মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
জোড়া ফোলা : একটি জটিল সমস্যা
জোড়া ইনজুরি ও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ফুলে। ইনজুরি ও রোগের বিভিন্ন উপসর্গের মধ্যে ফোলা অন্যতম। জোড়া ফোলা যে কারণেই হোক এর জন্য জোড়ার বিভিন্ন জটিলতা হয়। ফোলার কারণে জোড়ার বিভিন্ন স্তরে ক্ষতি হতে পারে। সুতরাং ফোলার কারণ দ্রুত অনুসন্ধান করে যথোপযুক্ত চিকিৎসা গ্রহণ করলে জোড়াকে ভয়াবহ ৰতি হতে রৰা করা যায়। জোড়াতে ফ্লুইড জমলে, অতিরিক্ত হাড় হলে, হাড় ও টিস্যুর টিউমার হলে এবং জোড়া সুসংগঠিত না হলে জোড়া ফোলে। ইনজুরির তীব্রতা ও প্রকারভেদে জোড়া সঙ্গে সঙ্গে বা চার থেকে ছয় ঘণ্টা পরে ফুলতে পারে। কিছু কিছু জোড়া (যেমন . . .
মেদ ভুঁড়ি_ কি করি?
ডা. এ, আর, এম, সাইফুদ্দীন একরাম
মাঝে মাঝে পত্রপত্রিকায় বিজ্ঞাপন দেখা যায়, 'মেদ ভুঁড়ি কি করি?' এসব বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে মেদ ভুঁড়িওয়ালা লোকজন কি করছেন তা সঠিক জানা না গেলেও সম্প্রতি মেদ-ভুঁড়ি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইংল্যান্ডে বেশ মজার এক গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। গবেষণার ফলাফলে বলা হচ্ছে, মাঝ বয়সী আমেরিকানদের ভুঁড়িতে ইংরেজদের চেয়ে বেশি মেদ-চর্বি জমা হয়েছে। বলা বাহুল্য ইংরেজদের চেয়ে মার্কিনীদের মধ্যে ডায়াবেটিসের প্রকোপ তুলনামূলকভাবে বেশি এবং এর কারণ হিসেবে মার্কিনীদের ভুঁড়িতে অতিরিক্ত মেদ-চর্বি জমা হওয়াকেই গবেষকগণ . . .
কোল্ড এলার্জি (শীতে এ্যাজমা)
ঋতু বৈচিত্র্যের দেশ বাংলাদেশ। ঋতুর পরিবর্তনের আবহাওয়ারও পরিবর্তন হয়। আবহাওয়ার এই পরিবর্তনে আমাদের অনেকেরই স্বাস্থ্যের ওপর বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। সাধারণত শীতকালে আমাদের দেশে বিভিন্ন বয়সের মানুষের শীতকালীন কিছু উপসর্গ দেখা দেয়। কোল্ড এলার্জি বা শীত সংবেদনশীলতা। আমরা দেখে থাকি শীত এলেই অনেক শিশু বা বয়স্ক ব্যক্তি হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন বা সারা শীতজুড়ে অসুস্থ থাকেন। এর বেশিরভাগ হয়ে থাকে কোল্ড এ্যালার্জির কারণে। ঠা-া বাতাস, সিগারেটের ধোঁয়া, সুগন্ধি, তীব্র গন্ধ, পত্রিকা বা বইখাতার ধুলা যাতে মাইট . . .
মুখ ও ঠোঁটে ভাইরাস সংক্রমণ
মুঘের ঘা তো দেখা দিচ্ছেই। এ আর এমনকি। আবার ভালও হয়ে যাচ্ছে। চার-পাঁচদিন কষ্টের পর ভাল হলে রোগটিকে আমলে আনার দরকার কী? কিন্তু সমস্যা হচ্ছে মুখের ঘা যেমন ভিটামিন শূন্যতার কারণে দেখা দিতে পারে। তেমনি মুখ ও ঠোঁটে বিভিন্ন ধরনের ভাইরাসের সংক্রমণও হতে পারে। তবে শরীরে পুষ্টির অভাবে তথা ভিটামিন শূন্যতার কারণে অনেক সময় ভাইরাসসহ বিভিন্ন ধরনের সুযোগ-সন্ধানী জীবাণুর সংক্রমণ ঘটে। এজন্য মুখের ভাইরাস রোগে কিছুটা হলেও বিশেষ করে ভিটামিন প্রয়োগে ফল পাওয়া যায়। মুখে সাধারণত হারপিস ভাইরাসের সংক্রমণ ঘটে যা হারপিস সিমপেস্নঙ্ . . .
কোষ্ঠকাঠিন্য নিরাময়ের কিছু টিপস
হ সাধারণত পর্যাপ্ত পরিমাণ পানি পান না করলে দেহে পানি শূন্যতা বা ্তুউবযুফৎধঃরড়হ্থ তৈরি হয় যার ফলে বৃহদান্ত্র বা খধৎমব নড়বিষ এর মধ্যকার সম্পূর্ণ পানি শোষিত হয়ে যায় এবং তৈরি হয় শুষ্ক ও শক্ত মল এবং কোষ্ঠকাঠিন্য বা ঈড়হংঃরঢ়ধঃরড়হ. এ কারণে শত ব্যসত্মতার মাঝেও আমাদের প্রতিদিন অনত্মত দুই লিটার অর্থাৎ আট গস্নাস পানি খাওয়া উচিত। হ অনেক সময় দেখা যায় যে, পর্যাপ্ত পরিমাণে সবুজ শাকসবজি ও তাজা ফল খাওয়ার পরও অনেকের কোষ্ঠকাঠিন্য থেকে যায়। এসব ব্যক্তির খাবারে লাল আটার রম্নটি বা একটু অল্প পরিমাণ জবভরহবফ করা আটার . . .
দর্শনে অসুখী
যতই আপনি নির্দিষ্ট গন্তব্যে ধাবিত হবেন ততই অন্যের সঙ্গে সাৰাত কম ভাল লাগবে। অন্যের সঙ্গে সাৰাতে সময় অপচয়ের চিন্তা ততই আপনার স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলবে। নর্থ ক্যারোলিনার এক গবেষণাতে তো তাই দেখা যায়। সাদা বিষ_ চিনি প্রসঙ্গে অতিরিক্ত চিনি সব সময় স্থূলতার সঙ্গে জড়িত। জড়িত বিভিন্ন অসুখের সঙ্গে। কিন্তু অতিরিক্ত বলতে আসলে কতটুকু? এই প্রথম বারের মতন আমেরিকার হার্ট এ্যাসোসিয়েশন একটি নির্দিষ্ট নির্দেশিকা দিয়েছে। মেয়েদের ৬ চা চামচের বেশিচিনি খাওয়া নিষেধ করা হয়েছে এবং ছেলেদের ৰেত্রে তা ৯ চা চামচের . . .