মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৮ অক্টোবর ২০১৩, ২৩ আশ্বিন ১৪২০
ছবিতে আমার চরিত্রটি চরিত্রহীন ছিল -শাহেদ আলী
সম্প্রতি মুক্তি পেয়েছে অমিত আশরাফ পরিচালিত চলচ্চিত্র ‘উধাও’। ছবিটি এখন পর্যন্ত সাতটি আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। এ ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন শাহেদ আলী। ছবিটি নিয়ে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় তাঁর সঙ্গে ‘উধাও’ ছবিতে কাজ করার অভিজ্ঞতা কেমন... শাহেদ আলী : অভিজ্ঞতা তো আছেই, এছাড়া দর্শকদের ওপরও কিছুটা অভিজ্ঞতার দায়ভার আছে। আমি সাধ্যমতো চেষ্টা করেছি আমার চরিত্রটাকে ফুটিয়ে তুলতে। এখন দর্শক যদি ছবিটি দেখে আমাকে প্রণোদনা দেয়, তাহলে অভিজ্ঞার পরিম-ল . . .
বীরশ্রেষ্ঠ রুহুল আমিনকে নিয়ে তথ্যচিত্র ‘সূত্রপাত’
স্টাফ রিপোর্টার ॥ বীরশ্রেষ্ঠ মোহাম্মদ রুহুল আমিনের জীবন কাহিনী নিয়ে তৈরি হচ্ছে তথ্যচিত্র ‘সূত্রপাত’। স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশের ভাগ্য পরিবর্তনে জীবন বিসর্জন দিয়েছেন তিনি। তিনি গত হয়েছেন অনেক বছর হলো। স্বামীনকামী এই বীরশ্রেষ্ঠ সৈনিকের পরিবার পার করছে কঠিন সময়। দারিদ্র্যের কশাঘাতে চলছে তার বর্তমান প্রজন্ম। তাঁর পরিবারের বর্তমান অবস্থাসহ বীরশ্রেষ্ঠের জীবন কাহিনী উঠে আসবে এ তথ্যচিত্রে। আর এটি নির্মাণ করছেন ওমর আল নিয়াজ। এর আগে এই তরুণ নির্মাতা পরিচালনা করেছেন ভালবাসার গল্গ নিয়ে নাটক . . .
শাকিব খানের ৪ ছবি
স্টাফ রিপোর্টার ॥ সাত দিনের ঈদ আয়োজনে প্রতিদিন একটি করে মোট সাতটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। যার মধ্যে সর্বোচ্চ চারটি ছবির নায়ক শাকিব খান। ছবিগুলো হলো, সাফি ইকবাল পরিচালিত ‘ও সাথীরে’, শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘বলো না কবুল’, পিএ কাজল পরিচালিত ‘স্বামী স্ত্রীর ওয়াদা’ এবং শাহীন সুমন পরিচালিত ‘মন যেখানে হৃদয় সেখানে।’ ‘বলো না কবুল’ ও ‘স্বামী স্ত্রীর ওয়াদা’ ছবিতে তাঁর নায়িকা শাবনূর, ‘ও সাথীরে’ . . .
যাত্রাদল নিবন্ধনে চতুর্থ যাত্রা উৎসব শুরু হচ্ছে আজ
স্টাফ রিপোর্টার ॥ যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদল নিবন্ধনের ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বিশেষ যাত্রা প্রদর্শনী। চার দিনব্যাপী এ প্রদর্শনীতে অংশগ্রহণ করবে দেশের ২০টি যাত্রাদল। শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত ৫টি দলের প্রদর্শনী হবে। উদ্বোধনী দিনে যে কয়টি দল অংশগ্রহণ ও পালা পরিবেশিত হবে তা হলো জয়যাত্রা অপেরা (আনারকলি), কাজল অপেরা (ভিখারীর ছেলে), সেবা যাত্রা ইউনিট . . .
লরেন্সের গোপন রহস্য
সংস্কৃতি ডেস্ক ॥ অস্কারপ্রাপ্ত অভিনেত্রী জেনিফার লরেন্স। ২০০৮ সালে ‘গার্ডেন পার্টি‘ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে হলিউডে তার যাত্রা শুরু। মাত্র ২৩ বছর বয়সেই তিনি সেরা অভিনেত্রী হিসেবে অস্কারসহ বিশ্বের সম্মানজনক পুরস্কার নিজের ঝুলিতে পুরেছেন। কম বয়সে এমন প্রতিভা পাওয়ার খুব মুশকিল। হলিউডের বিস্ময়কে অনেকে তার মোটা শরীরের জন্য ক্ষেপাত। এতে তিনি কিছুটা বির্মষই ছিলেন। কিন্তু সেই ক্ষেপানোর দিন শেষ করে এনেছেন তিনি। শরীর থেকে বাড়তি মেদ ঝেড়ে ফেলেছেন। আর এ জন্য তাঁকে কঠোর সাধনার মধ্য দিয়ে যেতে হয়েছে বলে . . .
ঈদে আসছে আসিফ-ন্যান্সির ঝগড়ার গান
স্টাফ রিপোর্টার ॥ আর্ব এন্টারটেইনমেন্টের ব্যানারে ঈদ স্পেশাল হিসেবে প্রকাশ পাচ্ছে আসিফ-ন্যান্সির প্রথম দ্বৈত এ্যালবাম ‘ঝগড়ার গান’। এর মধ্যে মনোয়ার হোসেন টুটুলের সুরে আহমেদ কিসলুর সঙ্গীতায়োজনে ১০টি মৌলিক গান রয়েছে। বোনাস ট্র্যাক হিসেবে থাকছে মানাম আহমেদের সঙ্গীতায়োজনে হেমন্ত মুখোপাধ্যায়ের বিখ্যাত দু’টি গান ‘এই রাত’ এবং ‘আয় খুকু আয়’। এ্যালবামে স্থান পাওয়া অন্য গানগুলোর শিরোনাম হলো এমন- ‘ঠিকানা’, ‘পথ’, ‘প্রতিশ্রুতি’, ‘ভালোবাসা’, . . .