মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৬ সেপ্টেম্বর ২০১৩, ২২ ভাদ্র ১৪২০
রোমান্টিক যুবরাজ সালমান শাহর মৃত্যুবার্ষিকী আজ
সৈয়দ নূর-ই-আলম ॥ দেখতে দেখতে কেটে গেল ১৭টি বছর। ঢালিউডে সুপারস্টার সালমান শাহ বিহীন এই বছরগুলো আজও তাঁর স্মৃতি অমলিন। আজ এই ঢালিউডের রোমান্টিক যুবার ১৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে না ফেরার দেশে চলে যান সালমান শাহ। অনাকাক্সিক্ষত এই মৃত্যু, আজও রহস্যের বেড়াজালেই আবদ্ধ। চলচ্চিত্র জীবনে তিনি অভিনয় করেছেন ২৬টিতে। মাত্র চার বছরের চলচ্চিত্র জীবন। ১৯৯৩ থেকে ১৯৯৬, এরই মধ্যে তিনি শিকড় গেড়েছেন বহু বছরের। তাইতো মৃত্যুর এত বছর পরও তাকে নিয়ে এখনও স্মৃতিকাতর হয়ে পড়েন তার ভক্তরা। এই ছোট্ট ক্যারিয়ারে প্রাপ্তি . . .
ছবির মূল মেসেজ হচ্ছে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ
- কাজী মারুফ
দেশের ৪৫টি প্রেক্ষাগৃহে আজ মুক্তি পাচ্ছে কাজী হায়াৎ পরিচালিত চলচ্চিত্র ‘ইভটিজিং’। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন কাজী মারুফ। ছবিটি নিয়ে টেলিফোনে আলাপন বিভাগে তাঁর সঙ্গে কথা হয় আপনার অভিনীত ‘ইভটিজিং’ মুক্তি পাচ্ছে, অনুভূতি কেমন? মারুফ : ছবিটি নিয়ে আমার খুবই ভয় ছিল। কিন্তু সে ভয় তো নেই বরং আরও সাহস বেড়েছে। গ্রামের মানুষ যে এখনও লাঠি খেলা খুব পছন্দ করে এটা আমার জানা ছিল না। এ ছবির একটি দৃশ্যে এই খেলার অবতারণা করা হয়েছে এবং দর্শক এটা গ্রহণ করবে আশা রাখি। সারাদেশে আনুষ্ঠানিকভাবে . . .
গৌতম ঘোষ এবার বাংলাদেশের চলচ্চিত্রে
স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো বাংলাদেশের চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন উপমহাদেশের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষ। সম্প্রতি তরুণ নির্মাতা রাজীব আহসান নির্মিতব্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ইন্টারোগেশন-এ চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘সাক্ষাৎকার’ অবলম্বনে নির্মিতব্য এই চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেনন তিনি। বুদ্ধদেব দাশগুপ্তের ‘গৃহযুদ্ধ’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে রূপালী পর্দায় অভিষেক ঘটে তাঁর। দীর্ঘ বিরতির পর সাম্প্রতিক . . .
মৃত্তিকা মায়া আজ মুক্তি পাচ্ছে
স্টাফ রিপোর্টার ॥ আজ বিশ্বের তৃতীয় বৃহত্তম শপিংমল যমুনা ফিউচার পার্ক ব্লকবাস্টার সিনেমাসে মুক্তি পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম চলচ্চিত্র ‘মৃত্তিকা মায়া’। চলচ্চিত্রটির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় গাজী রাকায়েত। আজ ব্লকবাস্টার সিনেমাসের সাতটি মুভি থিয়েটারে ছবিটি মুক্তি পাচ্ছে। মৃত্তিকা মায়ার গল্পে দেখা যায় ক্ষীরমোহন একসময় কুমোর শ্রমিক ছিলেন। তার আসল নাম নিমাই চন্দ্রপাল। বর্তমানে এখন সে একটি কুমোর ভিটে ও একটি বটতলার মালিক। বৃদ্ধ ক্ষীরমোহন লাঠিতে ভর দিয়ে চলে। ক্ষীরমোহনের দুই ছেলে সত্যেন আর নিখিল। . . .
সারিকার তোমাকেই
স্টাফ রিপোর্টার ॥ আনিসুল হকের রচনায় পার্থ সরকার পরিচালিত তোমাকেই নাটকে সারিকা অভিনয় করেছেন। নাটকটি আজ চ্যানেল নাইনে রাত ৯টা ১০ মিনিটে প্রচার হবে। এখানে তাঁর চরিত্রের নাম মৌ। নাটকে সারিকা ছাড়াও অভিনয় করেছেন নীরব, সুমন পাটোয়ারি, সানসি ফারুক ও নূপুর। নাটকের গল্পে ফাহিম মৌকে প্রচ- ভালবাসে। এক সপ্তাহ পরেই মৌর জš§দিন। ফাহিমের ইচ্ছে জš§দিনের শুভেচ্ছা জানিয়ে মৌকে তাক লাগিয়ে দেবে। আর সেদিনই ভালবাসার কথা বলবে। বন্ধুদের ডাকে জš§দিনে প্রপোজ করার উপায় খুঁজতে। বন্ধুরা একেক . . .
আজকের আয়োজন
বাংলাদেশ শিল্পকলা একাডেমী দৃষ্টিপাতের নাটক ‘রাজা হিমাদ্রী’ জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যা ৭টায়। নাট্যধারার নাটক ‘গররাজী কবিরাজ’ উদ্বোধনী মঞ্চায়ন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায়। ছায়ানট মিলনায়তন কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ছায়ানটের আয়োজনে অনুষ্ঠান সকাল ১১টায়, শ্রোতার আসর রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলন কেন্দ্রে সন্ধ্যা ৭টায়। মিরপুর ইনডোর স্টেডিয়াম শিলং চেম্বার কয়্যারের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান সন্ধ্যা সাড়ে ৬টায়। আয়োজন করেছে বাংলাদেশে ভারতীয় . . .
প্রযুক্তি কর্নার
চিনে নিন দরজার বাইরের মানুষটি প্রযুক্তি মানুষের জীবনে স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার নিশ্চয়তা বাড়িয়ে দিয়েছে নানাভাবে। এ রকম একটি নতুন প্রযুুক্তি ভিডিও ডোর বেল এখন বাজারে পাওয়া যাচ্ছে।প্রতিদিন বিভিন্ন বাসাবাড়িতে ঘটছে নানা রকম অনাকাক্সিক্ষত ঘটনা। হয়তো বাসায় পুরুষ সদস্যরা যে যাঁর কাজে বেরিয়েছেন। বাচ্চারা গেছে স্কুলে। গৃহকর্ত্রী ব্যস্ত গৃহস্থালি কাজে। এমন সময়ে দরজার বাইরে থেকে বেজে উঠল কলিংবেল। এমন সময়ে তাড়াহুড়ো করে দরজা খুলতে গেলেন গৃহিণী, বাইরে কার উপস্থিতি তা না জেনেই। অনেক সময়ে এভাবে দরজা খুলতে গিয়ে . . .