মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
এড়াতে হবে ডায়াবেটিসের জটিলতা
অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
শর্করা পছন্দে সতর্ক হওয়া চাই ডায়াবেটিস মানে এই নয় যে শর্করা, শ্বেতসার সব বাদ দিতে হবে পুরোপুরি। এমন শর্করা পছন্দ করবেন যা শরীরে পাচকনলে ভাঙ্গে ধীরে, আর তাই এ থেকে পাওয়া যায় স্থির শক্তি। এজন্য খেতে হবে গোটা দানা শস্য, বিনস, বাদাম, তাজা সবজি ও ফল। এমনটি মিষ্টি ফলও খাওয়া যাবে। প্রতিবেলার খাবার সঠিক পরিমাণ শর্করা খাওয়া হলো বড় কথা। এজন্য পুষ্টিবিদের পরামর্শ নেয়াই যায়। ওজন শরীরে বেশি থাকলে কমাতে তো হবে কম কম করে ওজন কমান। অনত্মত ১০-১৫ পাউন্ড ওজন কমালেও ডায়াবেটিসেব জটিলতা অনেক কমানো যায়। এতে রক্তের সুগার . . .
নিউরোপ্যাথিক ডিসঅর্ডার ট্রাইজেমিনাল নিউরালজিয়া
মুখের অনুভূতি নির্ভর করে ট্রাইজেমিনাল নার্ভ বা স্নায়ুর ওপর। তাই ট্রাইজেমিনাল নার্ভের কোন রোগ বা সমস্যা হলে মুখে ব্যথা এমনকি মুখের অনুভূতি পর্যন্ত নষ্ট হয়ে যেতে পারে। কখনও কখনও তা মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। ট্রাইজেমিনাল নার্ভ বা স্নায়ু হলো পঞ্চম ক্রেনিয়াল নার্ভ। ট্রাইজেমিনাল নার্ভ বা স্নায়ু মুখ, চোয়াল, মাড়ি, কপাল এবং চোখের পাশ থেকে স্পর্শ, ব্যথা, চাপ এবং তাপের অনুভূতি ব্রেনে প্রেরণ করে থাকে। ট্রাইজেমিনাল নিউরালজিয়া বলতে বুঝায় ট্রাইজেমিনাল নার্ভ বা স্নায়ুর নিউরোপ্যাথিক ডিসঅর্ডার বা অচলাবস্থা। . . .
শিশুদের ডায়রিয়া চিকিৎসায় জিংকের ব্যবহার
বর্তমানে উন্নয়নশীল দেশগুলোতে ১৫ লাখ শিশু প্রতিবছর ডায়রিয়াজনিত কারণে মারা যাচ্ছে। বাংলাদেশে প্রতিবছর ডায়রিয়াজনিত কারণে মারা যায় ৯৫ হাজার শিশু। সামপ্রতিক গবেষণালব্ধ ফলে দেখা গেছে, ডায়রিয়া হলে খাবার স্যালাইনের সঙ্গে জিংক ব্যবহার করলে ডায়রিয়াজনিত মৃত্যুর ৯০ শতাংশ রোধ করা সম্ভব। জিংক কী? জিংক একটি অণুপুষ্টি। এটি এনজাইমের মাধ্যমে শরীরের বিপাক ক্রিয়ায় সহায়তা করে এবং প্রোটিন উৎপাদনে সহায়তা করে। তাছাড়া কোষের বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সহায়তা করে। কোন্ কোন্ খাদ্যে জিংক বেশি থাকে? মাংস, সামুদ্রিক . . .
মেয়েদের স্তনের সমস্যা
স্তনের সমস্যা নিয়ে যত মহিলা ডাক্তারের শরণাপন্ন হন তার প্রধান কারণ মূলত ব্যথা। আর এ সমস্যা নিয়ে রোগীরা ডাক্তারকে যে প্রশ্নটি করেন তা হলো, আমার কি ক্যান্সার হয়েছে, আর সেই কারণে কি আমার সত্মনব্যথা করছে? এসব ব্যথাকে দুটি প্রধান ভাগে ভাগ করা যায়- সাধারণ স্তনব্যথা বিশেষ ধরনের সত্মনব্যথা। সাধারণ সত্মনব্যথা : এ ধরনের ব্যথার সুনির্দিষ্ট কারণ রয়েছে এবং সেই কারণে শরীরের অন্য যে কোন স্থানে ব্যথা হতে পারে। যেমন_১. আঘাতজনিত ব্যথা, ২. ফোঁড়া জাতীয় ইনফেকশন বা প্রদাহ, ৩. নানা ধরনের রোগের সংক্রমণ যেমন_ যক্ষ্মা, . . .
ফলরসের কিছু রসাল খবর
0 আঙ্গুর ফলের রস অনেক ওষুধকে তার কার্যকারিতা বাড়িয়ে দেয়, ২০ বছর আগে এটা আবিষ্কৃত হয়েছিল। 0 এখন দেখা যাচ্ছে কিছু কমন ফলের রস যেমন কমলা, আপেল, এমনকি আঙ্গুর উল্টো ফল দেখাচ্ছে। 0 আপেল, আঙ্গুর এবং কমলার রস পাকস্থলীর পরিপাক রসকে পরিবর্তন ঘটিয়ে নিষ্ক্রিয় করে দেয়। 0 আমেরিকার কেমিক্যাল সোসাইটির কাছে পেশকৃত বিপোর্টে দেখা যায় এসব ফলের রস, কিছু ওষুধের কার্যাকরিতা কমিয়ে দেয়। 0 যেমন ধরম্নন বস্নাড প্রেসার কমানোর ওষুধ অ্যাটেনোলল , ফেঙ্ােফেনাডিন ও সিপ্রোফ্লোঙ্িিসনের মতন ড্রাগের কার্যকারিতা কমে যায়। 0 তাই বলে . . .