মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ নভেম্বর ২০১৩, ১১ অগ্রহায়ন ১৪২০
সিডনিতে অপূর্বের কণ্ঠে গান
স্টাফ রিপোর্টার ॥ যে রাঁধে সে চুলও বাঁধে-কথাটি অপূর্বের বেলায় যে মিলে যায় তা প্রমাণ করার জন্য তিনি নির্দশন দিয়ে যাচ্ছেন। এই যেমন গত ১৭ নবেম্বর অস্ট্রেলিয়ার সিডনিতে ‘বাংলাদেশ অস্ট্রেলিয়া ফ্রেন্ডসিপ ফেয়ার’-এর চ্যারিটি শোতে অপূর্ব উপস্থিত দর্শক শ্রোতাদের গান গেয়ে শুনান। শো’তে আব্দুল জব্বারের গাওয়া ‘ওরে নীল দরিয়া’ এবং কুমার বিশ্বজিতের ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ গান দুটি গাওয়ার পর উপস্থিত হাজার হাজার দর্শক অপূর্বকে আরও গান গাওয়ার অনুরোধ করলে অপূর্ব আইয়ুব বাচ্চুর . . .
পুরস্কার পেলে কার ভাল না লাগে ॥ শফিক তুহিন
বর্তমান সময়ের সবচেয়ে ব্যস্ত গীতিকার, কণ্ঠশিল্পী ও কম্পোজরাদের মধ্যে শফিক তুহিন অন্যতম। সম্প্রতি সিটিসেল চ্যানেল আই সেরা গীতিকার ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন তিনি। এ সম্পর্কে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় তাঁর সঙ্গে সিটিসেল চ্যানেল আই পুরস্কার পেলেন অনুভূতি কেমন.. শফিক তুহিন : প্রতিটি মানুষ তার নিজস্ব নিরলস কাজের স্বীকৃতি চায়। পুরস্কার পেলে কার ভাল না লাগে? এই তৃতীয়বারের মতো সিটিসেল চ্যানেল আই পুরস্কার পেলাম, অনুভূতি একই। আমি যেহেতু প্রফেশনালি মিউজিক করি, এ পুরস্কার আমার জন্য খুবই আনন্দের। এসব . . .
ফিরে এলেন ৬ বছর পর
স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘ বিরতির পর লাক্সতারকা জনপ্রিয় নাট্যাভিনেত্রী জাকিয়া বারী মম এবার একটি বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। রকিবুল আলম রকিবের পরিচালনায় ‘প্রেম করব তোমার সাথে’ ছবিতে গতকাল চুক্তিবদ্ধ হয়েছেন মম। বিষয়টি নিশ্চিত করে মম বলেন, অনেকদিন যাবতই ইচ্ছে ছিল বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয় করার। কিন্তু ব্যাটে বলে মিলছিল না। রকিব ভাইয়ের ছবিটির গল্প আমার কাছে অসাধারণ লেগেছে। তাই ছবিটিতে কাজ করতে সম্মতি জানিয়েছি। মম জানান, এই ছবিতে তার নায়ক হিসেবে থাকবেন জনপ্রিয় নাট্যাভিনেতা . . .
নিলামে ক্যাটরিনার কুমারিত্ব
সংস্কৃতি ডেস্ক ॥ কয়েক মাসের ব্যবধানে ফের কুমারিত্ব বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছেন ২১ বছর বয়সী এই তারকা মডেল ক্যাটরিনা মিগলিওরিনি। ক্যাটরিনা এখনও স্কুলে পড়েন। তাঁর দাবি, কুমারিত্ব এখনও অটুট আছে। নষ্ট হয়ে যায়নি। তাই আগের বারের তুলনায় অনেক বেশি চাহিদা ও অর্থের আশা করছেন। কুমারিত্বের নিলাম মূল্য এবার ৯ লাখ ৩০ হাজার পাউন্ড ছাড়িয়ে যাবে বলেও আশা তার। ক্যাটরিনার কথায়, প্রথম যখন কুমারিত্ব বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়েছিলেন, তখন ব্রাজিল, আমেরিকা, অস্ট্রেলিয়া ও ভারতসহ বিভিন্ন দেশের ১৪ জন প্রতিযোগী এতে অংশ নিয়েছিলেন। . . .
