মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
চিটাগংয়ের পর এবার বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণে বেদব্রত পাইন
বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে এবার চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন ভারতের চলচ্চিত্র নির্মাতা বেদব্রত পাইন। এর আগে তিনি ব্রিটিশবিরোধী আন্দোলন নিয়ে চিটাগং নামে একটি চলচ্চিত্র নির্মাণ করে সাড়া ফেলে দিয়েছিলেন। জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। প্রথম চলচ্চিত্রের সফলতার পর নতুন ছবি নিয়ে যখন ভাবছিলেন তখন বাংলাদেশে শাহবাগ আন্দোলন চলছে। যুদ্ধাপরাধীদের বিচারে সোচ্চার বাংলাদেশের মানুষের গণজাগরণের ঢেউ বেদব্রত পাইনকেও ছুঁয়ে গেছে। তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন পরবর্তি চলচ্চিত্র হবে ১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম . . .
টিআইসিতে মুক্তিযুদ্ধের নাটক সোয়াত
‘স্বাধীনতার ৪২ বছর ও নাট্যশিল্পের আলোয় মহান মুক্তিযুদ্ধ’ এই শিরোনামে আগামী ২৪ থেকে ২৬ মার্চ চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে মুক্তিযুদ্ধের নাটক ‘সোয়াত নাট্য উৎসব’-এর আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী এই নাট্য উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছ’টায় মুক্তিযুদ্ধের গান, কবিতা আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান এবং প্রতিদিন সন্ধ্যা সাতটায় মুক্তিযুদ্ধের নাটক ‘সোয়াত’ পরিবেশিত হবে। মামুনুর রশীদ রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত . . .
কান্তা জামানের নির্দেশনায় হুমায়ূন আহমেদো মঞ্চ নাটক নৃপতি
কান্তা জামান আগামী ২৪ মার্চ নাগরিক নাট্যাঙ্গন ইনস্টিটিউট অব ড্রামা (এনএনআইডি) ১৫তম ব্যাচের একটি নাটক নির্দেশনা দিচ্ছেন। হুমায়ূন আহমেদের লেখা ‘নৃপতি’ নামের একটি মঞ্চ নাটক এটি। এটাই তাঁর নির্দেশনায় প্রথম মঞ্চ নাটক। কান্তা বর্তমানে নাগরিক নাটাঙ্গনের একজন নাট্যকর্মী। ২০০৫ সাল থেকে দলের হয়ে তিনি ‘জনতার রঙ্গশালা, সুপার গ্লু, মুক্তির উপায়, সেই সব দিনগুলি, প্রাগৈতিহাসিক, পুসিক্যাট ও একজন প্রকৃত মানুষ’ নাটকে অভিনয় করেছেন। এবার এনএনআইডি’র জন্য নাট্য নির্দেশনা দিচ্ছেন। এ বিষয়ে . . .
সালমানের লাকি টিকেট
টিভি অভিনেত্রী থেকে সরাসরি বলিউডে। বিষয়টি কাকতালীয় নয়, বরং ভাগ্যেরও ব্যাপার। এ ব্যাপারে একমত অভিনেত্রী সানা খান নিজেও। ভারতীয় হিন্দি সিরিয়ালের মডেল-অভিনেত্রী হিসেবেই তাঁকে চিনত দর্শকরা। এখন হতে চলেছেন বলিউডের হিরোইন। ভারতের সবচেয়ে বড় রিয়েলিটি শো ‘বিগ বস-৬’ সেশনের তৃতীয় স্থান অর্জন করে আজকের বলিউডে তাঁর যাত্রা শুরু হচ্ছে। সেই অর্জনকে সানা নিজেই ‘লাকি টিকেট’ বলে উল্লেখ করেছেন। বলিউডের ‘দাবাং’ খ্যাত অভিনেতা সালমান খানের বিপরীতে ‘মেন্টাল’ ছবিতে কাজ করার . . .
সারা জেরিনের তৃতীয় ছবি
স্টাফ রিপোর্টার ॥ এই সময়ের দর্শকের কাছে ‘বান্টি’ অথবা ‘নিঝুম’ এই দুটি চরিত্র বেশ ভালভাবে পরিচিত। আর এই দুটি চরিত্রেই অসাধারণ অভিনয় করে মাত্র এক বছরেই দর্শকের মন জয় করে নিয়েছেন চিত্রনায়িকা সারা জেরিন। ‘বান্টি’ চরিত্রে সারাকে দর্শক পেয়েছেন জাকির হোসেন রাজু পরিচালিত ‘জী হুজুর’ ছবিতে এবং ‘নিঝুম’ চরিত্রে পেয়েছেন শাহীন সুমন পরিচালিত ‘অন্যরকম ভালোবাসা’ ছবিতে। সারার এমনই সৌভাগ্য যে তাঁর মুক্তিপ্রাপ্ত দুটি ছবিই মুক্তি পেয়েছে বিশেষ দুটি . . .
সঞ্জয় দত্তের মুক্তির দাবিতে আবেদন
বলিউডের অভিনেতা সঞ্জয় দত্তের মুক্তির আবেদন করলেন প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার প্রধান বিচারক মারকান্ডে কাটজু। অস্ত্র নিয়ন্ত্রণ আইনের এক মামলার রায়ে ২১ মার্চ বৃহস্পতিবার সঞ্জয়কে পাঁচ বছরের কারাদ-ের আদেশ দিয়েছে ভারতের সুপ্রীমকোর্ট। তাঁকে ক্ষমা করতে মহারাষ্ট্রের রাজ্যপাল কে শঙ্কর নারায়ণনকে অনুরোধ জানিয়েছেন কাটজু। শঙ্করকে লেখা এক চিঠিতে কাটজু উল্লেখ করেন, ‘১৯৯৩ সালে মুম্বাইয়ে সংঘটিত সিরিজ বোমা হামলার সঙ্গে সঞ্জয়ের সম্পৃক্ততা প্রমাণিত হয়নি। দোষ প্রমাণিত না হওয়া সত্ত্বেও এ মামলায় এখন পর্যন্ত যথেষ্ট . . .