মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
যাত্রাশিল্পে সেলিম আল দীন স্মরণ
স্টাফ রিপোর্টার ॥ যাত্রাশিল্পে নাট্যাচার্য সেলিম আল দীনের সংশ্লিষ্টতা ও তাঁর ভাবনা নিয়ে বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে। ১৮ আগস্ট ছিল সেলিম আল দীনের ৬৪তম জন্মদিন। মূলত তার স্মরণ-উপলক্ষেই এ আয়োজন। উদ্বোধন করেন নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান। সংগঠনের সভাপতি রমজান আলী মিয়া সভাপতিত্বে আমাদের যাত্রা এবং সেলিম আল দীন শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট যাত্রানট ও গবেষক মিলনকান্তি দে। আলোচনায় অংশগ্রহণ করেন নাট্যব্যক্তিত্ব . . .
সঙ্গীতের ক্লাসে বাধ্যতামূলক নজরুলের গান শেখাতে হবে
-খায়রুল আনাম শাকিল
নজরুল সঙ্গীতের শিল্পী খায়রুল আনাম শাকিল দীর্ঘদিন ধরে নজরুলসঙ্গীত নিয়ে গবেষণা, প্রচার-প্রসারসহ নতুনদের মাঝে সঙ্গীতের সুর মূর্ছনা ছড়িয়ে দেয়ার কাজে নিয়োজিত রেখেছেন। জাতীয় কবির ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় এই গুণী শিল্পীর সঙ্গে পালিত হওয়া নজরুল মৃত্যুবার্ষিকী নিয়ে কিছু বলুন... খায়রুল আনাম শাকিল : জন্ম ও মৃত্যু এই দুটি বিশেষ দিনে আমাদের জাতীয় কবিকে বিশেষভাবে আমরা স্মরণ করি। কবির গানই শুধু নয়, এদিনে আমরা তাঁর জীবন দর্শনকে সাধারণ মানুষ ও নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস . . .
বড় পর্দায় অর্ষা
স্টাফ রিপোর্টার ॥ চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন ছোটপর্দার লাক্স সুন্দরী অর্ষা। ছবির নাম ‘মহুয়া মঙ্গল’। ছবিতে অর্ষার বিপরীতে অভিনয় করবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী। দুজনেরই এটি প্রথম ছবি। এরই মধ্যে প্রায় সবকিছু চূড়ান্ত। নির্মাণ করছেন এ্যামি এ্যাওয়ার্ড বিজয়ী অন্যতম নারী নির্মাতা রওশন আরা নিপা। ময়মনসিংহ গীতিকার ‘মহুয়া সুন্দরী’ গল্পের ছায়া নিয়ে এই চলচ্চিত্রের চিত্রনাট্য তৈরি হয়েছে। এতে বিদেশ ফেরত লোকসংস্কৃতি গবেষক চরিত্রে অভিনয় করছেন প্রীতম আহমেদ। আর নায়ক প্রীতমের বিপরীতে যাত্রাবালা চরিত্রে . . .
অক্টোবরে ইরানে শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব
সংস্কৃতি ডেস্ক ॥ ইরান ২৭তম শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে। বিশ্বখ্যাত ইরানের ইস্পাহান শহরে বিভিন্ন বিভাগে এই উৎসব পালিত হবে। আগামী ৭ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত এই উৎসব চলবে। এতে প্রধান দুটি বিভাগ হবে আন্তর্জাতিক চলচ্চিত্র এবং এ্যানিমেশন বা কার্টুন ফিল্ম। বিভিন্ন বিভাগে বিশ্বের ৪০টি দেশের অন্তত ৭৫টি চলচ্চিত্র ?এই উৎসবে প্রদর্শিত হবে। উৎসবে অংশ নিতে যাচ্ছে পোল্যান্ড, কানাডা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ইতালি, ভারত, তাইওয়ান, তুরস্ক, ফ্রান্স ও রাশিয়াসহ বেশ কয়েকটি দেশ। চলচ্চিত্র বাছাই . . .