মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২০ মে ২০১৩, ৬ জ্যৈষ্ঠ ১৪২০
প্রবাদপ্রতিম নজরুল
রেজা ফারুক
বাঙালীর দৈনন্দিন জীবনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এক অপরিহার্য ও অনস্বীকার্য নাম। তাঁর কবিতা-গান যেমন বাঙালী সত্তাজুড়ে এক বিশাল সমুদ্রমথিত অবগাহন সৃষ্টি করে চলেছে যুগ যুগ ধরে তেমনি বিদ্রোহী কবি কাজী নজরুলের জীবন যাপন তথা পোশাকী অনুসঙ্গটিও নতুন প্রজন্মের নিত্য চলমান পথের প্রসন্ন বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাঁর সাহিত্যকর্ম যেমন বাঙালীকে নিরন্তর অভিভূত করে রেখেছে তেমনি তাঁর জীবদ্দশায় যেভাবে জীবন ধারণ করতেন তার ছাপও পড়েছে প্রজন্মের লাইফস্টাইলে। কাজী নজরুল যখন কারও মানসপটে ভেসে ওঠেন তখনও স্বভাবতই তাঁর কয়েকটি . . .
আবাসন সমস্যায় হোম লোন
এইচএসএম তারিক
দশ জুলাই বিকেলবেলা। বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত আজিজুল হাকিম ভবিষ্যতের চিন্তায় শঙ্কিত মনে অফিস হতে বাড়ির উদ্দেশে যাত্রা করছে। আজ মে মাসের বেতন পেলেন, তবে মাত্র ৪৫,০০০ টাকা দিয়ে তার দুটি সন্তানের লেখাপাড়ার খরচ, পরিবারের খাদ্য ও বস্ত্র ইত্যাদির খরচ, নিজের খরচসহ প্রয়োজনীয় আনুষঙ্গিক খরচ মেটানো তার পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়ে। কষ্ট হলেও প্রতি মাসের বেতন হতে সামান্য পরিমাণ অর্থ ব্যাংকে সঞ্চয় রাখেন নিজ জমিতে বাড়ি নির্মাণের উদ্দেশ্যে। দিন দিন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ও অন্যান্য ক্ষেত্রে ব্যয় বৃদ্ধির কারণে . . .
হাসিতেই মুক্তি
আরিফুর রহমান
ওষুধে তেমন কৌতুক নেই, কিন্তু কৌতুকের মধ্যে প্রচুর ওষুধ আছে। কথাটি অনেকটা অদ্ভুত শোনালেও কিন্তু বাস্তবিক। কৌতুক আমাদেরকে হাসায়। যত দুঃখভারাক্রান্ত মনই থাকুক না কেন, কৌতুক পড়তে পড়তে বা শুনতে শুনতে অথবা দেখতে দেখতে আপনার হাসি চলে আসবেই। আর তখন দেখবেন কোথায় চলে গেছে আপনার সেই দুঃখবোধ। প্রচ- মানসিক চাপ ও মনোকষ্টে আছেন। কিছুই ভাল লাগছে না। এই রকম অবস্থায় সোজা চার্লি চ্যাপিলন, মিস্টার বিন দেখুন অথবা কার্টুন চ্যানেলে কার্টুন দেখতে থাকুন। দেখবেন মুখে হাসি চলে আসবে। আর আপনার মনোকষ্ট অনেকটাই লাঘব হয়ে যাবে। . . .
গয়নার গল্প
রেজাউল করিম খোকন
নারী মানেই নিজেকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে সচেষ্ট থাকা। নারীর সৌন্দর্য কিছুটা নিজের জন্মগত আর বাকিটা নানা আবরণের উপকরণে ফুটিয়ে তুলতে হয়। নারীর সৌন্দর্য ফুটিয়ে তোলার উপকরণ হিসেবে অলঙ্কার বা গয়না সব সময়ই তার সঙ্গ দেয়। সংসার আছে অথচ নারী নেই এটি যেমন অবাস্তব আর অসুন্দর তেমনি নারী আছে অথচ তার কাছে কোন গয়না নেই্ এমনটিও বাস্তব নয়। গয়না বা জুয়েলারি সৌন্দর্যের একটি উপাদান হিসেবে ব্যবহৃত হয়। নিজের সৌন্দর্যকে সঠিকভাবে উপস্থাপন করতে কিংবা পোশাকের সৌন্দর্যকে যথাযথভাবে ফুটিয়ে তুলতে গহনার প্রয়োজন আছে। আমাদের দেশে . . .
