মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ আগষ্ট ২০১১, ৩১ শ্রাবণ ১৪১৮
ঈদের আগে রূপ-যত্ন
মারিয়া সুলতানা
স্বাভাবিক ত্বক স্বাভাবিক ত্বক সাধারণত সবচেয়ে কম সমস্যার সৃষ্টি করে। তবুও এই ত্বকেরও পরিচর্যার প্রয়োজন। তাহলে অনেক বয়স পর্যন্ত সতেজ ও সুন্দর থাকবে। তার জন্য একটি সহজ রূপটান আছে যা সপ্তাহে একবার ব্যবহার করলেই ত্বক হবে মোলায়েম মসৃণু নরম। * আধা কাপ চিনিতে খানিকটা তেল মেশান। নারকেল বা অলিভ অয়েল যে কোন একটা। মিশ্রণটি গোসলের আগে সারা শরীরে মেখে কিছুৰণ রাখুন। শুকিয়ে গেলে কুসুম কুসুম গরম পানিতে গোসল সেরে নিন। * দিনের মধ্যে যতবার সম্ভব ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধোবেন। * সাবানের পরিবর্তে বেসন ব্যবহার করম্নন। . . .
ঈদ শপিংয়ে ইস্টার্ন প্লাস
রাস্তার মোড়ে হঠাৎ থমকে দাঁড়াতে হলো একটি নারকেল গাছ দেখে। পুরো গাছই আলোকসজ্জা করা। নারকেলও আছে গাছটিতে। ইচ্ছা করলেই পেড়ে খাওয়া যাবে। কিন্তু কাছে যেতেই ভুল ভাঙ্গল। ওটা সত্যিকারের নারকেল গাছ নয়। পুরোটাই আর্টিফিসিয়াল। কিন্তু এক পলকে দেখে বোঝার উপায় নেই। এই রাস্তা দিয়ে যাতায়াতকারীদের নজর কাড়ছে নারকেল গাছটি। আর এ গাছটি অবস্থিত ঢাকার ব্যস্ততম এলাকা শান্তিনগর ইস্টার্ন পস্নাস শপিং মলের সামনে। চমৎকার লোকেশনে পরিপাটি একটি শপিং মল_ ইস্টার্ন পস্নাস শপিং কমপ্লেক্স। ঈদকে সামনে রেখে নতুনভাবে সেজেছে মার্কেটটি। এই . . .
ঈদে উপহার
ঈদের বাকি আর হাতেগোনা কয়েকটা দিন। কিন্তু পরামর্শটা যদি আগেভাগেই আপনার হাতে চলে আসে, তাহলে এখনই ঠিক করে নিতে পারেন ঈদে উপহার হিসেবে ভাইবোনের জন্য কি কি জিনিস কিনবেন। প্রথমেই আসা যাক বোন বা আপারা কি দেবেন। ঈদের মতো এক্সসিভ অনুষ্ঠানে ভাইদের জন্য উপহার দেওয়ার জিনিস অনেক। বিশেষ করে ঢাকায় এখন যেভাবে শপিং কমপ্লেক্স কালচার চালু হয়েছে। তাতে যে কোন সন্ধ্যায় কিংবা বিকেলে বের হলেই আপনি সেরে আসতে পারবেন যাবতীয় কেনাকাটা। ভাইদের জন্য পাঞ্জাবির পরিবর্তে শর্ট লেংথ শার্ট। সঙ্গে জিন্স দিতে পারেন। জিন্সের ক্রেজ চিরনত্মন। . . .
বাথরুমের সৌন্দর্য
বাড়ির বাথরুম যদি নোংরা অপরিষ্কার অপরিচ্ছন্ন বিশ্রি দুর্গন্ধময় হয় তাহলে বাড়ির মানুষের জন্য তো বটেই বাইরের অতিথি মেহমানদের কাছে নিজেদের প্রেস্টিজ ইস্যু হয়ে দাঁড়ায়। এ জন্য খুব নোংরা বাথরম্নম হলে কড়া হাতে হাল ধরতে হবে। এখন বাথরুম নিয়ে অনেকেই চিন্তা-ভাবনা করেন বটে, তবে যাদের পুরনো বাড়ি তাদের ৰেত্রে বাথরুম তেমন ভাল নাও হতে পারে। সিঁড়ির নিচে বা বাড়ির সবচেয়ে হেলাফেলার জায়গাটিকে বাথরুম করা হতো আগের দিনে। যেখানে রোদের আলো, হাওয়া বাতাস কিছুই ঢুকত না। বাথরুম মানেই ছিল অস্বস্তিকর যাতনাময় একটা অভিজ্ঞতার নাম। অথচ . . .
বিকল্প ডিগ্রী বদলে দেবে জীবন
এইচএসসিতে মোটামুটি ভাল রেজাল্ট করেছে রায়না। কিন্তু এরপর কোথায় ভর্তি হবে, কি বিষয় নিয়ে পড়বে ঠিক বুঝে উঠতে পারছে না। যদিও ভার্সিটিতে ভর্তির জন্য কোচিং করে যাচ্ছে। রায়নার ইচ্ছে গতানুগতিক সাবজেক্টের বদলে নতুন কিছু নিয়ে পড়াশোনার, যা তাকে কর্মজীবনে বেশ ভালভাবে প্রতিষ্ঠিত হতে বড় ধরনের ভূমিকা রাখবে। আজকাল চাকরি বাকরির ধরনটাই বদলে গেছে। কর্পোরেট কালচারের বিকাশ কর্মক্ষেত্রের পরিধি বাড়িয়ে দিয়েছে। তবে এ ৰেত্রে ভাল একটি চাকরি পেতে হলে অনেক ধরনের অভিজ্ঞতা ও শিৰাদীৰা প্রয়োজন। যুগোপযোগী শিৰা বা ডিগ্রী থাকলে এ ধরনের . . .
খিচুড়ি-ইলিশ
ভুনা খিচুড়ি যা লাগবে : ভাজা মুগডাল_এক কাপ, পোলায়ের চাল-আধা কেজি, আদা মিহি কুচি ২ চা চামচ, লবঙ্গ-৪টি, দারচিনি-৩ টুকরো, তেজপাতা-১টি, তেল-আধা কাপ, পানি ফুটানো-দেড় লিটার, লবণ-স্বাদমতো, কাচামরিচ ৬টি। যেভাবে করবেন চাল-ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। চুলায় তেলে আদা তেজপাতা দিয়ে একটু ভেজে চাল-ডাল, লবঙ্গ, দারচিনি দিয়ে ভাজুন। ভাজা হলে ফুটানো পানি ও লবণ দিন। ফুটে উঠলে ঢেকে দিন। মৃদু জ্বালে ১৫-২০ মিনিট রান্না করুন। চাল-ডাল সিদ্ধ হলে কাঁচা মরিচ দিয়ে ঢেকে রাখুন। সবজি খিচুড়ি যা লাগবে : বাসমতি চাল-এককাপ, মসুর . . .