মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
ভাল থাকার কিছু সহজ উপায়
শহিদুল ইসলাম
এই জগতের সবচেয়ে বেশি বিচিত্র হলো মানুষের জীবন। কখন আপনার জীবনে কি ঘটবে তা বোঝার উপায় নেই। আপনি যতই বিদ্যান বা কৌশল আয়ত্ত করে চলেন না কেন, হঠাৎ করেই কোন কারণে আপনার জীবনে খারাপ কিছু হতে পারে। তবে এই খারাপ কিছুকে অতিক্রম করে ভালভাবে বেঁচে থাকার নামই হলো জীবন। সবাই ভাল থাকতে চায়। কিন্তু ভাল থাকতে যা করতে হয় তা সবাই করতে চায় না। আসুন জেনে নেই একটু ভাল থাকার কিছু সহজ উপায় : ** আজকের জন্য ভাল থাকুন : আপনি আগামী দিনের চিন্তা ত্যাগ করুন। কারণ আগামীকালই তার ভার নিবে। জন হপকিন্স স্কুল অব মেডিসিনের পরিচালক . . .
কোমলপানীয় পানে সাবধানতা
নজরুল হোসেন
একটা সময় এমন হতো যে, কারোর সঙ্গে দেখা হলে। নতুন কোন মেহমান এলো, বন্ধুদের সঙ্গে দেখা হলো তারপর বলতাম ভাই ওই কোম্পানির এক লিটার সফট ড্রিঙ্কস দেন। সিগারেট আর কোমলপানীয় একসঙ্গে খেতাম। তখন বুঝিনি যে এই কোমলপানীয় ভয়াবহতার কথা। গত মাসের মাঝামাঝি সময়ে হঠাৎই অফিসে অসুস্থ হয়ে পড়ি। পরে সহকর্মীদের সাহায্যে হাসপাতালে নেয়ার পর ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করার পর আমার একটি কিডনি ফেইলিউর ধরা পড়ে তারপরই আমার মনে পড়ে সেই বিষসমেত প্রিয় কোমলপানীয়র কথা। বলছিলেন একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত সোহেল আরমান। সোহেল আরমানের . . .
পোশাকের পরিচর্যায়...
সাইফুল ইসলাম জুয়েল
জামা-কাপড় ব্যবহার করুন আর না ব্যবহার করে এলোমেলোভাবে ফেলে রাখুন তা ময়লা হবেই। আর ময়লা হওয়া জামা-কাপড় পরতে কারোরই ইচ্ছে হওয়ার কথা নয়। তাছাড়া সুন্দর জামা-কাপড়ের ওপরেই অনেক খানি সৌজন্যবোধ বেশি আশা করতে পারেন। তবে অনেক মসয় আপনার অসাবধানের কারণে নতুন কেনা জামা-কাপড়ও দ্বিতীয়বার ব্যবহারের অনুপোযোগী হয়ে যায়। জামা-কাপড় কেচে ইস্ত্রি করে ঠিকমতো গুছিয়ে রাখা কম ঝুক্কির কাজ নয়। আপনার এই সকল সমস্যার সমাধানে রইল সহজ পরামর্শ। * কাপড় ধোয়ার সাবানের এ্যালকালি কাপড়ের তেল, ধুলো, ঘাম পরিষ্কার করতে সাহায্য করে। তবে উল, . . .
সময় নিয়ে যত্ন নিন ত্বকের
কোরবানির ঈদে কাজের ব্যস্ততা আর এদিক সেদিক ঘোরাঘুরিতে ত্বক অনেকটাই মলিন হয়ে যেতে পারে। নানা কারণে মুখম-লের ত্বকে দাগের সৃষ্টি হয়। কখনও কখনও দাগ এত প্রকট হয় যে, তা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। অনেকে মনে করেন দাগের সঙ্গে হরমোন সংক্রান্ত ভারসাম্যহীনতার সম্পর্ক আছে। সেবাইশ্যাস গ্রন্থি যদি অতিরিক্ত তেল উৎপাদন করে এবং যদি রোমকূপের মুখ বন্ধ হয়ে যায়, তবে দাগ দেখা দিতে পারে। ত্বকের রোমকূপের মুখ বন্ধ হয়ে গেলে একটা প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এ সময় আঁচিল বেশি হলে পরিচর্যা করতে হবে। গরম এবং এন্টিসেপটিক লোশনে . . .
নিজেকে বিকশিত করার মন্ত্র
তাহমিনা মিলি
চলছে ভার্সিটিতে ভর্তির ধুম। ছাত্রজীবনের অধ্যায় শুরুর অপেক্ষায় রয়েছে অনেকেই। পুরনো গ-ি অতিক্রম করে নতুন আরেক জগতে প্রবেশ করবে তারা। জীবনের গতিপথ এভাবেই বদলে যায় কলেজ-ভার্সিটি ক্যাম্পাসে পা রাখার পর। কলেজ-ভার্সিটি ক্যাম্পাসে নতুন পরিবেশে নিজেকে কিভাবে মানিয়ে নিতে হয় তা শুরুতে অনেকে বুঝে উঠতে পারে না। ফলে কেউ কেউ বিভ্রান্তিতে পড়ে কোন দিকে যাবে বুঝে উঠতে না পারায়। আবার অনেকে বিপথগামী হয়ে যায়। নিজের চরম সর্বনাশ ডেকে আনে তারা কলেজ-ভার্সিটি ক্যাম্পাসে নিজেকে অসাধারণ হিসেবে প্রমাণ করে নিজেকে হিট সুপারহিট . . .
আলোকিত শিক্ষার্থী
গল্পের বই পড়তে আমার যেমন মনোযোগ তেমনি স্কুলের পাঠ্য বই পড়াতেও। আর তাই স্কুলের রেজাল্টেও বরাবরই প্রথম হতাম। আমার বই পড়ার অভ্যাস গড়ার জন্য সব সময়ই আমি আমার শ্রদ্ধে শিক্ষকদের এবং বিশ্বসাহিত্য কেন্দ্রকে ধন্যবাদ জানাই। ৬ষ্ঠ শ্রেণী থেকে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীতে অংশগ্রহণ করি এবং এসএসসি পর্যন্ত প্রতিবছরই আমি স্কুলের বেস্ট রিডার এ্যাওয়ার্ড অর্জন করতাম। আমি মনে করি, একজন শিক্ষার্থী যদি পরিকল্পনা করে বই পড়ে তাহলে তার প্রতিটি কাজই সময়মতো হবে স্কুলের রেজাল্ট থেকে শুরু করে সব কিছুতেই ভাল করা সম্ভব। চোখেমুখে . . .