আম দিয়ে নানা পদ
গ্রীষ্ম ঋতুর ‘কিং অব ফ্রুটস’ আম। কাঁচা পাকা দু’রকমের আম দিয়ে তৈরি করা যায় নানা স্বাদের খাবার। কাঁচা পাকা আম নিয়ে কয়েক পদের রেসিপি দিয়েছেন- মেরীনা চৌধুরী
আমসত্ত্ব যা যা লাগবে : পাকা আম ১০টি, চিনি স্বাদমতো যে ভাবে করবেন : পাকা আম খোসা ছাড়িয়ে বাঁশের চালুনি অথবা আম কুরুনি দিয়ে রস বের করে ছেঁকে আঁশ ফেলে দিন। আমের মিষ্টি বুঝে চিনি মিশিয়ে জ্বাল দিন। যখন থকথকে হয়ে আসবে তখন ছড়ানো থালায় তেল মেখে ঢেলে ছড়িয়ে দিন। আধা ইঞ্চি পুরু হবে। এবার রোদে শুকিয়ে নিন। অথবা ওভেনে অল্প আঁচে দিয়ে গরম করুন ২-৩ বার করার পর যখন শুকিয়ে যাবে তখন দু’পিঠে সামান্য সরষের তেল মেখে প্লাস্টিকে মুড়ে রেখে দিন। আমসত্ত্ব মসলাদার তৈরি করা যায়। এই আমসত্ত্বের জন্য তেলে পাঁচফোড়ন-আধা . . .
অন্দর সাজাতে মাশরুম ফুল
মেরীনা চৌধুরী
বর্তমানে ছোট্ট ফ্ল্যাট বাড়ির আনাচে-কানাচে সামান্য নাইলনের ব্যাগেই ফুটাতে পারেন সাদা ঝিনুকের মতো সুন্দরী মাশরুম। কী করে? জেনে নিন নাইলনের ব্যাগে মাশরুম বড় বড় ফুটোওয়ালা হাল্কা নাইলন সুতার তৈরি জালি ব্যাগে মাশরুম চাষ করতে পারেন। ১. ভেজা খড়ে ঝিনুক মাশরুমের স্পন স্তরে স্তরে দিয়ে অথবা স্পন ও খড় সমানভাবে মিশিয়ে দিয়ে নাইলনের ব্যাগে চেপে চেপে ঠাসাঠাসি ভর্তি করতে হবে। খড়ের মধ্যে যেন ফাঁক না থাকে, তাহলে মাশরুমের জাল (ঠিক যেমন মাকড়সার জালের বিস্তার হয়) কম হবে এবং ফলন কম হবে। মাশরুম স্পনের প্যাকেট খোলার . . .
আগামীর আলো সৌরবিদ্যুত
নজরুল হোসেন
পরিবেশবান্ধব, সাশ্রয়ী এবং নিরাপদ উন্নত প্রযুক্তির এনার্জি ব্যবহারের উদাসীনতার জন্যই দেশ আজ চরম বিদ্যুত সঙ্কটের মুখোমুখি। প্রতিনিয়ত উত্তপ্ত হচ্ছে পৃথিবী, বৃদ্ধি পাচ্ছে বায়ুম-লীর তাপমাত্রা। ফলে প্রকট রোদ, অনাবৃষ্টি-অতিবৃষ্টি, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হচ্ছে আমাদের দেশকে। এই সঙ্কট নিরসনে সমাজের সর্বস্তরের লোককেই এগিয়ে আসতে হবে, তা হলেই সৌরবিদ্যুত ব্যবস্থা ও নরায়নযোগ্য জ্বালানি শক্তির সর্বোচ্চ ও সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে আলোকিত হবে আমাদের দেশ। বলছিলেন রহিমাফরোজ রিনিউএবল . . .