মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৩, ১৭ ভাদ্র ১৪২০
বাংলা গানকে সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে হবে -সুজিত মোস্তফা
সঙ্গীতশিল্পী সুজিত মোস্তফা নজরুলসঙ্গীতের সঙ্গে নৃত্য নিয়ে একটি ভিডিও এ্যালবামের কাজ করছেন। ব্যতিক্রমী এই কাজ ও সঙ্গীত নিয়ে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় শিল্পীর সঙ্গে আপনি নাকি নজরুলসঙ্গীতের সঙ্গে নৃত্য নিয়ে এ্যালবাম করছেন? সুজিত : পরিকল্পনাটা মূলত আমার স্ত্রী নৃত্যশিল্পী মুনমুন নিয়েছে। আমিও দেখলাম ব্যতিক্রমী একটি কাজ। এবং এটা যথেষ্ট পরিশ্রমেরও ব্যাপার। নজরুলের গানে নৃত্যের এই যোগ নতুন কিছু নয়, তবে তাঁর গানের সঙ্গে নাচের যে সূক্ষ্মতম ভাব রয়েছে তারই পরিস্ফুটন ঘটবে এই এ্যালবামে। এ্যালবামে মোট ১০টি . . .
ঋতুপর্ণ ঘোষের ৫০তম জন্মদিন পালিত তোমারে দেবোনা ভুলিতে...
সৈয়দ নূর-ই-আলম ॥ সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেনদের পর ভারতের মৌলিক চলচ্চিত্র পরিচালক হিসেবে আখ্যা দেয়া হয় ঋতুপর্ণ ঘোষকে। গতকাল ছিল এই নির্মাতার ৫০তম জন্মদিন। এ উপলক্ষে নানা কর্মসূচী পালিত হয়েছে দেশটির দুই চলচ্চিত্র ভুবন টালিউড ও বলিউডে। ঋতুপর্ণের জন্ম হয়েছিল ১৯৬৩ সালের ৩১ আগস্ট। তাঁর বাবার নাম সুনীল ঘোষ। বাবা ছিলেন তথ্যচিত্র নির্মাতা ও শিল্পী। পারিবারিক সাংস্কৃতিক আবহ তাকে ব্যতিক্রমী কিছু করতে উদ্যোগী করে ছোটবেলা থেকেই। যাদবপুর বিশ্ববিদ্যালয় অর্থনীতি নিয়ে পড়াশোনা শেষ করার পর একটি বিজ্ঞাপনী সংস্থাতে . . .
দুই পর্দায় সমানতালে শম্পা
স্টাফ রিপোর্টার ॥ চলচ্চিত্রে আগমন হাতেগোনা কয়েক মাসের। এরই মধ্যে ব্যস্ত তারকায় পরিণত হয়েছেন শম্পা হাসনাইন। ব্যস্ততা শুধু বড় পর্দাতেই সীমাবদ্ধ নয়, তা এখন ছোটপর্দা থেকে মডেলিংয়েও গিয়ে ঠেকেছে। প্রথম ছবি ‘মাটির পিঞ্জিরা’ মুক্তি পেয়েছে গত কয়েক মাস আগে। মুক্তি অপেক্ষায় রয়েছে হাসান কামরুল পরিচালিত ‘এক্সমিউজ মি’ ছবিটি। শুধু তাই নয়, শূটিং চলছে ফেরদৌসের ‘ওয়ান ওয়ে’ ছবিটি। চলচ্চিত্র অভিনয় প্রসঙ্গে শম্পা বলেন, আমার স্বপ্নের জায়গা হলো চলচ্চিত্র। আর সেই স্বপ্নের পথেই হাঁটছি। . . .
সময়ের শেষ সংলাপ মঞ্চস্থ
স্টাফ রিপোর্টার ॥ মিসরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তাঁর পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশত মৃত্যুকালে তিনি তাঁর মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরবর্তীতে সুলতানের উত্তরাধিকারিত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয়। সমস্যার সমাধান হবে কোন পথে? আইনী পদ্ধতিতে অথবা অস্ত্র প্রয়োগে? কোন পথ বেছে নেবে সুলতান? এই সমস্যারই এক জটিল শিল্পিত রসায়ন ‘শেষ সংলাপ’। সময় নাট্যদলের এ নাটকটি বাংলাদেশ শিল্পকলা . . .
আসছে বুলবুল আহমেদের একজন মহানায়কের কথা
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে প্রয়াত নায়ক বুলবুল আহমেদকে স্মরণ করে লেখা বইটি বাজারে আসছে আগামী ৪ সেপ্টেম্বর। বইয়ের নাম রাখা হয়েছে ‘একজন মহানায়কের কথা’। বইটি সম্পাদনা করেছেন বুলবুল আহমেদের ছোট মেয়ে জনপ্রিয় অভিনেত্রী ঐন্দ্রিলা। বইটিতে বুলবুল আহমেদকে নিয়ে স্মৃতিচারণ করেছেন প্রয়াত আতিকুল হক চৌধুরী, নায়ক রাজ রাজ্জাক, শবনম, ববিতা, সৈয়দ সালাউদ্দিন জাকী, আমজাদ হোসেন, হাসান ইমাম, অনুপম হায়াত, চম্পা, মোরশেদুল ইসলাম, গাজী মাজহারুল আনোয়ার, চাষী নজরুল ইসলাম, কাজী হায়াত, অভি মঈনুদ্দীনসহ বুলবুল আহমেদের স্ত্রী . . .
সেরা আইটেম গার্ল কারিনা
সংস্কৃতি ডেস্ক ॥ বিয়ে করার পর তারকা ইমেজ কমে যায় কিংবা দর্শকের কাছে চাহিদা কমে যায় এটা শোবিজের সাধারণ কথা। কিন্তু কারিনার বেলায় বিষয়টি সম্পূর্ণ বিপরীত। ছবিতে তো তার চাহিদা পর্বতসম উপরস্তু আইটেম গানে তার চাহিদা তার চেয়েও কম নয়। ভারতের শীর্ষস্থানীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়ার বার্ষিক শোবিজ জরিপের অংশ টাইমস হটলিস্টে ২০১২ সালের সেরা আইটেম গার্ল তিনিই হয়েছেন। এই লিস্টের দর্শক জরিপ ওয়েব আইটেম ডটকমের বরাত দিয়ে জানা যায়, শীর্ষ আইটেম গানসহ প্রথম দশের তালিকার ৪ ও ৯ নম্বরে স্থান করে নিয়েছেন তার অভিনীত গান। প্রথম . . .
ফের তিশা-নিশো
স্টাফ রিপোর্টার ॥ দর্শক সমাদৃত নাটক ও চলচ্চিত্রাভিনেত্রী তিশা এবং ছোটপর্দার এই সময়ের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো জুটিবদ্ধ হয়ে যে’কটি নাটকে অভিনয় করেছেন তার প্রতিটিই হয়েছে দর্শক সমাদৃত। দর্শকপ্রিয় এই জুটির তুহিন হোসেন পরিচালিত টেলিফিল্ম ‘অপেক্ষায় থাকুন’ গত ঈদে মাছরাঙা টেলিভিশনে দুপুর ২.৩০ মিনিটে প্রচারিত হয়েছিল। টেলিফিল্মটি দর্শকের মাঝে ব্যাপক সাড়া ফেলে। তিশা-নিশোর দর্শকপ্রিয়তার কথা বিবেচনা করে একই পরিচালক আবারও তিশা ও নিশোকে নিয়ে একটি নাটক নির্মাণ করলেন। নাটকের নাম উই শ্যাল ওভারকাম’ . . .