মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
হাসির রসায়ন
মারিয়া সুলতানা
আধুনিক যুগে কি পারিবারিক, কি সামাজিক, কি কর্মজীবন_সর্বৰেত্রে আমরা ঘোড় দৌড়ের রেসের ঘোড়ার মতো প্রতিযোগিতায় দৌড়ে চলেছি। আর প্রতিদিনের জীবনের এই দুরনত্ম গতি, স্ট্রেস টেনশন, ডেড লাইন_সব কিছুর সঙ্গে পালস্না দিয়ে চলতে চলতে আমাদের জীবন থেকে নিঃশেষ হয়ে গেছে হাসি নামক বস্তুটি। অথচ ভাল থাকা আর ভাল রাখার এক উত্তম অপশন প্রাণমন খোলা হাসি। হাসি হচ্ছে মনের এক অভিব্যক্তির প্রকাশ, যা আমাদের মনের সমসত্ম গস্নানি, দুশ্চিনত্মা দূর করে, আমাদের সর্বদা প্রাণবনত্ম, সজীব রাখতে সাহায্য করে। যত হাসিখুশি থাকা যায় ততই টেনশন . . .
ঘরে বসে চুলের যত্ন
চুলের শ্রীহীনতা আপনার সকল সৌন্দর্যকে একেবারে মস্নান করে দিতে পারে। সৌন্দর্যকে লালন ও পরিস্ফুটিত করতে হলে নিষ্প্রাণ, রুৰ চুলের মসৃণ, উজ্জ্বল ও সতেজ রাখতে হবে। চুলের যত্ন নিয়মিত না করলে চুলের ঔজ্জ্বলতা হারিয়ে যায়। চুলের বৃদ্ধি ও সুস্বাস্থ্যের প্রয়োজন চুলের গোড়ায় স্টিমিউলেশন, চুলকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করা ও নিয়মিত চুল পরিষ্কার করা খুবই গুরম্নত্বপূর্ণ । চুল পরিষ্কার রাখার জন্য সপ্তাহে অন্তত চার থেকে পাঁচ দিন হারবাল শ্যাম্পুতে চুল ধোয়া উচিত। স্বাভাবিকভাবে প্রতিদিন আমাদের কিছু চুল ঝরে যায়। এ হীনম্মন্যতায় . . .
দেশে থেকেই হতে পারেন এয়ারক্রাফট ইঞ্জিনিয়ার
মোস্তফা আদনান
আজকাল সাধারণভাবে প্রচলিত মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং, ভার্সিটির উচ্চতর পড়াশোনার বাইরে নতুন নতুন পেশায় নিয়োজিত হওয়ার লৰ্যে যোগ্যতা ও অভিজ্ঞতা অর্জনের কারিকুলামসমৃদ্ধ কিছু আধুনিক যুগোপযোগী ডিগ্রী লাভের সুযোগ সৃষ্টি হয়েছে আমাদের এখানেই। সে সুযোগ গ্রহণের মাধ্যমে অনেক তরুণ-তরুণী তাদের জীবনের উচ্চাকাঙ্ৰা পূরণ করতে পারে। এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং বা বিমান প্রকৌশল তেমনি একটি নতুন পেশা। আগে এয়ারক্রাফট ইঞ্জিনিয়ার হতে হলে বিদেশ যাওয়ার প্রয়োজন পড়ত। এখন সে অবস্থা নেই, যদিও বাংলাদেশে এভিয়েশনের ওপর ডিগ্রি নেয়ার জন্য . . .
সঠিক ডায়েটে সুন্দর ফিগার
শরীরের ওজন কমানোর জন্য না খেয়ে থাকাটাই হলো সমাধান_এমন ধারণা অনেকের মনে আছে। তবে ধারণাটি একদম ভুল। না খেলে হয়তো শরীরের ওজন কমবে। কিন্তু শরীরের দুর্বলতা, মাথা চক্কর দিয়ে ওঠা, কাজ-কর্মে অনীহা, শরীরে শক্তি না পাওয়া ইত্যাকার নানা সমস্যা আপনাকে জেঁকে ধরবে। দেহের সৌন্দর্য ও ফিগারের সঙ্গে খাবার-দাবারের সম্পর্ক অবিচ্ছেদ্য। খাবার নিয়ন্ত্রণের সময় খেয়াল রাখতে হবে দেহের চাহিদা সঠিকভাবে মিটছে কিনা। খাবারে সব ধরনের পুষ্টি উপাদানের উপস্থিতি থাকতে হবে। খাবারে প্রোটিন, ভিটামিন, স্নেহ, আমিষ ইত্যাদি সব উপাদান থাকলেই . . .
জানালা সাজাতে গাছ
শহরে বসবাস করলেও ইটকাঠের কাঠিন্য থেকে বাঁচার জন্য চোখ সবুজের সন্ধান করে বেড়ায়। এখন সবুজ বাগানওয়ালা বাড়ি নেহাতই বিলাসী লোকের স্বপ্ন। তবু গাছের প্রতি ভালবাসা তো বিলাস নয়। চোখকে শান্তি দিতে সবুজের রেশ থাকতে পারে ঘরের যে কোন প্রানত্মে। বিশেষত জানালায়। বাড়ির সব জানালায় পর্দা লাগানো থাকে না, সব জানালার বাইরের দৃশ্যও বৈচিত্র্য বহন করে না। সেই জানালাগুলোকে দৃষ্টিনন্দন করে তোলে গাছের সৌন্দর্য। ঝোলানো টবে বা মাটিতে রাখা পাত্রে গাছ রেখে এই সাজানোর কাজটি অনায়াসেই করে ফেলা যায়। কোন প্রজাতির গাছ আপনি বেছে নেবেন, . . .
জ্যাম জেলি
আম গাজরের জ্যাম
যা লাগবে গাজর ১ কেজি, কাঁচা আম মাঝারি ৬টি, পানি ৩ কাপ, চিনি ৬ কাপ। যেভাবে করবেন গাজর ও আম খোসা ছাড়িয়ে আলাদা আলাদা করে ৩ কাপ পানি দিয়ে সিদ্ধ করম্নন। গাজর ও আম সিদ্ধ হলে চিনি দিন। মাঝে মাঝে নেড়ে দিন। প্রায় ১৫-২০ মিনিট পর সিরা হয়ে এলে ও জ্যাম আঠাল হলে নামিয়ে বোতলে ভরে রাখুন। আনারসের জ্যাম যা লাগবে আনারস ৪টি, চিনি দেড় কেজি, সাইট্রিক এ্যাসিড ৩ চা চামচ, সোডিয়াম বেনজোয়েট ৩ গ্রাম, এগার এগার-৬ আউন্সের ১ ভাগ। যেভাবে করবেন বড় আকারের ৪টি আনারস লম্বায় দু'ফালি করে চামচ দিয়ে এর শাঁস কুরে নিন। . . .