মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
বিজয়ের চেতনায়
শহিদুল ইসলাম
১৬ ডিসেম্বর আমাদের বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন। দিনটি আসলেই আমাদের ভেতর উৎসাহ কাজ করে। আমরা উজ্জীবিত হই। এই দিনটি আমাদের জাতীয় জীবনের এক নতুন অধ্যায়ের সূচনা করতে সাহায্য করে। কিন্তু কেন? কারণ এই দিনটি আমাদের মুক্তিযুদ্ধের গৌরবময় বিজয়ের দিন। এইদিন বিশ্বের মানচিত্রে নতুন এক স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। নাম তার বাংলাদেশ। ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। আমাদের আত্মমর্যাদার-সার্বভৌমত্বের প্রতীক। কিন্তু এই বিজয় দিবসটি কি আমরা সহজেই পেয়েছি? না, তা নয়। এই বিজয় দিবসের পেছনে রয়েছে অনেক ত্যাগ ও সংগ্রামের . . .
হেমন্তের বিদায় লগ্নে
প্রকৃতিতে পাতাঝরার দিন আসন্ন। হেমন্তের এই প্রহরে শীতের গুছিয়ে বসার তুমুল তোড়জোড়ের প্রভাব ইতোমধ্যে পড়তে শুরু করেছে নিসর্গের ওপর। আর এ নৈসর্গিক রূপবদলের ছাপ দৈনন্দিন জীবনের পুরো চালচিত্রকে পাল্টে দেয়ার জন্যও নিচ্ছে বিপুল প্রস্তুতি। আবহমান বাংলার চিরায়ত ষড়ঋতু ম-িত বৈচিত্র্যময় প্রকৃতির যে মায়াবী আবেশ জীবনের প্রতিটি ক্ষেত্রকে নানাভাবে স্পর্শ করে যায়Ñসেই প্রাকৃতিক আবহের হাত ধরেই প্রতিদিনকার কাজকর্ম, চলাফেরায় আসে বাহুমাত্রিক ছন্দ। যদিও জীবনের এই ছন্দের গহনে রয়েছে এক অনন্তকালীন ধারাবাহিকতা। তারপরেও . . .
বিয়ের সাজ
মেরিনা চৌধুরী
সানাইয়ের সুর কানে ভেসে আসলেই মনের জানালায় ফুটে ওঠে বিয়ের আনুষ্ঠানিকতা। উঁকি দেয় নানা উৎসবমুখর আয়োজনের স্মৃতি। নারী পুরুষের দুটি হৃদয়ের মেলবন্ধনের নামই বিয়ে। সূত্রপাত হয় নিবিড় এক সম্পর্কের। যে সম্পর্ক দিয়েই পাড়ি দিতে হয় জীবনের বাকি পথ। আস্থা আর নির্ভরতার মধ্য দিয়েই এগিয়ে যায় সম্পর্ক। উৎসবপ্রিয় বাঙালী জাতি যে কোন উৎসব পেলেই যেন জাতি ধর্ম নির্বিশেষে এক হয়ে যায়। ভেদাভেদ ভুলে গিয়ে উৎসবকে সম্পন্ন করতেই যেন ব্যস্ত থাকে সবাই। এ ঐতিহ্য বাঙালীর হাজার বছরের। কিছু কিছু উৎসবের আবেশ যেন ছড়িয়ে যায় বহুদূর। রঙিন . . .
মাদকাশক্তির প্রথম ধাপ কোমলপানীয়
ঈদ-পুজা-পার্বণ, বিয়ের অনুষ্ঠান, বন্ধুদের আড্ডাসহ যে কোন উৎসবে ঠাণ্ডা খাওয়ার নামে কোক, পেপসি, সেভেন-আপ না থাকলেই যেন নয়। তবে এর নানা কুফলও আছে
একটা সময় এমন হতো যে, কারোর সঙ্গে দেখা হলে। নতুন কোন মেহমান এলো, বন্ধুদের সঙ্গে দেখা হলো তারপর বলতাম ভাই ওই কোম্পানির এক লিটার সফট ড্রিঙ্কস দেন। সিগারেট আর কোমলপানীয় একসঙ্গে খেতাম। তখন বুঝিনি যে এই কোমলপানীয় ভয়াবহতার কথা। গত মাসের মাঝামাঝি সময়ে হঠাৎই অফিসে অসুস্থ হয়ে পড়ি। পরে সহকর্মীদের সাহায্যে হাসপাতালে নেয়ার পর ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করার পর আমার একটি কিডনি ফেইলিউর ধরা পড়ে তারপরই আমার মনে পড়ে সেই বিষসমেত প্রিয় কোমলপানীয়র কথা। বলছিলেন একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত সোহেল আরমান। সোহেল আরমানের . . .
শিশুর বেড়ে ওঠায় বাবা-মার অবদান
শামিমা আক্তার রিমা
জন্মের পর ধীরে ধীরে মা এবং বাবা বাচ্চার সবচেয়ে কাছের মানুষ হয়ে ওঠেন। সব না জানা প্রশ্নের উত্তর, সমস্যার সমাধান বা উৎসাহে ঘাটতি দেখা দিলে সন্তান ছুটে আসে মা-বাবার কাছেই। ফলে সন্তানকে সঠিকভাবে বড় করে তোলার জন্য প্রথমে তৈরি হতে হবে বড়দেরই। মা-বাবার মধ্যে পজিটিভ রোল মডেল খুঁজে পেলে ভাল-মন্দ, ন্যায়-অন্যায়বোধ গড়ে ওঠে সহজেই। এত অবধি তো শুনতে বেশ সহজই লাগল কিন্তু সন্তানের সামনে নিজেকে রোল মডেল হিসেবে তুলে ধরার ক্ষেত্রে আপনি কতটা কনফিডেন্ট এবং স্বচ্ছন্দ? সব সন্দেহ, দ্বিধা কাটাবার জন্য রইল কয়েকটি টিপস : * . . .
বিয়েশাদির খাবার
কিছু রান্না-বান্না নিয়ে লিখেছেন কবিতা নাসরিন
কোফতা কারি যা লাগবে : কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টে. চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, লবণ ১.১/২ চা চামচ, পাঁউরুটি ৩ পিস, ধনিয়াপাতা কুচি ১/৪ কাপ, মরিচ কুচি ২ টে. চামচ, ডিম ১টি, ভাজার জন্য তেল ১ কাপ। কারি তৈরি করতে যা লাগবে : তেল ১/২ কাপ, পিঁয়াজ বাটা ১/২ কাপ, আদা বাটা ১ টে. চামচ, রসুন বাটা ১ টে. চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি ১ চা চামচ, দই ১/২ কাপ, কাঁচা মরিচ-লবণ প্রয়োজনমতো। যেভাবে করবেন : পাঁউরুটি ভিজিয়ে চিপে নিন। সব উপকরণ একসঙ্গে নিয়ে . . .