মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
২১শেরই মেলা
শুরু হচ্ছে লেখক প্রকাশক আর পাঠকের প্রাণের একুশে বইমেলা
আজ থেকে শুরু হচ্ছে বাঙালীর প্রাণের অমর একুশে গ্রন্থমেলা। বিকেল ৩টায় মাসব্যাপী এ মিলনমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরইমধ্যে মেলার সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। ‘এবারের মেলা আর বারোয়ারি নয়, শুধু লেখক আর প্রকাশকদের’ এমনটাই মন্তব্য করেছেন বাংলা একাডেমীর মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার সার্বিক প্রস্তুতিসহ বিভিন্ন দিক তুলে ধরেন মহাপরিচালক। সংবাদ সম্মেলনে শামসুজ্জামান খান বলেন, ‘শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী . . .
রবীন্দ্রসঙ্গীত নিয়ে দীর্ঘদিন পর পাপিয়া সারোয়ার
স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি জি সিরিজের ব্যানারে প্রকাশিত হয়েছে জনপ্রিয় কণ্ঠশিল্পী পাপিয়া সারোয়ারের একক রবীন্দ্র সঙ্গীতের এ্যালবাম ‘পূর্ণ চাঁদের মায়ায়।’ এ্যালবাম সম্পর্কে শিল্পী পাপিয়া সারোয়ার বলেন, প্রায় ৫ বছর পর আমার একক এ্যালবাম প্রকাশিত হলো। আজীবন রবীন্দ্রসঙ্গীত নিয়ে চর্চা ও গবেষণা করে আসছি। এছাড়া অন্য প্রাঞ্জল গানও যে করি না তা নয়। ভাল গান মানুষের চিত্তকে সব সময় আকর্ষণ করে। এ এ্যালবামের গানগুলোতে জীবনের সঙ্গে মিশে থাকা কিছু স্পর্শকাতর বিষয়ের অবতারণা আছে। যার শুরু এবং শেষও হয়েছে একই . . .
একুশে বইমেলা নিয়ে বাপ্পা-ফাহমিদা
অমর একুশে বইমেলা উপলক্ষে সপ্তাহের ৬ দিন সন্ধ্যা ৬টায় এবং প্রতি বৃহম্পতিবার ৫টা ৩০ মিনিটে দেশটিভিতে প্রচারিত হবে বই এবং পাঠকদের নিয়ে অনুষ্ঠান ‘মার্কেন্টাইল ব্যাংক ফাগুনের মলাট।’ আর এ অনুষ্ঠানে বাজানোর লক্ষ্যে তৈরি করা হয়েছে ‘একুশে বইমেলা’ শিরোনামে একটি বিশেষ গান। গানটি গেয়েছেন ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার। ‘তুমি সবার প্রথম প্রেম বিমুগ্ধতার ঘোর, তোমাকে ছুঁয়ে স্বপ্নের শুরু দেখা রঙিন ভোর/ আজ নতুন করে আবার হবে দেখা, পায়ে পায়ে তাই একসাথে পথচলা/ একুশে বইমেলা, বইয়ের মতো করে . . .
মা হলেন ঋতুপর্ণা
চলচ্চিত্রে সাধারণত নায়িকারা মায়ের ভূমিকায় অভিনয় করেন না। বিশেষ করে যাদের জনপ্রিয়তা রয়েছে বেশি। তাঁদের ধারণা, মায়ের চরিত্রে অভিনয় করলে ইমেজ সঙ্কট হয়। তারপরও কেউ কেউ মায়ের চরিত্রে অভিনয় করে থাকেন মাঝে মধ্যে। এই যেমন ভারতীয় নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত আবারও মায়ের ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন। অগ্নিদেব চট্টোপাধ্যায়ের নতুন ছবি ‘আ পলিটিক্যাল মার্ডার’-এ টালিউডের নায়িকা প্রিয়াঙ্কার মা হচ্ছেন ঋতুপর্ণা। এই ছবিতে ঋতুপর্ণা অগ্নিদেবের আগের ছবিগুলোর চরিত্রের মতো লাস্যময়ী নন, বদলে একজন মায়ের চরিত্রে অভিনয় . . .
তৃতীয়বারের মতো একসঙ্গে মৌসুমী-শাবনূর-ফেরদৌস
স্টাফ রিপোর্টার ॥ তৃতীয়বারের মতো মৌসুমী ও শাবনূরের সঙ্গে জুটি বেঁধেছেন ফেরদৌস। মৌসুমী ও শাবনূরের সঙ্গে আলাদা আলাদাভাবে ছবি করলেও এই দুই জনের সঙ্গে ফেরদৌস জুটিবদ্ধ হয়ে মাত্র দু’বার পর্দায় উপস্থিত হয়েছিলেন। ২০০৬ সালে মুক্তি পাওয়া আবুল কালাম আজাদের ‘বেয়াইন সাব’ ও ২০১০ সালে মুক্তি পাওয়া আমজাদ হোসেনের ‘গোলাপী এখন বিলেতে’ ছবি দুটি বেশ সফলতাও পায়। গত সপ্তাহে মোস্তাফিজুর রহমান মানিকের ‘কিছু আশা কিছু ভালোবাসা’ ছবিতে এই দুই অভিনেত্রীর বিপরীতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ . . .
মা-ছেলের চরিত্রে চন্দা মাহজাবীন ও অপূর্ব
স্টাফ রিপোর্টার ॥ এই প্রথমবারের মতো মা ছেলের চরিত্রে অভিনয় করলেন জনপ্রিয় অভিনেত্রী চন্দা মাহজাবীন ও জনপ্রিয় অভিনেতা অপূর্ব। আহসান হাবিবের প্রযোজনায় বাংলাদেশ টেলিভিশনে ১৯৮২ সালে ‘সিঁড়ি ঘর’ নামে একটি নাটক প্রচার হয়েছিল। এই নাটকে একসাথে তিনজনের অভিষেক ঘটে। সেই তিনজনের একজন হলেন চন্দা মাহজাবীন। বাকি দু’জন হলেন খালেদ খান ও সাদেক বাচ্চু। চন্দা মাহজাবীন এই নাটকের পর আলোচনায় আসেন আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘আমি তুমি সে’ নাটকে অভিনয় করে। এরপর বিগত ত্রিশ বছরে অসংখ্য নাটকে . . .
কমেডি সিনেমা নিয়ে নেহা ধুপিয়া
বলিউড অভিনেত্রী নেহা ধুপিয়া কমেডি ছবিতে অভিনয় করে শুরু থেকেই সুনাম কামিয়েছেন। তার অভিনীত কমেডি সিনেমাগুলোর মধ্যে ‘দে দানা দান’ এবং ‘সিং ইজ কিং’ উল্লেখযোগ্য। সম্প্রতি নতুন একটি টেলিভিশন কমেডি শোর সাথে চুক্তিবদ্ধ হয়েছেন এই অভিনেত্রী। রিয়ালিটি শোটির নাম ‘নটাংকি-দ্যা কমেডি থিয়েটার’। অনুষ্ঠানটি ভারতের যে কোন বেসরকারি টেলিভিশন চ্যানেলে দেখানো হবে। নেহা আরো বলেন, ‘এ অনুষ্ঠানের কাজ শেষ করে নতুন একটি কমেডি সিনেমার কাজ শুরু করবো। পরবর্তীতে এ সম্পর্কে আপনারা আরও অনেক . . .