মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩১ আগষ্ট ২০১৩, ১৬ ভাদ্র ১৪২০
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি ॥ ওস্তাদ মোমতাজ আলী খান : জীবন ও কর্ম
নারায়ণ চন্দ্র শীল
বর্তমান প্রজন্মের অনেক শিল্পীই ওস্তাদ মোমতাজ আলী খান সম্পর্কে তেমন একটা জানেন না। কিন্তু যখন গান বেজে ওঠে ‘এই যে দুনিয়া কিসের লাগিয়া’ অথবা ‘গুন গুনাগুন গান গাহিয়া নীল ভ্রমরা যায়’ তখন খোঁজ নিয়ে দেখা যায় তার স্রষ্টাই হলো মোমতাজ আলী খান। বাংলার গ-ি পেরিয়ে ভারতবর্ষেও তাঁর গান সমধিক জনপ্রিয়। ওস্তাদ মোমতাজ আলী খানের হাত ধরেই বহু শিল্পী পেয়েছেন জনপ্রিয়তা, হয়েছেন সঙ্গীতাঙ্গনে প্রতিষ্ঠিত। আজ এই গুণী শিল্পীর ২৩তম মৃত্যুবার্ষিকী। গুণী এই শিল্পীর জন্ম ১৯১৫ সালের ১ আগস্ট মানিকগঞ্জ জেলার . . .
টেলিফোনে আলাপন দুটি এ্যালবামের কাজ করছি
রেজওয়ানা চৌধুরী বন্যা
দেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্রে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে তার একক সঙ্গীত সন্ধ্যা। টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় রবীন্দ্রসঙ্গীতে নিবেদিত এই শিল্পীর সঙ্গে- আজকের পরিবেশনা নিয়ে বলুন... রেজওয়ানা : আমি গত বছরও ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্রে গান করেছিলাম। এ ধরনের অনুষ্ঠানে প্রায় সব সঙ্গীতপ্রিয় মানুষই গান শুনতে আসেন। তাই বেছে বেছে গান করতে হবে। এখনও ঠিক করিনি কোন ধরনের রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করব। তবে রবীন্দ্রনাথের নানা আঙ্গিকের গান থাকবে . . .
ওস্তাদ মোমতাজ আলী খানের ২৩তম মৃত্যুবার্ষিকীতে সাংস্কৃতিক আয়োজন
স্টাফ রিপোর্টার ॥ উপমহাদেশের প্রখ্যাত লোকসঙ্গীত শিল্পী, গীতিকার ও সুরকার ওস্তাদ মোমতাজ আলী খানের ২৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আজ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তনে বিকাল ৫টা ৩০ মিনিটে আলোচনাসভা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কবি আসাদ চৌধুরী এবং অতিরিক্ত সচিব ও বাংলাদেশ বেতারের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহমেদ বিশেষ অতিথি থাকবেন। অনুষ্ঠানে মোমতাজ আলী খানের জীবনীর ওপর আলোচনা করবেন লোকগীতি শিল্পী রুপু খান। . . .
মেহজাবীনের কমন ডায়ালগ
স্টাফ রিপোর্টার ॥ নুজহাত আলভী আহমেদের নির্দেশনায় সজল ও মেহজাবীন এবারই প্রথম জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছেন ‘কমন ডায়ালগ’ নাটকে। তুহিন হোসেন রচিত এ নাটকের শূটিং এরই মধ্যে সম্পন্ন হয়েছে বলে জানালেন পরিচালক। সজল ও মেহজাবীন প্রথম জুটিবদ্ধ হয়ে অভিনয় করেন সকাল আহমেদ পরিচালিত একটি নাটকে। এরপর তারা দু’জন বহু নাটকে জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছেন। ‘কমন ডায়ালগ’ নাটকের গল্প প্রসঙ্গে নুজহাত আলভী আহমেদ বলেন, এটি একেবারেই কমেডিধর্মী একটি নাটক। সজল নাটকে একজন প্লে-বয়ের চরিত্রে এবং অনুরূপভাবে মেহজাবীনও . . .
