মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ অক্টোবর ২০১১, ২৫ আশ্বিন ১৪১৮
মনে নেয়া, মেনে নেয়া
তৌফিক অপু
পারিবারিক সম্মতিতেই বিয়ে করেছিলেন ভালোবাসার মানুষটিকে। সংসার জীবন ভালই কাটছিল রায়হান দম্পতির। আট বছরের একটি ছেলেও রয়েছে তাদের। রায়হান সাহেবের বয়স ৪৫ এবং তার স্ত্রী স্বপ্নার বয়স ৪০। দুজনই নিজ নিজ পেশায় প্রতিষ্ঠিত। স্মার্ট দম্পতি বলতে যা বোঝায় তাদের মধ্যে সেসব গুণ বিদ্যমান। কিন্তু হঠাৎ করেই কেমন যেন একটা ভাঙ্গনের সুর বেজে উঠল সংসারে। একে অপরের কাছ থেকে দূরে সরে যাওয়ার প্রবণতা। সেই সঙ্গে বাড়তে থাকে সন্দেহ। এই সন্দেহই সৃষ্টি করে কলহের। কারণে-অকারণে ঝগড়া হতে থাকে তাদের। এমনই এক পরিস্থিতিতে সিদ্ধান্ত নেয় . . .
গৃহিণীর সাজানো রান্নাঘর
রান্না হলো একটি উন্নতমানের শিল্প। ঠিক তেমনিভাবে রান্নাঘর হলো শিল্প প্রকাশের একটি জায়গা। অথচ বসার ঘর, শোয়ার ঘর কিংবা খাবার ঘর সাজাতে আমরা যতটা গুরুত্ব দিয়ে থাকি, রান্নাঘরের প্রতি ততটাই অবহেলা করি। আমাদের দেশের অধিকাংশ বাড়িরই রান্নাঘর হয় ছোট, বদ্ধ ও গুমোট পরিবেশের। তাই এ ধরনের রান্নাঘরে যিনি রান্নাবান্না করেন, তিনি অসুস্থ হয়ে পড়েন। পাশাপাশি এখানে রান্না করা খাবারটিও ঠিক স্বাস্থ্যসম্মত হয় না বললেই চলে। একটি বাসার সবচেয়ে প্রয়োজনীয় অংশই হচ্ছে রান্নাঘর। কারণ প্রাত্যহিক খাবার তৈরির কাজে সব সময়েই এই ঘরটি . . .
টেলিকমিউনিকেশনে স্মার্ট জব
বিশ্বায়নের হাওয়ায় বাংলাদেশের চাকরির বাজারও পাল্টে গেছে। এখনকার তরুণ-তরুণীদের কাছে সরকারী চাকরি আগের মতো লোভনীয় ব্যাপার নয়। সরকারী চাকরিতে ঘুষ, দুর্নীতি আর অপর্যাপ্ত সুযোগ-সুবিধা থাকার কারণে সরকারী চাকরির চেয়ে বেসরকারী খাতে চাকরি এখন তরুণ-তরম্নণীদের কাছে অগ্রাধিকার পাচ্ছে। তবে সব বেসরকারী ৰেত্রে চাকরি যে আজকের তরুণ-তরম্নণীদের কাছে সবচেয়ে আগ্রহ ও কৌতূহলের বিষয় দাঁড়িয়েছে তা কিন্তু বলা যাবে না। বর্তমানে যে ক'টি প্রাইভেট সেক্টরের চাকরি তরম্নণ-তরম্নণীদের খুব বেশি আকৃষ্ট করছে তার মধ্যে টেলিকম কোম্পানি . . .
ভ্রমণে মনে রাখবেন
এমন কিছু টিপস রয়েছে, যা মেনে চললে আপনার ভ্রমণ হবে আনন্দদায়ক ও ঝামেলামুক্ত। তাই সবকিছু সুন্দর করে গুছিয়ে, সুন্দর মনে পরিবারের সদস্য কিংবা বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়ুন ভ্রমণের উদ্দেশে। ভ্রমণ শুরু করার আগে ভরপেট না খাওয়া ভাল। দীর্ঘ ভ্রমণে পা দুটো যতটা সম্ভব ছড়িয়ে বসবেন। মাঝে মাঝে পা নাড়াচাড়া করুন যাতে রক্ত চলাচল ঠিক থাকে। দীর্ঘ ভ্রমণের আগে ডাক্তার দেখিয়ে আপনার স্বাস্থ্য ঠিক আছে কি না নিশ্চিত হোন। ভ্রমণের পরিকল্পনা অপরিচিত লোকের সঙ্গে শেয়ার করবেন না এবং তাদের কাছ থেকে কোন উপহার গ্রহণ করবেন না। নির্ধারিত . . .
ঘরে তৈরি আচার সংরক্ষণ
আচার খেতে পছন্দ করেন না এমন মানুষের খোঁজ পাওয়া মুশকিল আমাদের এখানে। সাপিস্নমেন্টারি খাবার হিসেবে আচারের জনপ্রিয়তা সব সময়েই বেশি। খাবার যেমনই হোক না কেন সঙ্গে যদি আচার থাকে তাহলে খাবারে যোগ হয় অন্য এক মাত্রা। তাই তো খাবার টেবিলে বাহারি আচারের সমারোহ ঘটান খাদ্য রসিকরা। আমাদের দেশে উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এমনকি নিম্নবিত্ত দরিদ্র পরিবারের মহিলাদের মধ্যে আচার তৈরির প্রবণতা লৰ্য করা যায় বছরজুড়েই। বিভিন্ন মৌসুমি ফলমূল দিয়ে আচার তৈরির রেওয়াজ এদেশের ঘরে ঘরে প্রচলিত। বিভিন্ন স্বাদের টক ঝাল মিষ্টি . . .
লক্ষীপুজোয় চেখে দেখুন
পাউরুটির মোহন ভোগ
যা লাগবে পাউরুটির ভেতরের নরম অংশ ২৫০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৪০০ গ্রাম, ঘি ১০০ গ্রাম, কিশমিশ ৩০ গ্রাম, এলাচের গুঁড়া ১ চা চামচ, বাদাম পেস্তর কুটি। যেভাবে করবেন দুধ জ্বালে চড়িয়ে অর্ধেক হলে নামান। রুটি ছোট করে টুকরা করুন। চুলায় কড়াই চাপিয়ে ঘি দিন। গরম হলে রুটির টুকরাগুলো ঘিতে হাল্কা করে ভেজে গরম দুধে দিয়ে দিন। চিনি, এলাচ গুঁড়া, বাদাম, পেসত্মার কুচি ও কিশমিশ দিয়ে নাড়তে থাকুন। মোহন ভোগ তেল ছাড়তে শুরু করলে ২ টে. চামচ খাঁটি ঘি দিয়ে কিছুৰণ ভুনে নামিয়ে নিন। গমের হালুয়া যা লাগবে গম ২৫০ গ্রাম, চিনি . . .