মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২১ মার্চ ২০১১, ৭ চৈত্র ১৪১৭
একা হাতে...
ভোর পাঁচটায় দিন শুরু। চা খেয়ে, গোসল সেরে, নিজের এবং স্বামীর ব্রেকফাস্ট বানানো, নিজে তৈরি হয়ে বাচ্চাকে স্কুলের জন্য রেডি করে, বাচ্চার টিফিন, নিজেদের প্যাক লাঞ্চ নিয়ে বেরিয়ে পড়া। ঠিক সময়ে কাজের জায়গায় পেঁৗছানো, বসকে রিপোর্ট করা, টিম-মেম্বারদের সঙ্গে মিটিং, ডেটলাইন ইত্যাদি নানা কর্মকা-। এরই ফাঁকে বার বার ফোনে বাচ্চা ফিরল কি-না, ঠিকমত খেলো কি-না, আঁকার স্যার এলেন কি-না ইত্যাদি খবরাখবর নেয়া, যাকে বলে রিমোট কন্ট্রোলে সংসার চালানো। কর্মৰেত্রের সব দায় সামলে সন্ধেবেলা বাড়ি ফেরা। ক্লানত্ম, বিধ্বসত্ম। এখানেই . . .
সাজার টিপস
ষ খুব গাঢ় বা চকচকে করে লিপস্টিক না লাগিয়ে হাল্কা ও শুকনো করে লিপস্টিক লাগান। শুকনো রাখার জন্য ঠোঁটে একফোঁটা লিপস্টিক লাগিয়ে হাল্কা করে পাউডারের প্রলেপ দিয়ে দিন। তারপর আবার হাল্কা করে লাগিয়ে এক টুকরো টিসু্য পেপার দু'ঠোঁটের মাঝে লাগিয়ে চেপে ধরম্নন। এতে লিপস্টিকের চকচকে ভাব চলে গিয়ে ঠোঁট শুকনো দেখাবে। ষ চোখের পাপড়ি যদি হাল্কা হয় তাহলে একবার মাশকারা লাগিয়ে শুকিয়ে নিন। হাল্কা করে পাউডার লাগিয়ে তার ওপর আরও একবার মাশকারা লাগিয়ে নিন, ঘন দেখাবে। ষ মুখের তাজা ভাব আনার জন্য কিংবা ক্লানত্মি দূর করার . . .
চাকরিপ্রার্থীর প্রস্তুতি
সময়মতো আসার প্রস্তুতি
আর যা-ই করুন না কেন, ইন্টারভিউয়ের দিন দেরি করে এসে দয়া করে এই অজুহাত দেবেন না যে রাস্তায় খুব জ্যাম ছিল! মনে রাখবেন, ঢাকা শহরে ট্র্যাফিক জ্যামের জন্য দেরি হওয়াটা কোন অজুহাত হিসেবে গ্রাহ্য হবে না! কেন? বলছি_ দেরি করে আসার অজুহাত হিসেবে গ্রাহ্য হয় সেসব বিষয়, যেগুলো আকস্মিক, অজানা অথবা যেগুলো আশা করা হয়নি, এমন। যেমন : বাসা থেকে বের হতে গিয়ে আপনি ব্যথা পেয়েছেন; এ্যাঙ্েিডন্ট করেছেন; আপনার পরিবারের কেউ অসুস্থ হয়ে পড়েছে, তাকে হাসপাতালে দিয়ে আসতে হয়েছে ইত্যাদি। কিন্তু ঢাকা শহরে জ্যাম এখন নিত্যদিনের ঘটনা, . . .
নান্দনিক সিঁড়ি
একটি সাজানোগোছানো ঝকঝকে পরিষ্কার-পরিচ্ছন্ন বাড়ি দেখেই ধারণা করা যায় সেই বাড়ির কর্তা বা গিনি্নর মনের সৌন্দর্য ও রুচিবোধ কেমন। বাড়ির সৌন্দর্যে যেমন আভিজাত্য প্রকাশ পায়, তেমনি রম্নচিশীল সাজসজ্জায় ফুটে ওঠে ব্যক্তিত্বের ছোঁয়া। এখন অনেকেই কোটি কোটি টাকা খরচ করে সুদৃশ্য বাড়ি বানালেও সিঁড়ির দিকে তেমন একটা মনোযোগ বা গুরম্নত্ব দিতে চান না। অথচ একটু সচেতনভাবে সেদিকে দৃষ্টি দিলেই আপনার বাড়ির সিঁড়ি হয়ে উঠতে পারে অসাধারণ। কারও ঘরে পা রেখেই প্রথম দৃষ্টি পড়ে সিঁড়িতে। ধাপে ধাপে ওপরে ওঠা এ সোপানগুলো বেয়েই আমরা পেঁৗছে . . .
পুষ্টিসমৃদ্ধ টমেটো
'টমেটো' একটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ সবজি। এই সবজি কাঁচা খেতেও যেমন স্বাদের তেমনি এই সবজি সহযোগে রান্না করা যে কোন খাবারও হয় স্বাদের। এবার রান্না বিভাগে টমেটোর কয়েক পদের রেসিপি ও টমেটোর উপকারিতা দেয়া হলো। টমেটোর সু্যপ যা লাগবে পাকা টমেটো ২৫০ গ্রাম, গাজর-১টি, কর্নফ্লাওয়ার বা ময়দা ১ চা চামচ, মাখন-২ চা চামচ, চিনি-আধা চা চামচ, গোল মরিচ গুঁড়ো_আধা চা চামচ, পানি-৩ কাপ। যেভাবে করবেন গাজরের খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। টমেটো টুকরো করে গাজরসহ ৩ কাপ পানি দিয়ে সিদ্ধ করম্নন। সিদ্ধ হলে নামিয়ে . . .