লোক দিনে গড়ে হাসে ১৫ বার-মনে হয়-অথচ শিশুরা হাসে ৪০০ বারেরও বেশি অকারণেই। টিনএজাররা খিলখিল করে হাসে। বড়রা বিরক্ত হয় কারণ তারা অট্টহাটি হাসার ৰমতা . . .
ডায়াবেটিক ফুট
ডায়াবেটিস মেলাইটিস বা বহুমূত্র একটি অতি পরিচিত রোগ। সারা পৃথিবীতে এ রোগ থাকলেও এশিয়া তথা বাংলাদেশে এই রোগী প্রচুর। ডায়াবেটিস একটি মেটাবলিক ও এন্ডোক্রাইন ডিজিস। ডায়াবেটিস হলে রক্তে সুগার এর পরিমাণ বেড়ে যায়। পেনক্রিয়াস বা অগ্নাশয় থেকে হরমোন ইনসুলিন তৈরি হয়। এই ইনসুলিন রক্ত থেকে সুগার কোষে প্রবেশে সাহায্য করে। যদি ইনসুলিন এর অভাব বা কার্যকারিতা কমে যায় তবেই রক্তে সুগার বেড়ে যায় এবং ডায়াবেটিস রোগ হয়। ডায়াবেটিস হলে কি কি হয় শরীরে ইনফেকশনের প্রকোব বেড়ে যায়। যেমন_ ফোঁড়া, কার্বংকল রয়েল, অপারেশনের পর . . .