মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ জানুয়ারী ২০১১, ২৭ পৌষ ১৪১৭
বাণিজ্যমেলায় কেনার প্ল্যানিং
বছরের প্রথম দিনেই শুরু হয়ে গেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। পুরো জানুয়ারি মেলা চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। ১৯৯৫ সাল থেকে প্রতিবছর ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্যমেলার আয়োজন করা হচ্ছে। মূলত দেশি পণ্যকে বিশ্বের কাছে তুলে ধরা এবং জনপ্রিয় করার প্রয়াসেই ঢাকার শেরেবাংলা নগরে সুবিশাল পরিসরে এর আয়োজন। এবারের বাণিজ্যমেলায় বাংলাদেশসহ ১৪টি দেশ অংশ নিয়েছে। মেলায় মোট স্টল রয়েছে ৫৩১টি। প্রতিবারই ঢাকায় আনত্মর্জাতিক বাণিজ্যমেলাকে কেন্দ্র করে রাজধানী ঢাকা শহরসহ আশপাশের অন্যান্য জেলা শহরে ঘরে ঘরে অন্যরকম . . .
মেঝের আবরণ
ঢাকার এলিফ্যান্ট রোডে শতরঞ্জি কিনতে আসা স্বামী-স্ত্রী, শাখাওয়াত আর চুমকি সঙ্গে একমাত্র সন্তান শব্দ। তারা ঘর সাজিয়েছেন পছন্দের আসবাব দিয়ে। এবার আসবাবের সঙ্গে ম্যাচ করে শতরঞ্জি কিনবেন কার্পেট রেখে শতরঞ্জি কেন? এই দম্পতি বলেন, ইদানীং শতরঞ্জিটাই আমাদের কাছে বেশি ভাল লাগছে তাই কার্পেটের বদলে শতরঞ্জিই বেছে নিয়েছি। এগুলো সম্পূর্ণ দেশীয় প্রোডাক্ট। এর লোকায়িত আবেদন রয়েছে। তাদের কথার সুরই যেন শোনা গেল এলিফ্যান্ট রোডের কার্পেটের দোকান বশির কার্পেটের স্বত্বাধিকারী হাজী সিরাজউদ্দীনের গলায়। বললেন, গত কয়েক . . .
মেকআপের আগে...
0 কর্মজীবী নারী, যাদের মুখ বেশি ঘামে তারা সকালে বেশি মেকআপ করবেন না। মেকআপ লাগানোর আগে তুলোয় করে এ্যান্ট্রিনজেন্ট লাগান সারা মুখে। মেকআপ শেষ হলে এক টুকরো বরফ সারা মুখে ঘষে নিন। এতে ঘাম কম হবে। য় তৈলাক্ত ত্বক সব সময় পরিষ্কার রাখবেন। দিনে যতবার পারবেন তুলায় গোলাপজল দিয়ে মুখ মুছবেন। প্রতিদিন যে কোন স্ক্রাবার দিয়ে মুখ পরিষ্কার করম্নন। দিনে অনত্মত ৮ গস্নাস পানি খাবেন। 0 চুল পাকলে সপ্তাহে একদিন হেনা করম্নন। শ্যাম্পু করার আগের দিন লোহার পাত্রে হেনা ভিজিয়ে রাখুন চায়ের লিকারে। এতে পরদিন লেবুর রস, দই, একটা . . .
রাগ কমান ভাল থাকুন
মোঃ জহির উদ্দিন
(পূর্ব প্রকাশের পর) অনুসরণ করে শিখুন। প্রয়োজনে তাদের পরামর্শ নিন। নিজেকে নতুন মানুষ হিসেবে গড়ে তুলুন। আপনি পারবেন। কিছুই মানুষের অসাধ্য নয়! কাউকে না বলতে হলে পরিষ্কার করে না বলে দিন। না বলার সময় আপনার তাকানোর ধরন, দেহভঙ্গি, গলার স্বর পর্যাপ্ত দৃঢ় হতে হবে। কোন খোঁড়া যুক্তি দাঁড় করাবেন না। আপনার মধ্যে যাতে কোন ইতস্তত ভাব না থাকে। কারও সঙ্গে কথা বলার সময় মনোযোগ দিয়ে দেখুন, পর্যবেৰণ করম্নন, শুনুন, বুঝুন এবং এরপর পরিষ্কার করে উত্তর দিন বা আপনার কথা বলুন। অন্যের কোন বিষয় বুঝতে না পারলে সুন্দর করে প্রশ্ন . . .
কয়েক পদের হালুদা
গাজরের হালুয়া
যা লাগবে গাজর ৫০০ গ্রাম, দুধ আধা লিটার, চিনি ৭০০ গ্রাম, কিশমিশ ৬০ গ্রাম, পেসত্মা বাদাম কুচি ৬০ গ্রাম, এলাচ ৪/৫টি, দারম্নচিনি ২/৩ টুকরো, ঘি ২২৫ গ্রাম। যেভাবে করবেন গাজর পরিষ্কার করে ধুয়ে খোসাসহ টুকরো টুকরো করে কেটে আধা লিটার দুধ দিয়ে সিদ্ধ করে নিন। পানি একেবারেই দেবেন না। গাজর সুসিদ্ধ হলে পরিষ্কার শীলপাটায় মিহি করে কেটে নিন। এবার একটি কড়াই অথবা ছড়ানো হাঁড়িতে ঘি গরম করে বাটা গাজর তাতে ছেড়ে অনবরত নাড়তে থাকুন মৃদু অাঁচে। গাজর ভাজা ভাজা হলে এতে চিনি দিন। আবার নাড়ুন। চিনি গলে মিশ্রণটি থকথকে হলে এতে . . .