মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ আগষ্ট ২০১১, ১৪ ভাদ্র ১৪১৮
শেষ মুহূর্তের প্রস্তুতি
তাহমিনা মিলি
আর মাত্র দু'তিনটি দিন। তারপরেই ঈদ। উৎসবের আমেজ এখন ঘরে ঘরে। এর মধ্যেই পরিবারের ছোট বড় সবার জন্য জামা জুতো থেকে শুরু করে শাড়ি, চুড়ি, মেজআপসামগ্রী ইত্যাদি কেনাকাটার পর্ব শেষ হয়েছে। প্রায় সবারই আত্মীয়-অনাত্মীয়, বন্ধু-বান্ধব রয়েছে। যাদের জন্য ঈদের বিশেষ উপহারটিও কিনে ফেলেছেন নিশ্চয়ই। ঈদ প্রস্তুতির বারো আনাই প্রায় শেষ করে এনেছেন অধিকাংশ পরিবারের কর্তা ও গিনি্ন। অন্যরাও পিছিয়ে নেই। নানা সমস্যায় জর্জরিত আমাদের জীবনে অনেক আনন্দের দিন খুব বেশি আসে না। তবে যে কয়েকটি আসে তার মধ্যেকার একটিকে আর কয়েকদিনের . . .
সাধারণ সাজে অসাধারণ লুক
দোরে এলো ঈদ। ঘরে ঘরে চলছে শেষ মুহূর্তে প্রস্তুতি। ঈদের উৎসবমুখর মুহূর্তগুলোতে নিজেকে চমৎকার সাজে সাজিয়ে তোলার জন্য নানা আয়োজনে ব্যস্ত সবাই। এই ঈদে নিজেকে কোন সাজে সাজাবেন সেই ভাবনা ঘুরপাক খাচ্ছে কেবলই মাথায়। এখানে সাধারণ সাজে অসাধারণ হয়ে ওঠার কিছু কৌশল তুলে ধরা হলো। যে কোন উৎসব, পার্টি কিংবা অনুষ্ঠানে জমকালো পোশাক আর কাতান বেনারসির রাজত্ব থাকতেই হবে তা কিন্তু নয়। তার চেয়ে বরং পোশাকে গাঢ় রংকে পাশ কাটিয়ে বেছে নিন সহজ-সরল সাধারণ কোন রং। পোশাকে সরলতা কিন্তু শুধু একালের নতুনত্ব নয়, বরং সব সময়ই ছিল . . .
খাবার টেবিলে...
গ্রিলড চিকেন যা লাগবে : মুরগি-চার পিস, উয়েস্টার সস-দুই টে. চামচ, সয়াসস-১ টে. চামচ, আদা এক চা চামচ, রসুন-এক চা চামচ, মরিচ গুঁড়া-এক চা চামচ, লবণ- এক চা চামচ, গরম মসলা এক চা চামচ, সরিষার তেল/ঘি-চার টেবিল চামচ। যেভাবে করবেন : সরিষার তেল বাদে সব উপকরণ দিয়ে মাংস সিদ্ধ দিতে হবে। মাংস সিদ্ধ হলে একটি লোহার তাওয়ায় ঘি ও সরিষার তেল গরম করে সিদ্ধ মাংস এ পিঠ ও পিঠ লাল করে ছেঁকে নিন। এখন বাখতা ও নানের সাথে পরিবেশন করম্নন। চিকেন উইথ জিঞ্জার যা লাগবে : মুরগির মাংস দেড় কেজি, আদা কুচি হাফ কাপ, পিঁয়াজ . . .