কিশোরের নতুন একক এ্যালবাম ‘তুই ছাড়া’
স্টাফ রিপোর্টার ॥ প্রায় দু’বছর পর আসছে কিশোরের নতুন একক এ্যালবাম ‘তুই ছাড়া’। আর এই একক এ্যালবামে প্রথমবারের মতো কিশোরের একক এ্যালবামের জন্য গাইলেন কণা। সদ্য রেকর্ড হওয়া ‘তুই ছাড়া’ শীর্ষক এই গানটির সুর-সঙ্গীত কিশোরের। আর কথা লিখেছেন মাহমুদ মানজুর। সেপ্টেম্বরের শেষ দিকে মুক্তি প্রতীক্ষিত কিশোরের নতুন এককের টাইটেল সং হিসেবে স্থান পাচ্ছে গানটি। কণার সঙ্গে দ্বৈত গানটি ছাড়াও রয়েছে নয়টি গান। বোনাস ট্র্যাক হিসেবে থাকছে কিশোরের অন্যতম হিট গান ‘যাচ্ছো দূরে যাও তুমি’র . . .
নিঝুমের অভিষেক
স্টাফ রিপোর্টার ॥ গতকাল মুক্তি পেয়েছে ‘এর বেশি ভালবাসা যায় না’ ছবিটি। এই ছবির মধ্য দিয়ে রূপালী জগতে অভিষেক ঘটেছে নিঝুম রুবিনার। জাকির হোসেন রাজু পরিচালিত সম্পূর্ণ রোমান্টিক গল্পের এ ছবিটি আজ মুক্তি পেয়েছে। কামাল মোহাম্মদ কিবরিয়া লিপুর নিবেদনে ‘এর বেশি ভালবাসা যায় না’ নির্মিত হয়েছে কিবরিয়া ফিল্মসের ব্যানারে। ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সায়মন সাদিক ও নবাগতা নিঝুম রুবিনা। ছবিটি প্রসঙ্গে নিঝুম রুবিনা বলেন, এটি আমার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র। স্বাভাবিকভাবেই টেনশনে . . .
শিল্পকলায় কবিগুরুর স্যার উপাধি প্রত্যাখ্যান নিয়ে নাটক মঞ্চস্থ
স্টাফ রিপোর্টার ॥ ‘রুদ্ররবি ও জালিয়ানওয়ালাবাগ’ নাটক মঞ্চস্থ হয় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে গতকাল শুক্রবার সন্ধ্যায়। শিল্পকলা একাডেমীর রেপার্টরি প্রযোজনায় এদিন ছিল নাটকের ১২তম মঞ্চায়ন। একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের উদ্যোগে নাটকটি রচনা করেছেন মনজুরে মওলা এবং নির্দেশনা দিয়েছেন নাট্যজন আতাউর রহমান। নাটকের কাহিনী গড়ে উঠেছে পাঞ্জাবের অমৃতসর শহরে জালিয়ানওয়ালাবাগ মাঠে ১৯১৯ সালের ১৩ এপ্রিল তৎকালীন ব্রিটিশ শাসকদের বর্বরোচিত মানুষ হত্যার জন্য কবিগুরুর প্রতিবাদ . . .
রণবীর-ক্যাটের সম্পর্কের রসায়ন
সংস্কৃতি ডেস্ক ॥ বলিউডে বাতাসে এখন একটাই গুঞ্জন রণবীর ও ক্যাটরিনার প্রেম। বিদেশের মাটিতে এই জুটির চরম রোমান্স আর সর্বশেষ ক্যাটের জন্মদিন নিয়ে প্রচার হওয়া খবরে ভারি হয়ে উঠেছে বলিউড। সবাই বলাবলি করছেন শীঘ্রই তাদের বিয়ে হয়ে যাচ্ছে। আর বলবেনইবা না কেন। তারাও সম্পর্কের ব্যাপারে কিছুই অস্বীকার করেননি। তবে বিয়ে নিয়ে তারা কিন্তু এখনও মুখ খোলেননি। সম্প্রতি ভারতের একটি সংবাদমাধ্যমের খবরে সবাই নড়েচড়ে বসেছেন। পত্রিকাটি জানায়, ২৮ সেপ্টেম্বর ক্যাটরিনার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে প্রেম নিবেদন করবেন রণবীর। শুধু কি . . .