পরিচালনায় আল মামুন
স্টাফ রিপোর্টার ॥ ১৯৭৭ সালে প্রয়াত বরেণ্য নাট্যরচয়িতা, পরিচালক আতিকুল হক চৌধুরীর নির্দেশনায় ‘শেষের কবিতা’ নাটকে যতী শঙ্কর চরিত্রে অভিনয় করে সেই সময়ে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলেন অভিনেতা আল মামুন। এরপর আতিকুল হক চৌধুরীর পরিচালনায় সূর্য ও সূর্যমুখী, কাক্সিক্ষত বলয়ে, দেয়াল, সৈকতে সারসসহ আরও বহু নাটকে অভিনয় করে দর্শকদের মুগ্ধ করেছেন আল মামুন। এবার গুণী এই নাট্যব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে অভিনেতা আল মামুন আতিকুল হক চৌধুরীর নিজ হাতে লেখা শেষ গল্প নিয়ে নাটক নির্মাণ করলেন। নাটকের নাম ‘কালা . . .
হেমার দূরে কি থাকা যায়
স্টাফ রিপোর্টার ॥ আগামী মাসে প্রকাশিত হবে কণ্ঠশিল্পী হেমার প্রথম একক এ্যালবাম দূরে কি থাকা যায়। এ্যালবামে ৫টি ডুয়েট গানসহ মোট ১০টি গান রয়েছে। গানগুলো সুর ও সঙ্গীত করেছেন কাজী শুভ, রাজীব হোসেন, তৌসিফ। ডুয়েট গানে হেমার সঙ্গে কণ্ঠ দিয়েছেন কাজী শুভ, রাজীব হোসেন, তৌসিফ ও ইলিয়াস। গান লিখেছেন এ মিজান, রাজীব হোসেন, মাহমুদ আকাশ, শান্তনা মিঠু, কিবরিয়া রনি, সাবরিনা। এ্যালবামটি প্রকাশ করছেন অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েস। এ সম্পর্কে হেমা বলেন, অনেক যতœ করে গানগুলো করেছি। আমি চেষ্টা করেছি আমার দিক . . .
নির্মাতা শিমুল মডেল নিথর মাহবুব
স্টাফ রিপোর্টার ॥ অভিনেতা মনির খান শিমূল একটি মশার কয়েলের বিজ্ঞাপন নির্মাণ করেছেন, যা সেরা বিজ্ঞাপন হিসেবে পুরস্কার পেয়েছে। এই বিজ্ঞাপনে মডেল হয়েছেন মূকাভিনয় শিল্পী নিথর মাহবুব। তবে এটা বাস্তবে নয়। ‘যে জলে আগুন জ্বলে’ নাটকের ঘটনা এটি। আমেরিকান লেখক রিচার্ড মেন্টনের ‘টু বার্ডস’ গল্প অবলম্বনে ে তৌফিক নওয়াজ-এর চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হয়েছে এই নাটকটি। গত সপ্তাহে নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে। নাটকে মূল চরিত্রে অভিনয় করেছেন মনির খান শিমুল। এতে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন . . .
শ্রুতিকে ঘিরে রহস্য
সংস্কৃতি ডেস্ক ॥ গত সপ্তাহে অজ্ঞাত ব্যক্তির হামলার শিকার হয়েছিলেন টালিউড ও বলিউডের জনপ্রিয় অভিনেতী শ্রুতি হাসান। হামলার ঘটনা হিসেবে সবার কাছে বিষয়টি চাউর হলেও এখন ঘটনাটি অন্যদিকে মোড় নিয়েছে। ঘনিষ্ঠজনরা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না এটি নিছক চুরির জন্য হামলা নাকি ধর্ষণের জন্য। খোদ শ্রুতির প্রচার সচিব পারুল গোসেনই নিশ্চিত করে কিছু বলতে পারছেন না। ঘটনাটি সম্পর্কে পারুল গোসেনের কাছ থেকে জানতে চাওয়া হলে তিনি বলেছেন, ওই ব্যক্তি আসলেই শ্রুতিকে ধর্ষণের চেষ্টা করছিল নাকি নিহায়তই চুরি কিংবা অন্য কোন উদ্দেশ্যে . . .
