মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
ডায়াবেটিস এবং ইনসুলিন থেরাপি
ডায়াবেটিস শরীরের বিপাকবিঘ্নিত একটা ক্রণিক রোগ। এই রোগ নিরাময় অযোগ্য। সারা বিশ্বেই ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। গ্রামবহুল বাংলাদেশে ডায়াবেটিসে আক্রানত্মের হার ১৯৯৯ সালের ২.৩% থেকে বেড়ে ২০০৪ সালে ৬.৮% হয়েছে। পশ্চিমাদেশগুলোতে যেখানে প্রৌঢ় মানুষদের মধ্যে এই রোগে আক্রানত্মের হার বেশী সেখানে এশিয়ার দেশগুলোতে যুবক এবং মাঝবয়সী লোকজন আক্রানত্ম হচ্ছে। আরেকটি বিষয় খুবই উলেস্নখযোগ্য। তা হলো এ রোগে আক্রানত্মদের যত দিন যায় জটিলতা আরও বাড়ে। তবে স্বস্তির ব্যপার হলো- ডায়াবেটিস প্রতিরোধযোগ্য এবং ডায়াবেটিস বিরোধী . . .
রসুন এক জাতীয় ফাইটোপ্রোটেক্ট্যান্ট
যে সমস্ত খাদ্যদ্রব্য সরাসরি উদ্ভিদ থেকে আসে, তাদের মধ্যে এমন কিছু কিছু খাবার রয়েছে যাদের নিউট্রিয়েন্ট ভ্যালু তেমন উলেস্নখযোগ্য পরিমাণে না অর্থাৎ খাবারের মৌলিক ৭টি উপাদান_ কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, মিনারেলস, ফাইবার এবং পানি_এগুলো সামান্য পরিমাণে বিদ্যমান কিন্তু এসব খাদ্যদ্রব্য স্বাস্থ্য রৰায় বিশেষ ভূমিকা পালন করে। এ ধরনের উদ্ভিজ খাদ্যদ্রব্যকে আমরা বলি_'ফাইট্রোপ্রোটেক্ট্যান্টস বা ফাইটোকেমিক্যালস। রসুন হলো এমনই এক ধরনের ফাইট্রেপ্রোটেক্ট্যান্টস। সাধারণত রসুন, পিঁয়াজ, লিক, চিভস . . .
হাঁটুর সমস্যা ও আর্থ্রোস্কোপিক সার্জারি
ডা. জি. এম. জাহাঙ্গীর হোসেন
হাঁটু শরীরের বড় জোড়াগুলোর মধ্যে একটি এবং শরীরের ওজন বহন করার ৰেত্রে অন্যতম ভূমিকা পালন করে। জোড়ার বিভিন্ন ধরনের রোগ ও ইনজুরিতে হাঁটু আক্রানত্ম হয় বেশি। হাঁটু তিনটি হাড়, চারটি লিগামেন্ট ও দু'টি মেনিসকাস সমন্বয়ে গঠিত। জোড়ার ভেতর ও বাইরের গুরম্নত্বপূর্ণ লিগামেন্টগুলো জোড়াকে সুরৰা করে এবং দৈনন্দিন হাঁটুর বিভিন্ন নড়াচড়ায় সহায়তা করে। মেনিসকাস দুই হাড়ের মাঝখানে অবস্থান করে শরীরের ওজন সমভাবে বিতরণ করে এবং হাড়কে ঘর্ষণ হতে রৰা করে। চিকিৎসা বিজ্ঞানে যতটুকু উন্নতি সাধিত হয়েছে তার অধিকাংশ হয়েছে একুশ শতকের . . .
সুন্দর মুখের জন্য
ডা. ওয়ানাইজা
সবার চেহারার গঠন ও ত্বকের ধরন এক রকম নয়। কালো মুখ, রম্নৰ চুল ইত্যাদিতে ভয় বা সঙ্কোচ না পেয়ে মুখের যত্নে নিচের সাধারণ নিয়মগুলো মেনে চললেই হয়। ফর্সা নাকি কালো মুখ সুন্দর? ফর্সাকারী ক্রিম, লোশন, উপটান ইত্যাদি ভেষজ নামধারী উপাদান মেখে ফর্সা হওয়ার প্রতিযোগিতায় যেন নেমেছে অনেকে। প্রকৃতপৰে ত্বকের মেলানিন নামক রঞ্জক পদার্থই ঠিক করে দেয় কে ফর্সা বা কে কালো হবে। কালো চামড়ায় মেলানিন বেশি থাকে। এটি সূর্যের আল্ট্রাভায়লেট রশ্মি থেকে ত্বক তথা মুখকে রৰা করে। ফলে মুখের ত্বকের স্বাস্থ্য থাকে স্বাভাবিক ও নীরোগ। ফর্সা . . .
অণ্ডথলি ফুলে যাওয়া
অণ্ডথলি ফুলে যাওয়া হলো অ-থলি অস্বাভাবিক বড় হওয়া। আর অ-থলি হলো এমন একটি থলি যার মধ্যে অ-কোষ থাকে। যে কোন বয়সী পুরুষের অণ্ডথলি ফুলে যেতে পারে। এর সঙ্গে ব্যথা থাকতে পারে, আবার নাও থাকতে পারে। অণ্ডথলি ফুলে যাওয়ার কারণ ০ আঘাত য় হার্নিয়া য় কনজেসটিভ হার্ট ফেইলিওর ০ হাইড্রোসিল য় অ-কোষের প্রদাহ ০ অ-কোষে পঁ্যাচ খাওয়া ০ ভ্যারিকোসিল বা অ-থলির শিরার স্ফীতি ০ কিছু নির্দিষ্ট ওষুধ ০ যৌনাঙ্গ এলাকায় শল্য চিকিৎসা অণ্ডকোষে প্যাঁচ খাওয়া একটি মারাত্মক জরুরী অবস্থা। এ ৰেত্রে অ-কোষ পেঁচিয়ে যায় এবং এর ফলে অ-কোষে . . .