মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
পার্টির প্রস্তুতি
ব্যবসায়িক ব্যক্তিগত বা অন্যান্য কারণে অনেক সময়ই পার্টি দিতে হয়। সফল পার্টির জন্য ভাল প্রস্তুতি থাকলে অতিথির প্রশংসা যেমন পাওয়া যায়, তেমনি নিজেও তৃপ্ত থাকা যায়। কিছু টিপস- সঠিক জায়গা 0 আগতদের সংখ্যা অনুযায়ী স্থান নির্বাচন করবেন। 0 বাড়িতে করলে, অতিথি সংখ্যা বেশি হলে, ঘর ছাড়াও বাড়ির খোলা জায়গা (বারান্দা, ছাদ, বাগান) ব্যবহার করুন। অল্প লোকের জন্য নিজের বাড়ির আন্তরিক পরিবেশের বিকল্প নেই। গরমকাল হলে প্রয়োজনে পেডেস্ট্যাল পাখা ভাড়া করবেন। 0 মাল্টিস্টোরেড বিল্ডিংয়ে কমিউনিটি হলের ব্যবস্থা থাকে। 0 কোনও . . .
অন্দরসজ্জার জরুরী বিষয়
সারাদিনের কর্মব্যস্ততার ক্লান্তি-অবসাদ দূর করতে চাই ঘরের সুন্দর সুস্থ মনোরম পরিবেশ। এই ঘরই আমাদের দিতে পারে আরেকটি কর্মব্যস্ত দিনের প্রেরণা। তবে মাথা গোঁজার ঠাঁই হয়ে থাকা আপনার গৃহকোণটি যদি সুন্দর আর পরিপার্টি না হয় তাহলে ঘরে থাকার আনন্দটাই যেন অনেকাংশে মাটি হয়ে যায়। আর তাই ঘরের পরিধি, আয়তন যাই হোক না কেন এটাকে সুচারম্নভাবে সাজিয়ে গুছিয়ে রাখতে পারলে তা সীমার মাঝেও এনে দেয় অসীমের আনন্দ। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পোশাক-আশাক সাজসজ্জে বেশ পরিপার্টি সুন্দর। নিজে বেশ ফিটফাট হলেও ঘর গোছানোর ৰেত্রে . . .
ত্বক পরিচর্যায় ফেসিয়াল
এমনিতেই মুখের ত্বক খুবই স্পর্শকাতর। আর সাবানের ৰতিকর খার এই স্পর্শকাতর ত্বককে করে রম্নৰ ও প্রাণহীন, কেড়ে নেয় স্বাভাবিক সৌন্দর্য। তাই এ ৰেত্রে আপনার সবচেয়ে বেশি প্রয়োজন একটি ভাল ব্র্যান্ডের ফেসওয়াশ। ভাল ব্র্যান্ডের ফেসওয়াশ মানেই ১০০% সাবানমুক্ত। তাই ত্বকের কোন ৰতির সম্ভাবনা নেই। আর একটি ভাল ব্র্যান্ডের ফেসওয়াশে আপনি পাবেন অনন্য এ্যাকটিভ ক্লিনজিং সিস্টেম গভীর থেকে ময়লা বের করে এনে ত্বককে পরিচ্ছন্ন ও উজ্জ্বল করে। মুখের ত্বক নিয়ে হেলাফেলা করা উচিত নয়। নিজের ত্বকের ধরন আর সমস্যা অনুযায়ী আপনাকে তাই বাজারে . . .
কর্মক্ষেত্রে নেতৃত্ব
কর্মজীবনে লিডারশিপ বা নেতৃত্বদানের ব্যাপারটা নিঃসন্দেহে বেশ গুরম্নত্বপূর্ণ। কর্মজীবনে সাফল্যের মূলমন্ত্র হলো সফলভাবে দায়িত্বপালন, অধস্তনদের মন জয় করে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি করে তাদের ওপর নিয়ন্ত্রণ বজায় রেখে কাজ আদায় করে নেয়ার দৰতা অর্জন এবং সর্বোপরি কাজের উৎপাদনশীলতা বাড়িয়ে প্রতিষ্ঠানের সার্বিক লৰ্য অর্জন করা। এ জন্য কর্মজীবনে লিডারশিপের বিষয়টি কোনভাবেই অবহেলা করার মতো নয়। নেতৃত্ব বা লিডারশিপ হলো আর্ট অব মোটিভেটিং গ্রুপ অব পিপল। তাই আপনি যেখানেই কাজ করেন না কেন নেতৃত্বদানের ব্যাপারটা জরুরী। . . .
রোজা আসছে
শামিমা আক্তার রিমা
সারাদিন রোজা রাখার পর আমাদের শরীরে পানি ও গস্নুকোজের অভাব দেখা দেয়। সেই ঘাটতি দূর করতে খাবারের কিছু নিয়ম মেনে চললে ভাল হয়। মহান আলস্নাহ পাকের এবাদত করার পাশাপাশি নিজের শরীরের দিকে খেয়াল রাখতে হবে। * রোজা ভাঙার শুরম্নতে আমরা সাধারণত খেজুর বা খুরমা খেয়ে থাকি। পাশাপাশি আমরা কাঁচা ছোলা খেতে পারি। কাঁচা ছোলা এমনিতে খেতে ভাল না লাগলে সঙ্গে সামান্য আদা কুচি, লেবুর রস মিশিয়ে খেতে পারেন। * পানির ঘাটতি পূরণের জন্য লেবু-চিনি দিয়ে তৈরি শরবত, বেলের শরবত, ইসব ভুসির শরবত, মাঠা এবং পেঁপে, তরমুজ ও বাঙ্গির শরবত . . .
স্বাদ ও পুষ্টির ইফতার
লেবুর শরবত যা লাগবে লেবুর রস আধা কাপ, ঠাণ্ডা পানি সিকি কাপ, চিনি ২ টেবিল চামচ, বরফকুচি। যেভাবে করবেন লেবুর রস পাতলা কাপড়ে ছেঁকে নিন। পানি ও চিনি মিশিয়ে বরফকুচি দিয়ে পরিবেশন করম্নন। লাচ্ছি যা লাগবে দই আধা কাপ, পানি আধা কাপ, চিনি ২ টেবিল চামচ, বরফকুচি। যেভাবে করবেন দই ফেটে পানি ও চিনি মিশিয়ে ভালভাবে ফেটে বরফকুচি মিশিয়ে পরিবেশন করম্নন। দই বড়া যা লাগবে মাসকলাইয়ের ডাল আধা কাপ, জিরা ২ চা চামচ, ধনেগুঁড়া ২ চা চামচ, গোলমরিচ আধা চা চামচ, শুকনো মরিচ ৪টি, লবণ ১ টেবিল চামচ, সরষের তেল ১ কাপ, গুড় . . .