আজকের আয়োজন
বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গণেমোর নাট্যায়োজনে নাটক ‘রক্তকরবী’ সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায়। পূবের থিয়েটারের নাটক ‘বাঘাল’ জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায়। স্টেজ ওয়ানের নাটক ‘সূচনা’ এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায়। নাট্যদীপের নাটক ‘কর্ণ সংবাদ’ স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায়। নাটম-ল ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের স্নাতক বর্ষের . . .
টিভি পর্দায় আজ
বিটিভি ৭-২৫ ধারাবাহিক-আলাল দুলাল, ৮-৩৫ দেখতে দেখতে জানতে জানতে, ৯-০৫ ধারাবাহিকÑএই তো জীবন, ১০-২৫ ধারাবাহিকÑএসব দিন রাত্রি। এনটিভি ৮-৪৫ পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবিÑ মা-বাবার স্বপ্ন, ৮-১৫ ধারাবাহিক নাটকÑতবুও জীবন, ৯-৪৫ ধারাবাহিক -ভালোবাসার চতুষ্কোণ। এটিএন বাংলা ৮টা ধারাবাহিক-থার্ড আই, ৮-৪০ কুকিং শো-ওয়ালটন গোল্ডেন রেসিপি, ৯-২০ ধারাবাহিক-ডিবি, ১০-৫৫ ধারাবাহিক-স্ক্যান্ডাল, ১১-৩০ ধারাবাহিক-বৈরী বাতাস। চ্যানেল আই ৭-৫০ ধারাবাহিক-নূরজাহান, ৯-৩৫ ধারাবাহিক নাটক- বধূ কেন . . .
আজকের ছবি
জি সিনেমা ৯-০৫ বিন বুলাইয়ে ভারতী, ১২টা অপরিচিত -দ্যা স্ট্রেঞ্জার, ৩টা মাস্টার জি, ৬-০৫ বোল রাধা বোল, ৯-৩০ যুদাই, ১-৪০ শপথ। স্যাটম্যাক্স ৭-৩০ মিশন কাশ্মির, ১১টা জনতা-২, ১-৩০ মি. নটওয়ারলাল, ৬টা তেরি নাল লাভ হো গায়া, ৯-৩০ ইশাখজাদে। স্টারগোল্ড ৬-৩০ চায়না গেট্, ১০-০৫ মান, ১-০৫ শিবাজী দ্যা বস, ৪-৫০ রাসকেল, ৭-১৫ হিরো নং-১, ৯-৩০ সন অব সর্দার, ১২-০৫ সংঘর্ষ । এইচবিও ৮-৫৫ হান্না মানতানা-দ্যা মুভি, ৯-৫৫ ডি৩ দ্যা মাইটি ডার্ক, ১১-৫ দ্যা ডার্ক নাইট রাইজ, ৩-০৫ লারা ক্রফট টম্ব রেইডার-দ্যা ক্রেডেল . . .
প্রযুক্তি কর্ণার
প্রযুক্তিনির্ভর ছবি প্যাসিফিক রিম এখন ঢাকায় রেজা নওফল হায়দার ॥ ভিনগ্রহের প্রাণীরা পৃথিবীর জন্য হুমকি হয়ে প্রশান্ত মহাসাগরের তলদেশে তৈরি করে এক অন্যরকম দুনিয়া। সেই ভয়ংকর তলদেশে নির্মিত এই ভিনগ্রহের প্রাণীরা এক অতিকায় হিংস্র দানব তৈরি করে পাঠায় পৃথিবী ধ্বংস করতে। কিন্তু কিছু মানুষ যারা এই পৃথিবীকে ভালবাসে তারা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে আমৃত্যু লড়াই করে যায় দানবদের সাথে। বসুন্ধরা স্টারসিনেপ্লেক্স প্রযুক্তি ভালবাসে তাদের জন্য নিয়ে এসেছে এই ছবিটি। আধুনিক প্রযুক্তির সব কিছু মিলিয়ে অনেক গ্র্যাফিক্সের . . .