মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৮ ডিসেম্বর ২০১৩, ২৪ অগ্রহায়ন ১৪২০
সে সময় আগরতলা পাশ করার সময় ধরা পড়ে যাই ॥ শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী। একাত্তরে মুক্তিযুদ্ধের এই কণ্ঠযোদ্ধা কর্তব্যের তাগিদে সাহস নিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন মুক্তিযুদ্ধে। একাত্তরে স্মৃতি ও অন্য প্রসঙ্গে নিয়ে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় তাঁর সঙ্গে মুক্তিযুদ্ধকে কাছ থেকে যেমন দেখেছেন.. ইন্দ্রমোহন রাজবংশী : পশ্চিমাদের কটাক্ষ করে আমার গাওয়া ‘হুলো বিড়াল সামাল থাইকো থাবা আর বাড়াইওনা রুই মাছে’ গানটি বাঙালীদের কাছে তখন খুবই জনপ্রিয় হয়ে যায়। যার ফলে পাকিস্তানীদের রোসানলে আমিও ছিলাম। এ ছাড়া ‘মানুষকে . . .
সুর ও বাণীর মালায় মুগ্ধ শ্রোতা
স্টাফ রিপোর্টার ॥ শিল্পী সুজিত মোস্তফার গানে মুগ্ধ গুলশানের ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্রের শ্রোতা। শুক্রবার সন্ধ্যায় ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানে শিল্পী প্রায় দেড় ঘণ্টা তার সুরের মূর্ছনায় মন্ত্রমুগ্ধ করে রাখেন শ্রোতাদের। ‘সুরে ও বাণীর মালা দিয়ে’ নজরুল সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে তিনি শুরু করেন অনুষ্ঠান। পরে শিল্পী একে এক গেয়ে শুনান-দ্বীপ ছিল শিখা ছিল, ললিতা ওকে আর চলে যেতে বল না, আমি এতো যে তোমায় ভালবেসেছি, বনে নয় মনে মোর পাখি আজ, জড় আর ঝুমকো থেকে একটা মতি, সুন্দরী . . .
যুদ্ধবিরোধী নাটক ‘ত্রিংশ শতাব্দী’র মঞ্চায়ন আজ
স্টাফ রিপোর্টার ॥ মহান বিজয়ের মাসে দেশজুড়ে চলমান সহিংসতার প্রতিবাদরূপে নাট্যসংগঠন স্বপ্নদলের যুদ্ধাপরাধী-যুদ্ধবাজবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ নাটক মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা সাড়ে ৬টায়। দলটির ৬০তম প্রদর্শনী এটি। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে দর্শকনন্দিত এ নাটকের রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। নির্দেশক জানান, যুদ্ধ-সংঘাত-হানাহানির বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার মূল-কাহিনী পৃথিবীর . . .
মৌসুমী হামিদের কুয়াশার ভোর
স্টাফ রিপোর্টার ॥ লাক্স চ্যানেল আই সুপারস্টার মৌসুমী হামিদ অভিনীত ধারাবাহিক ‘কুয়াশার ভোর’ চ্যানেল আইতে প্রচার হবে আজ। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের উপন্যাস অবলম্বনে নাটকটি নাট্যরূপ ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। মৌসুমী ছাড়াও এতে অভিনয় করেছেন অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, নাইম, শশী, সমাপ্তি ওয়াদুদ, অপু ও মার চরিত্রে মাহবুবা রেজানুর, আল মামুন প্রমুখ। নাটকটি প্রচার হচ্ছে প্রতি রবি ও সোমবার রাত ৯টা ৩৫ মিনিটে। নাটকের গল্পে দেখা যায়। বাবা বিছানায় সটান অবস্থায় শুয়ে আছেন। কষ্টে তার বুকটা . . .
সোনাক্ষীর অনুতাপ
সংস্কৃতি ডেস্ক ॥ ভাল-মন্দ দুই সময়ই পার করছেন শত্রুঘœ সিনহা তনয় বলিউডের অভিনেত্রী সোনাক্ষী সিনহা। একের পর এক ছবি মুক্তি পাওয়া ও চলচ্চিত্রের ব্যস্ত তাকে বলিউডের ব্যস্ততম অভিনেত্রীতে পরিণত করেছে। এসব ছবির প্রচারণায় ভালই ব্যস্ত সময় পার করছেন তিনি। কিন্তু সম্প্রতি সেই ব্যস্ততায় বাধ সেধেছে তার নিজেরই পা। আর এ কারণে সম্প্রতি মুক্তি পাওয়া ছবি ‘আর... রাজকুমার’-এর প্রচারণায় অংশ নিতে পারছেন না তিনি। তার মচকে যাওয়া পা-ই এক্ষেত্রে বড় ধরনের বাধা এখন। শুক্রবারে মুক্তি পাওয়া সিনেমাটিতে আরও আছেন . . .