মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
ধরিতে চাহি ধরিতে পারিনে...
সোনালি বিকেলে অথবা নক্ষত্রের রাতে তার সঙ্গে দেখা হয় আমার। যখন বিকেলের কড়া রোদ মরে গিয়ে বিষণ্ন্ন একটা আভা ছড়িয়ে পড়ে গাছের পাতায়, দালানে দূর মাঠে অথবা যেদিন গাঢ়তর অন্ধকারে দূর আকাশে মিটমিট করে অননত্ম নৰত্র রাজি, নয়ত ফাগুনের পাতাঝরা দুপুরে, চারদিক কী যেন একটা ব্যথা ছড়িয়ে থাকে। কেমন যেন একটা বিষাদময় সত্মব্ধতায় ভরে থাকে চারদিক। যখন ফুল ফোটা ফাগুনকে মনে হয় কম বয়সী বিধবার মতো। আমার মনটা ভীষণ খারাপ হয়ে যায়। আর পারি না একাকী মনের ভার বইতে, তখন ঠিক তখনই সে এসে দাঁড়ায় দুয়ারে মৃদু হাতে আগল খুলে প্রবেশ করে। আমাকে . . .
ভালবাসার উৎসবে সাজি
ভালবাসার মাতাল হাওয়ার কোন দিবস থাকে না। ভালোবাসার প্রজাপতি দিনগুলো আরও বেশি ডানা মেলে দেয় হলুদ বসন্তের রঙে। রঙিন পাখিরা বসন্তের ভালবাসাকে রাঙিয়ে দিতে চায় মানুষের ভেতরে লুকিয়ে থাকা সৌন্দর্যকে বের করে আনার আবহে। এভাবেই এক সময় ভালবাসা তার নিরন্তর শ্রমে সাজিয়ে তোলে আমাদের আবরণ। ভালবাসা এমন এক ব্যাকরণ যেখানে নিয়মের বালাই নেই। যেখানে একবার ডাক দিলে বোঝা যায় মন কতটা কাঙ্গাল হতে পারে। ভালবাসা এমন এক অনুভূতি যার গতি শব্দের চেয়ে দ্রুত, যার অনুভব কষ্টকে ধুয়ে মুছে দেয় পরম মমতায়। তাই তো কবি হেলাল হাফিজ বলেন, . . .
পারফেক্ট প্রেজেন্টেশন
০ যে কোন কথা বলার সময় তিনটি গুরুত্বপূর্ণ কী বলা হচ্ছে, কে বলছেন এবং কেমনভাবে বলছেন। ০ উপস্থাপনার সাফল্য লুকিয়ে আছে শ্রোতার মনে আপনার সম্পর্কে ধারণা গঠনের ওপরে। ০ আকর্ষণ বাচনভঙ্গি আয়ত্ত করুন যাতে শ্রোতা সহজেই আকৃষ্ট হন। ০ ঘরে ঢোকার মুহূর্ত থেকে শ্রোতাদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করম্নন। ০ পরিচ্ছন্ন, স্মার্ট পোশাক পরম্নন, যাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। ০ অতিরিক্ত গয়নাগাটি পরবেন না। ০ সমগ্র পরিবেশনায় উৎসাহ বজায় রাখুন। ঘ্যানঘ্যানে, ঝিমানো বক্তৃতায় কেউ আগ্রহী হয় না। ০ নিজের বিশ্বাস থেকে কথা . . .
তারকার জীবনযাপন
ভ্যালেন্টাইন ডেতে বাসাতেই থাকি
-মুক্তি করিম তারকার জীবনযাপনে এবার এসেছেন জনপ্রিয় মডেল, টিভি অভিনেত্রী ও নৃত্যশিল্পী মুক্তি করিম। তিনি বলেছেন তার প্রাত্যহিক জীবনযাপন আর বিশেষ দিনগুলো উদযাপনের কথা। প্রতিরাতেই গল্পের বই পড়া আমার দীর্ঘদিনের অভ্যাস। এর সঙ্গে নতুন অভ্যাস যোগ হয়েছে। আর এটি হলো ইন্টারনেট ব্রাউজ করা। প্রায় প্রতি রাতেই ১২/১টা পর্যন্ত, কখনও কখনও রাত ২টা পর্যন্ত ইন্টারনেট ব্রাউজ করি। তাই ঘুমাতে দেরি হয়ে যায়। তবে শূটিং থাকলে কিংবা কলেজে ক্লাস থাকলে পরদিন কিন্তু ঠিকই সকাল ৬/৭টার মধ্যে ঘুম থেকে উঠে যাই। আর যদি সকালে কোন . . .
ভালবাসা দিনের মহাভোজ
সুপ আ লা ফ্রঁসে (৪ জনের জন্য)
যা লাগবে ছোট মুরগি-২৫০ গ্রাম, ছোট করে কেটে সিদ্ধ করা। পেঁয়াজ খুব মিহি করে কুচানো-১টি, মুরগির স্টক_ লবণ, গোলমরিচ গুঁড়ো-আন্দাজমতো, মাখন-১ টেবিল চামচ, লেবুর রস-কয়েক ফোঁটা। আলু কুচি-২টি। যেভাবে করবেন একটি পাত্রে মাখন গরম করে আলু পেঁয়াজ কুচি ভাজা ভাজা করে মুরগির স্টক মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এমনভাবে ফোটান যেন পেঁয়াজ ও আলু যেন একেবারে গলে যায়। এতে মুরগির টুকরোগুলো লবণ, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস মিশিয়ে নামিয়ে গরম পরিবেশন করুন। গ্রীক রাইস রিং (৪ জনের জন্য) যা লাগবে সরু চাল-২২৫ গ্রাম, লবণ-আন্দাজমতো, . . .