মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
মনের টানে দূরে থেকেও কাছে
শামিমা আক্তার রিমা শিশির প্রায় ৩ মাস হলো কানাডায়, ওদের কোম্পানি কানাডার কোলাবরেশনে একটা নতুন প্রজেক্ট লঞ্চ করেছে। সেই প্রজেক্ট ম্যানেজ করছে শিশির। এখনও প্রায় ৪ মাস থাকতে হবে। তার জন্য এই প্রজেক্টটা নিজেকে প্রমাণ করার একটা বড় সুযোগ। সেজন্য আমরা দু’জনেই চেয়েছিলাম যে এটা সাকসেসফুল হোক। কিন্তু এর ফলে যা হয়েছে তা হলো আমাদের স্বাভাবিক দাম্পত্যটা হঠাৎই লং ডিস্টান্স রিলেশনশিপে পরিণত হয়েছে। ফলে অফিস, সংসার আর আমাদের একমাত্র মেয়ের সব দায়িত্ব আপাতত আমার হাতেই ন্যস্ত। সারাদিন ধরে এই পর্বতপ্রমাণ কাজ সামলাতে . . .
আজকের নারী চিরন্তনী
আজকের নারী পুরুষের সঙ্গে পায়ে পা মিলিয়ে, কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলে জীবনের পথে। সে যেমন বাইরের কাজে দক্ষ, সংসার পালনেও তার ক্ষমতা অপরিসীম। সন্তানের প্রতি তার যেমন দৃষ্টি আছে, স্বামীর প্রতিও তার সমান আগ্রহ। তাই নিজেকে দেখার দায়িত্ব এবং কর্তব্য আজকের নারীর সবার আগে। আর ত্বক ও চুল একজন নারীর অতি মূল্যবান সম্পদ। একজন নারী যতই সুবেশা হোন না কেন ত্বক বিশেষ করে চুল ভাল না হলে মেয়েদের সব সৌন্দর্যই মাটি হয়ে যায়। ইংরেজিতে তাই চুলের আরেক নাম ‘ক্রাউনিং গ্লোরি’। আপনার ক্রাউনিং গ্লোরির আরও ঔজ্জ্বল্য . . .
ব্যস্ততার মাঝে বডি ফিটনেস
সুস্থ থাকতে সঠিক খাওয়া-দাওয়ার পাশাপাশি এক্সারসাইজের দরকার। কিন্তু প্রতিদিনের ব্যস্ত এই জীবনের সময়ের অভাবে প্রতিদিন জিমে যাওয়া সম্ভব হয় না। তাই ব্যস্ত এই জীবনে একটু সময় বের করে এক্সারসাইজ করতে পারেন। প্রত্যেকের শারীরিক ক্ষমতা একরকম হয় না। সাধারণত প্রত্যেকের ফিটনেস আলাদা। সুবিধা অনুযায়ী এক্সারসাইজ মডিফাই করে নেওয়া যায়। তবে যাদের বয়স ৪০-এর বেশি, ডায়াবেটিস, হার্টের অসুখ, হাই ব্লাডপেসার বা অন্য কোন শারীরিক সমস্যা আছে, তারা এক্সারসাইজ শুরু করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া আবশ্যক। তবে দেখা গেছে যারা ডায়াবেটিস, . . .
কাজের লোক নেই? কোন সমস্যা নেই
কাজের লোক নিয়ে আজকাল রোজগেরে দম্পতি কিংবা হাউসওয়াইফদের দারুণ সমস্যা। এই সমস্যা এতটাই প্রবল যে হাসি পেলেও সত্যি, কারও সেঙ্গ দেখা হলেই কুশল বিনিময়ের কথা ভুলে জিজ্ঞেস করা হয় কাজের লোকের সন্ধান আছে কি না। অথচ বিদেশে তো কাজের লোক ছাড়াই সংসার চালানোর কালচার দিব্যি রয়েছে। তাহলে আমরাই বা পারব না কেন কাজের লোক ছাড়া সংসার চালাতে? দরকার শুধু কয়েকটা আধুনিক টিপস আর গ্যাজেটস। কাজের লোক ছাড়া কেমনভাবে সংসার চালান যায় রইল কিছু গাইড লাইন। টোস্টার কাজের লোক না থাকলে দিনের প্রথম কাজ সারতে হবে আপনাকেই। সেটি সকালের . . .
