মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
চাকরি নয় নিজেকে খুঁজুন
আরমান ঢাকা ভার্সিটি থেকে মাস্টার্স করে চাকরি খুঁজছে গত প্রায় এক বছর ধরে। এখানে ওখানে এ্যাপস্নাই করছে চাকরির জন্য। তার টার্গেট প্রাইভেট জব। সরকারি চাকরিতে তার বিন্দুমাত্র আগ্রহ নেই। সঙ্গী সাথী অনেকেই বিসিএস পরীৰা দিচ্ছে। অথচ আরমান বিসিএস এর ধারে কাছে নেই। সে চায় বড় কোন মাল্টিন্যাশনাল কোম্পানি কিংবা প্রাইভেট ব্যাংকের চাকরি। টিপটপ অফিস, ফিটফাট পরিবেশ বেশ ভাল অঙ্কের বেতন_তেমন একটা ভাল চাকরির জন্য হন্যে হয়ে ঘুরছে মাস্টার্স ডিগ্রীধারী এই যুবক। কিন্তু তেমন একটা ভাল চাকরি আরমানের কপালে জুটছে না। সেটা সোনার . . .
ন্যাচারাল থাকার চেষ্টা করি
ফারজানা সাগীর শশী
এবার এসেছেন ফারজানা সাগীর শশী। ভারতের জি বাংলা চ্যানেলের রিয়েলিটি শো 'মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার'-এর গেল বারের দ্বিতীয় রানারআপ শশী বাংলাদেশেরই মেয়ে। ইতোমধ্যে তার বিশাল জনপ্রিয়তাও তৈরি হয়ে গেছে। শশী জানিয়েছেন, তার প্রাত্যহিক জীবনযাপন আর বিশেষ দিনগুলো উদযাপনের কথা। আমি ইডেন কলেজে বাংলা (অনার্স) দ্বিতীয় বর্ষের ছাত্রী। ১৪ ফেব্রুয়ারি থেকে আমার ফাইনাল পরীৰা। এখন তাই পড়াশোনার চাপ যাচ্ছে। প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ১২-১টা পর্যন্ত পড়াশোনা করতে হচ্ছে। ফ্রি থাকলে টিভি দেখি। গল্প-উপন্যাস পড়ি। আবার . . .
গন্ধে আকুল...
সাজের সঙ্গে সুগন্ধির সম্পর্ক অতি নিবিড়। সুগন্ধির ব্যবহার সাজে আনে পূর্ণতা। প্রসাধনের শেষ কথাই যেন সুগন্ধি। সুগন্ধি মনকে প্রশান্ত করে। শরীর ভরিয়ে দেয় এক তরতাজা ফুরফুরে আমেজে। তাই আজকাল নানা ধরনের প্রসাধনীতে ব্যবহৃত হচ্ছে সুগন্ধি। সুগন্ধি অত্যন্ত মূল্যবান। কোনটায় কতটা সুলভী আছে সেই মাত্রার ওপর নির্ভর করে একটি সুগন্ধির দাম। এগুলোর নানা নাম আছে যেমন ডিওডোর্যান্ট, আফটার শেভ ওদ্্ পারফিউম এবং পারফিউম। প্রথমেই আসা যাক ডিওডোর্যান্টস প্রসঙ্গে। শরীরকে দুর্গন্ধমুক্ত ও ঝরঝরে রাখতে এর প্রয়োজন। এর মধ্যে এমন উপাদান . . .
শীতের সবজি
বাংলাদেশে বিভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন সবজি পাওয়া যায়, কিন্তু শীতের সবজির স্বাদই আলাদা। বাজারে প্রচুর সবজি উঠেছে, সেগুলো দিয়ে তৈরি করে নিন সুস্বাদু নিরামিষ। শীতের সবজি নিরামিষ যা লাগবে গাজর টুকরো সিদ্ধ আধাকাপ, মটরশুটি খোসা ছাড়ানো আধা কাপ, টমাটো টুকরো ৩টি, বাঁধা কপি, মোটা কুচি ৩ কাপ, তেল আধা কাপ, জিরা আধা চা চামচ, মরিচ ২ চা চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, লবণ স্বাদ মতো। যেভাবে করবেন তেল গরম করে জিরার ফোড়ন দিয়ে টমাটো বাদে সব সবজি বাটা মশলা দিয়ে ঢেকে মৃদু অাঁচে রান্না করম্নন। . . .
লস্ট
পৃথিবীজুড়ে একটি বিশাল সমস্যার নাম জলবায়ুর পরিবর্তন। জলবায়ুর পরিবর্তনের ফলে পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য, সেই সঙ্গে বাড়ছে ৰুধা দারিদ্র্য। কঠিন হয়ে পড়ছে উপকূলীয় মানুষের স্বাভাবিক জীবন-যাপন। এ সবেরই বাস্তব চিত্র নিজের ক্যামেরায় বন্দী করেছেন শিল্পী মারুফ হাসান। মারম্নফ হাসান বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি থেকে ২০০০ সালে বেসিক এবং ডিপেস্নামা কোর্সের পর ২০০৩ সাল থেকে তিনি নিয়মিতভাবে ছবি তুলতে থাকেন। প্রথমে বিভিন্ন সংস্থার সঙ্গে জড়িত থাকার পর ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করেন দেশের কয়েকটি জনপ্রিয় দৈনিকে। . . .