মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
ইচ্ছা আছে ছবি নির্মাণ করার
-তারিক আনাম খান
অভিনয়শিল্পী তারিক আনাম খান চলচ্চিত্রে অভিনয় নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এ নিয়ে টেলিফোনে আলাপন বিভাগে তাঁর সঙ্গে কথা হয়। ‘ঘেটুপুত্র কমলা’ চলচ্চিত্রের পর নতুন কোন কোন ছবিতে কাজ করছেন? তারিক আনাম খান : আমি এরই মধ্যে দুটি ছবির শূটিং শেষ করেছি। এগুলো হচ্ছে খালেদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’ ও তন্ময় তানসেনের ‘পদ্মপাতার জল’। শাহ আলম খান লিটনের ‘মন বোঝে না’ ছবির শূটিং চলছে। সৈকত নাসেরের ‘দেশাল দ্য লিডার’ নামের ছবিটি শূটিং করব আগামী ডিসেম্বরে। এছাড়া . . .
অস্কারে যাচ্ছে ফারুকীর টেলিভিশন
স্টাফ রিপোর্টার ॥ অস্কারের ৮৬তম একাডেমী এ্যাওয়ার্ডের বিদেশী ভাষার ছবির প্রতিযোগিতায় এ বছর অংশ নিচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘টেলিভিশন’। বাংলাদেশ বর্তমান অস্কার কমিটি ছবিটিকে অস্কারে পাঠানোর জন্য বাছাই করেছে। অস্কারে বিদেশী ভাষার ছবি বিভাগে মনোনয়নের বিষয়ে বিস্তারিত জানানোর জন্য শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ অস্কার কমিটির সদস্য অধ্যাপক আব্দুস সেলিম, শহিদুল ইসলাম খোকন, সাইফুল ইসলাম চৌধুরী, আবু মুসা দেবু, রেজা . . .
ভাবনার দায়বদ্ধতা
স্টাফ রিপোর্টার ॥ সাইফুল ইসলাম মাননুর রচনা ও পরিচালনায় নির্মিত হচ্ছে টেলিছবি ‘দায়বদ্ধতা’। এরই মধ্যে উত্তরার বিভিন্ন লোকেশনে নাটকটির শূটিং চলছে। এখানে প্রধান একটি চরিত্রে অভিনয় করেছেন ভাবনা। বিপরীতে অভিনয় করেছেন নাঈম। এখানে রুজানা নামে একটি মেয়ে ধর্ষিত হয়। এরপর বিচারের দাবিতে রাস্তায় মিছিল শুরু করে নারী অধিকার সংস্থা। একদল সাংবাদিক তাদের এ্যাসাইনমেন্ট তৈরিতে ব্যস্ত এই রুজানাকে নিয়ে। অন্যদিকে চ্যানেলে চ্যানেলে এই মেয়েটিকে ঘিরে টক শো। কিন্তু মেয়েটি সাংবাদিক, পুলিশ কারও কাছে মুখ খুলছেন না। . . .
ওজন কমাবেন বিদ্যা
সংস্কৃতি ডেস্ক ॥ ‘ডার্টি পিকচার’ ছবিতে অভিনয়ের জন্য শরীরে বাড়তি মেদ জমিয়েছিলেন বিদ্যা বালান। এবার অন্য একটি সিনেমার জন্য ওজন কমাতে কোমর বেঁধে নেমেছেন অভিনেত্রী বিদ্যা বালান। বিশেষ ফিল্মসের ব্যানারে মোহিত সুরি পরিচালিত ওই সিনেমায় তৃতীয়বারের মতো বিদ্যা জুটি বাঁধবেন এমরান হাশমির সঙ্গে। মুম্বাই মিরর জানায়, সিনেমাটিতে একটি দামী হোটেলের ফ্লোরিস্টের ভূমিকায় অভিনয় করবেন বিদ্যা। ‘ঘনচক্কর’ সিনেমার খাতিরে আগেই অতিরিক্ত ওজন কমিয়েছিলেন বিদ্যা। ওই সিনেমায় তিনি একজন পাঞ্জাবি গৃহিণীর ভূমিকায় . . .
বিশ্বনাটকের যুথ উৎসবে রাজা হিমাদ্রি
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বনাটকের যুথ উৎসবে নাট্যদল দৃষ্টিপাতের প্রযোজনায় নাটক ‘রাজা হিমাদ্রি’ মঞ্চস্থ হয় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে শনিবার সন্ধ্যায়। গ্রীক ট্রাজিক নাট্যকার সফোক্লিসের অনন্য সৃষ্টি ‘ইডিপাস’ অবলম্বনে নাটকটির মূল অনুবাদ করেছেন শম্ভু মিত্র, যার রূপান্তরিত নাম ‘রাজা হিমাদ্রি’। নাটকটি রূপান্তর, নির্দেশনা এবং কেন্দ্রীয় চরিত্র রাজা হিমাদ্রির ভূমিকায় অভিনয়ে অসাধারণ কৃতিত্বের পরিচয় দিয়েছেন ড. খন্দকার তাজমি নূর। নাটকের কাহিনীতে দেখা যায়, . . .