মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
কার লোন
মারুফ হাসান। একটি বড় কোম্পানির হেড অফিসে এক্সিকিউটিভ পদে নিয়োজিত। তার অফিস ধানমণ্ডিতে। তবে বাসাটা উত্তরায়। প্রতিদিন অফিসে যাওয়া আসা করতে কষ্ট হয়। অফিস থেকে কোন ট্রান্সপোর্টের ব্যবস্থা না থাকায় নিজের উদ্যোগে সিএনজি ট্যাঙ্কি কিংবা বাসে চড়ে যাওয়া আসা করতে হয়। মারম্নফ হাসানের দীর্ঘদিনের স্বপ্ন নিজের একটি গাড়ি কেনার। ঢাকা শহরে প্রতিদিন পথ চলতে গিয়ে যানবাহন সমস্যার মুখোমুখি হতে হে"ছ তাকে। ফলে তার নিজস্ব একটি গাড়ি থাকাটা জরম্নরী। স্ট্যাটাস মেনটেন তো আছেই, প্রাত্যহিক জীবনযাপনে একানত্ম জরম্নরী অনুষঙ্গ . . .
ছেলেদের ত্বকের যত্ন
রূপচর্চা কি কেবলই মেয়েদের জন্য? না। ছেলে-মেয়ে সকলেরই সুন্দরের প্রতি রয়েছে সমান আকর্ষণ। আর ব্যক্তিত্বের সঙ্গে সৌন্দর্য অঙ্গাঙ্গিভাবে জড়িত। ছেলেদের ত্বক মেয়েদের ত্বকের চেয়ে অনেকটা আলাদা। ছেলেদের ত্বকে আছে কোলাজেন ও ইলাস্টিন। তাই তাদের ত্বক মেয়েদের ত্বকের চেয়ে অনেক মোটা, পুরু এবং টানটান। ছেলেদের ত্বকে তেল নিঃসরণের মাত্রাটাও অনেক বেশি। দিনে দু'বার সঠিক নিয়মে ত্বক পরিষ্কারই যথেষ্ট। এ ৰেত্রে তিনটি ধাপ অনুসরণীয়। ডিপ ক্লিনজিং, শেভিং, ময়েশ্চারাইজিং। ডিপ ক্লিনজিং : সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমুতে . . .
ফল-পাউরুটি
কলা পাউরুটি উপকরণ : মাখন ১৭৫ গ্রাম, ব্রাউন সুগার দেড় কাপ, ডিম ১টা, কলা ৩টা (মসৃণ করে মাখা), ময়দা ২ কাপ, খাবার সোডা ১ চা চামচ, লবণ আধা চা চামচ। প্রণালী : মাখন ও চিনি একত্রে ফেটান। ডিম দিয়েও ফেটান। মাখা কলা এই পাত্রে দিন। বাকি উপকরণও এই মিশ্রণে দিয়ে ভাল করে মেশান। একটা লম্বাটে পাউরম্নটি তৈরির টিনের ভেতর মাখন লাগিয়ে তাতে মিশ্রণটা ঢালুন। ১৮০ ফারেনহাইট তাপমাত্রায় ৬০ মিনিট বেক করে বের করে নিন। এবার সস্নাইস করে খেতে দিন। আম পাউরুটি উপকরণ : ময়দা ২ কাপ, চিনি দেড় কাপ, রান্নার সোডা দুই চা চামচ, দারম্নচিনি . . .
সহজ পাউরুটি
উপকরণ : লবণ ৪ চা চামচ, ইস্ট ৫০ গ্রাম, ময়দা ২ কেজি, পানি প্রয়োজনমতো। প্রণালী : একটা পাত্রে গরম পানির সঙ্গে ইস্ট ও লবণ গুলে নিন। দেড় কেজি ময়দা এতে দিয়ে আটারুটি মাখার মতো করে মেখে এক ঘণ্টা রেখে দিন। মাখা ময়দা তিন ভাগ করুন। পাউরুটি তৈরির টিনে মাখন লাগিয়ে একটা করে ময়দা ভাল করে পঁচিশ মিনিট বেক করম্নন। এবার ময়দাটা ঢেকে রাখুন দেড় ঘণ্টা। বেক করার আধা ঘণ্টা আগে ২০০ সেন্টিগ্রেড তাপমাত্রায় ওভেন গরম করে নিন। টিনটা ওভেনের শেষ তাকে রাখলে রম্নটি ভাল হয়। বের করে ভেজা কাপড় দিয়ে রম্নটিটা মুছে নিন ও ঠাণ্ডা করুন। এ . . .