মা ও মেয়ের দ্বন্দ্ব
মা ও মেয়ের মধ্যে কোন সমস্যাই হওয়ার কথা নয়। কিন্তু তা সত্ত্বেও হয়। কারণ, মানবিক সম্পর্ক মানেই মানসিক অবস্থার নানা জটিলতা। আর এই সম্পর্কের জটিলতা ভিন্ন ভিন্ন মাত্রা পেতে থাকে জীবনে আধুনিকতার ভিন্ন ভিন্ন প্রেক্ষিতে। কোন একটি সাধারণ নিয়ম বা সমাধান এর জন্য কার্যকর নয়। মানুষ যেহেতু প্রত্যেকে প্রত্যেকের থেকে আলাদা তাদের সম্পর্কের চরিত্র ভিন্ন। আর এ কারণেই তা মোড় নেয় অজানা সব বাঁকে। যেমন অবন্তিকার হীনম্মন্যতার কারণ তার রূপসী মায়ের ঠিকরানো সৌন্দর্য। প্রতিটি মুহূর্তে তাকে শুনতে শুনতে বড় হতে হলো যে তার মার . . .
শিশুর বেড়ে উঠতে বাবা-মার অবদান
জন্মের পর ধীরে ধীরে মা এবং বাবা বাচ্চার সবচেয়ে কাছের মানুষ হয়ে ওঠেন। সব না জানা প্রশ্নের উত্তর, সমস্যার সমাধান বা উৎসাহে ঘাটতি দেখা দিলে সন্তান ছুটে আসে মা-বাবার কাছেই। ফলে সন্তানকে সঠিকভাবে বড় করে তোলার জন্য প্রথমে তৈরি হতে হবে বড়দেরই। মা-বাবার মধ্যে পজিটিভ রোল মডেল খুঁজে পেলে ভাল-মন্দ, ন্যায়-অন্যায়বোধ গড়ে ওঠে সহজেই। এত অবধি তো শুনতে বেশ সহজই লাগল কিন্তু সন্তানের সামনে নিজেকে রোল মডেল হিসেবে তুলে ধরার ক্ষেত্রে আপনি কতটা কনফিডেন্ট এবং স্বচ্ছন্দ? সব সন্দেহ, দ্বিধা কাটাবার জন্য রইল কয়েকটি টিপস : হ . . .
শীতে নানা স্বাদের রেসিপি
শীতের দিনে একটু মটরশুঁটি, নতুন আলু, ফুলকপি, টমেটোর ছোঁয়ায় যে কোন রান্নাই হয়ে ওঠে লা জবাব মটর পোলাও যা লাগবে বাসমতি চাল- ৬০০ গ্রাম, ছড়ানো মটরশুঁটি-১০০ গ্রাম, ঘি-৫০ গ্রাম, পেঁয়াজ-২টি, আস্ত গরম মসলা-৫ গ্রাম, লবণ-পরিমাণ মত, পানি পরিমাণমতো। যে ভাবে করবেন চাল ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝারিয়ে রাখুন। একটি পাত্রে ঘি গরম করে পেঁয়াজ সøাইস করে বাদামি করে ভেজে তুলে রাখুন। এবার গরম ঘিয়ের মধ্যে আস্ত গরম মসলা ছেড়ে একটু ভেজে নিয়ে চাল ছেড়ে কিছুক্ষণ ভেজে পরিমাণ মতো পানি দিয়ে একটু নেড়ে ঢাকা দিন। . . .