মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩ অক্টোবর ২০১১, ১৮ আশ্বিন ১৪১৮
শিশুকে চিনুন
রাশেদ রাবি্ব
পাঁচ বছরের বর্ণকে নিয়ে বাবা-মার চিন্তার শেষ নেই যেন। বাবা চান মেয়ে হবে পাইলট বা ফ্যাশন ডিজাইনার আর মা চান ডাক্তার। আবার বাবা চান মেয়ে লেখাপড়া করবে ইংরেজী মাধ্যমে কিন্তু মা চান বাংলায় মেয়েকে পড়াতে। শুধু বাবা মা-ই নন, মামা-চাচারাও নেমেছেন এই যুদ্ধে। খালামণি চান বর্ণকে নাচ শেখাবেন, চাচুর ইচ্ছা বর্ণ হবে ক্রিকেটার। এ নিয়ে প্রত্যেকেই যাঁর যাঁর যুক্তি উপস্থাপন করছেন। কখনও বা রীতিমতো ঝগড়া লেগে যায়। কিন্তু কেউই একবারও চিন্তা করছেন না যে, বর্ণর জন্য কোন্টা উপযোগী? কোন্ বিষয়ের প্রতি বর্ণর আগ্রহ। এটা শুধু্ একজন . . .
পুজোর চারদিন
পোশাক বুঝে মেকআপ ও হেয়ার স্টাইল
স্টাইল-১ পোশাক-সুতির শাড়ি: মেকআপ_অল্প ফাউন্ডেশনের ওপর কম্প্যাক্ট দিন। চোখে কাজল ও সরম্ন লাইনার টানুন। সঙ্গে মানানসই কালো ও মেরুন আইশ্যাডো। ঠোঁটে মেরুন লিপস্টিক। গালে গম রঙা বস্নাশঅন, কপালে শাড়ির রঙের সঙ্গে ম্যাচ করে গোল টিপ। হেয়ার স্টাইল: এক ধারে সিঁথি করে নিয়ে সামনের অংশের চুল কয়েক ভাগে ভাগ করে নিন। মাথার বাকি অংশের ছাড়া চুল থেকে আবার দু-তিনটি অংশ ভাগ করে আলাদা আলাদা করে পেঁচিয়ে নিয়ে পনিটেইলের গোড়ায় ঘুরিয়ে কাঁটা দিয়ে আটকে দিন। খোঁপার মতন দেখতে হবে। বাকি খোলা অংশের চুল ভাল করে আঁচড়ে নিন। ইচ্ছা . . .
সৌন্দর্য চর্চায় প্রাকৃতিক উপাদান
হাতের কাছের নিত্যব্যবহার্য অনেক জিনিসপত্রই হয়ে উঠতে পারে আপনার সৌন্দর্যচর্চার চমৎকার কার্যকর উপাদান। এখানে তেমন কিছু প্রয়োজনীয় উপাদানের কথা তুলে ধরা হলো। নিম : নিম পাতা বাটার সঙ্গে এক চিমটি হলুদ ও নারকেলের পানি মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে করে ত্বক সজীব থাকার পাশাপাশি ব্রণ, এ্যাকনে ইত্যাদি ত্বকের সমস্যাগুলো আপনার ধারেকাছে ভিড়তে পারবে না। তুলসী : তুলসীপাতা যে কোন তেলের সঙ্গে মিশিয়ে মাথায় লাগান। সারারাত রেখে পরের দিন শ্যাম্পু করে ফেলুন। এতে খুশকি আপনার কাছ থেকে অনেক দূরে থাকবে। পুদিনা . . .
পুজোয় ঘরের সাজ
উৎসবে স্বাভাবিকের চেয়ে অতিথি আগমন বেশি হয়। এজন্য নিজের সঙ্গে ঘরেরও চাই পরিপাটি সাজ। যে কোন সাজের মূল কথা পরিচ্ছন্নতা। ঘরের বেলায়ও তাই। কিছু টিপ্্স_ ঘরের ভেতর যদি ড্রয়িংরুমের সোফার কভার পাল্টানোর ব্যবস্থা থাকে তাহলে ধুয়ে ফেলার চেষ্টা করম্নন। আর যদি না করা যায় তাহলে সোফার গদি বা কর্নারগুলো ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিন। ঘরে ঢুকেই সারাদিনের বন্ধ দরজা-জানালা খুলে দিন। ঘরে বাইরের আলো বাতাস ঢুকলে গুমোটভাব কেটে যায়। মেঝের কার্পেট সরিয়ে রম্নমে থাকা ধুলোবালি পরিষ্কার করে নিন। কার্পেটটি যদি সম্ভব . . .
ওয়েডি কমপ্লিট সল্যুশন
বেশ কয়েকদিন ধরেই মাহমুদ সাহেব ব্যস্ত সময় কাটাচ্ছেন। উপলৰ ছেলের বিয়ে। দিন তারিখ ঠিক হয়েছে সবই তার পরেও অজানা একটা অস্বসত্মি ঘিরে রেখেছে মাহমুদ দম্পতিকে। কারন তাদের কাছের মানুষের বেশির ভাগই দেশের বাইরে থাকে। বিয়ে উপলক্ষে যারা আসবেন তারাও বিয়ের ঠিক ক'দিন আগে দেশে আসবে। তাহলে এত বড় আয়োজন গুটিকয়েক মানুষের পৰে কিভাবে সম্পন্ন করা সম্ভব তা নিয়েই যেন রাতের ঘুম হারাম মাহমুদ সাহেবের। দিন যতই যাচ্ছে ততই ব্যস্ত হয়ে পড়ছে মানুষ। দম ফেলার ফুরসত নেই। এ কারনে অনেক টা আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে ঢাকার মানুষ। যার ফলে . . .
পুজোয় পাতে আলু
পটেটো চিপস্ যা লাগবে : আলু ২৫০ গ্রাম, লবণ সিকি চা চামচ, তেল এক কাপ। যেভাবে করবেন : আলু খোসা ছাড়িয়ে চিপস কাটার মেশিনে কেটে পানিতে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তুলে পানি ঝরিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে অল্প অল্প করে আলু ছেড়ে ভেজে পেপারের ওপর রাখুন। কাগজ তেল শুষে নেবে। গরম আলুতে লবণ ছিটিয়ে পরিবেশন করম্নন। আলুর চপ যা লাগবে : আলু আধা কেজি, পিঁয়াজ বেরেসত্মা ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, কাঁচা মরিচ ৬টি, পিঁয়াজ ৩টি, ডিম ২টি, টোস্টের গুঁড়ো আধা কাপ। যেভাবে করবেন : আলু ধুয়ে সিদ্ধ . . .