মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩০ মে ২০১১, ১৬ জ্যৈষ্ঠ ১৪১৮
২৪ ঘণ্টাই কর্মসময়
জুতোর ফিতে বাঁধতে বাঁধতে রাতুল হাসান উঁচু স্বরে রুহীকে ডাক দিয়ে বলল_নাস্তা করার সময় হবে না, বাইরে করে নেব। এই বলে হাতের কাছে থাকা ব্যাগটা দ্রুত টান দিয়ে নেমে গেল। নামতে নামতে গাড়ির ড্রাইভারকেও হাঁক দেয়া সারা, দ্রুত গাড়ি বের করার জন্য। অবস্থা দেখে মনে হচ্ছিল সময়ের আগে তাকে ছুটতে হবে। মা-বাবার একমাত্র সন্তান রাতুল। বছর চার আগে বিয়ে করে রম্নহীকে। তাদের ঘরে দু'বছরের একটি ছোট্ট ছেলেও রয়েছে। মা-বাবার সঙ্গে একই ছাদের নিচে বসবাস। খুব ছিমছাম একটি পরিবার। তারপরও অবস্থাদৃষ্টে মনে হয় কারও সঙ্গে কারও একদ- . . .
চেনা ঘরের নতুন সাজ
ঘর সাজাতে কুশন এখন জনপ্রিয়। শহরের অভিজাত শপিং সেন্টার থেকে শুরু করে ছোটখাটো মার্কেটগুলোতেও কুশন বিক্রি হয়। আমাদের সবাইকে ঘর সাজানোর উপকরণ হিসেবে মাঝে মধ্যে কুশন কিনতে হয়। কুশন কেনার আগে ঠিক করে নিন ঘরের কোন্ কোন্ অংশে আপনি কুশন সাজাবেন। পাশাপাশি কুশনের মাপ বুঝে নিন। কুশন কেনার সময় যা খেয়াল রাখবেন : ০ একই মাপের অনেক কুশন না কিনে বিভিন্ন মাপের কিনুন। ০ কুশন কভার কেনার সময় আপনার ঘরের দেয়াল, পর্দা এসবের রঙের সাথে মানানসই কুশন কভার কিনুন। ০ বিছানায় ব্যবহারের জন্য অপেৰাকৃত ছোট কুশন কিনুন। আর সোফা . . .
টিনএজ প্রাইভেসি
বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রী সুমার কাছে তার নিজের রম্নমটি হলো একখ- আকাশ। ইচ্ছা মতো নিজের মতো করে থাকবার নিজস্বতা। তার ঘরের একটি দেয়াল তাই সে নীল রঙে রাঙিয়েছে। পরিবারের আন্তরিকতায় বড় হলেও তারুণ্যের অনেক বেদনা, হাসি-কান্নার সীমাবদ্ধতা থাকে নিজ ঘরের চার দেয়ালে। মা না থাকায় নিজের ঘরটিই যেন তার মায়ের আঁচল। স্কুল পেরিয়ে সবে কলেজে ঢুকেছে সাথী। এতটুকু বড় হবার সুবাদে সদ্য বিয়ে হয়ে যাওয়া বড় বোনের রুঁমটি অনেকটা উত্তরাধিকার সূত্রে পেয়ে গেছে সে। নিজের রুম নিজের ঘর-একদম নিজের জগৎ। মনের মতো করে সাজিয়েছে . . .
ফ্রেমের সৌন্দর্য
একটা সময় পর্যন্ত চশমার ব্যবহার ছিল শুধু প্রয়োজনেই। এখন তাতে এসেছে বাহারি সব ডিজাইন। প্রয়োজনের সঙ্গে নিজের ব্যক্তিত্বের সমান্তরাল মিশেলেই চশমার ব্যবহার। সাধারণত আমরা চোখের সমস্যা দূর করার জন্য চশমা পরে থাকি। চোখের সমস্যা নানা কারণে হয়ে থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি যেটা দেখা যায় তাহলো পাওয়ারজনিত সমস্যা। এছাড়া চোখের প্রদাহ, এ্যালার্জি, আঘাতজনিত সমস্যা, ছানি ইত্যাদি কারণেও চশমার প্রয়োজন। চশমা যাদের কাছে সৌন্দর্য হানিকর, বিরক্তিকর অথচ বাধ্যতামূলক একটি বস্তু, তারা একটু সচেতন হয়ে চশমার ফ্রেম বেছে নিলে এ . . .
শুষ্ক ত্বকের ডায়েট চার্ট
আপনার ত্বক কি শুকনো? ম্যাড়ম্যাড়ে? প্রথম প্রথম আপনার নজরে আসেনি, কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আয়নায় নিজের মুখের দিকে তাকালেই আপনার খারাপ লাগে। এর কারণ অযত্ন। এভাবেই অযত্নের ফলে শুকনো ত্বকের শিকার হন অনেকেই। সময়মতো ত্বকের দিকে নজর না দিলে ত্বকে খুব তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে। ত্বকের ঔজ্জ্বল্য নষ্ট নয়। তখন কেবল মেকআপের ওপরই ভরসা করতে হয়। কিন্তু ত্বককে সুন্দর উজ্জ্বল রাখতে যেমন বাইরের ম্যাসাজ করবেন_লোশন, ক্রিম ইত্যাদি ব্যবহার করে থাকেন; সে করম খাদ্য তালিকার ওপরেও বিশেষ নজর দেবেন। প্রথম থেকে খাদ্য তালিকার . . .
কাঁচা কাঁঠালের কয়েক পদ
এঁচড়
যা লাগবে কাঁঠাল (কাঁচা)-কুটবাছা-আধা কেজি, আলু_ ২৫০ গ্রাম, তেল-আধা কাপ, পাঁচফোড়ন-১ চা চামচ, চিংড়ি মাছ (খোসা ছড়ানো)-১ কাপ, মরিচগুঁড়া-১ চা চামচ, আদা বাটা-২ চাচ চামচ, জিরা বাটা-২ চা চামচ, এলাচ, দারম্নচিনি। যেভাবে করবেন হাতে তেল মেখে কাঁঠালের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে রাখুন। বিচির খোসা ছাড়িয়ে দু'টুকরো করে সিদ্ধ করে নিন। আলু খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে তেলে ভেজে তুলে রাখুন। কাঁঠাল সিদ্ধ করে নিন। এবার কড়াইয়ে সব তেল গরম করে পাঁচফোড়ন ছেড়ে মাছ ও তেজপাতা দিয়ে একটু ভেজে সব মসলা দিয়ে কষান। কষানো . . .