মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ অক্টোবর ২০১৩, ২৯ আশ্বিন ১৪২০
যাত্রাশিল্পের কিংবদন্তি অমলেন্দু বিশ্বাস
মিলন কান্তি দে ॥ বহু কীর্তিমান নটের পদচারণায় সমৃদ্ধ হয়েছে আমাদের ঐতিহ্যবাহী যাত্রা। সুনীল মুখার্জি ওরফে রামবাবু, নগেন নন্দী, আশরাফ আলী, নয়ন মিয়া প্রমুখ অভিনেতা ছিলেন যাত্রামঞ্চের এক একজন দিকপাল। তারপর এলেন যাত্রার জাঁদরেল সংগঠক চট্টগ্রামের তুষার দাশগুপ্ত। তুষার দাশগুপ্তের আবিষ্কার অমলেন্দু বিশ্বাস, আধুনিক যাত্রাভিনয়ের পথপ্রদর্শক হিসেবে যাঁর খ্যাতি ছিল আকাশচুম্বী। ৬০ দশকের পূর্ববর্তী যাত্রাশিল্পীদের জনপ্রিয়তা ছিল মূলত অভিনয়কেন্দ্রিক। সমকালীন চিন্তাচেতনা ও জীবনঘনিষ্ঠ উপলব্ধি না থাকার কারণে তারা কেউ . . .
ঈদে যে নতুন টাকা দিত তাকেই মহৎ মনে হতো
-শহীদুল আলম সাচ্চু
অভিনয়শিল্পী শহীদুল আলম সাচ্চু এবার ঈদের কয়েকটি নাটকসহ চলচ্চিত্রে কাজ করেছেন। এ নিয়ে টেলিফোনে আলাপন বিভাগে কথা হয় তাঁর সঙ্গে এবার ঈদের দিন কিভাবে কাটাবেন? শহীদুল আলম সাচ্চু : দুঃখজনক হলেও সত্য এবার ঈদে আমাকে পরিবার ছাড়া দেশের বাইরে কাটাতে হবে। আমাকে জরুরী কাজের জন্য দেশের বাইরে যেতে হচ্ছে। ছেলেবেলার ঈদ কেমন ছিল? শহীদুল আলম সাচ্চু : ছেলেবেলার ঈদের মজাটাই আলাদা। খুবই আনন্দের মধ্যে কাটত। ঘণ্টায় ঘণ্টায় নতুন ড্রেজ চেঞ্জ করার একটা প্রবণতা ছিল। সবচেয়ে যে ব্যাপারটা আমাকে বেশি আকর্ষণ করত তা হলো নতুন . . .
‘উধাও’ চলচ্চিত্রের ভিলেন আকবর : বাংলা চলচ্চিত্রে নতুন সম্ভাবনা
ড. মাহবুব মোমতাজ ॥ গত ২৮ সেপ্টেম্বর বসুন্ধুরা সিনেপ্লেক্স অডিটরিয়ামে অমিত আশরাফের উধাও চলচ্চিত্রের প্রিমিয়ার শো দেখার সুযোগ হয়েছিল। চলচ্চিত্রের নাম শুনেই একটা ভাল লাগা কাজ করেছে। অডিটরিয়াম-ভর্তি দর্শক। পরিচালক অমিত আশরাফ ভূমিকা না দিয়ে বললেন ‘বাংলাদেশে এই প্রথম সিনেমাটি দেখানো হচ্ছে। আমেরিকাসহ কয়েকটি দেশে ছবিটি পুরস্কৃত হয়েছে।’ কিছু কথা বলে সবাইকে স্বাগত জানানোর পর শুরু হলো উধাও। চলচ্চিত্রের গল্পটি হলো আকবর (শাকিল আহমেদ) অনেক বড় লোক। গলফ খেলে, ক্যাসিনোতে জুয়ার আসরে সময় কাটায়। সংসদ সদস্য . . .
রবীন্দ্রসঙ্গীত গাইলেন মম
স্টাফ রিপোর্টার ॥ লাক্স সুপারস্টার জাকিয়া বারী মম অভিনয় দিয়ে ইতোমধ্যে দর্শক হৃদয় জয় করেছেন। এবার ঈদে প্রচার হতে যাওয়া একটি টেলিফিল্মে গান গাইলেন মম। এটির নাম ‘ভালবাসা ও সম্মোহন ক্ষমতা’। মিলন মহিউদ্দিনের রচনায় ও সোহেব আলম ও অনিরুদ্ধ রাসেলের পরিচালনায় নাটকটি প্রচার হবে একুশে টিভিতে ঈদের দিন বিকেল ৪টা ০৫ মিনিটে। মম ছাড়াও এ টেলিফিল্মে করেছেন পীযূষ বন্দ্যোপধ্যায়, আরেফিন শুভ, সাজু খাদেম, ফজলুর রহমান বাবুসহ আরও অনেকে। টেলিফিল্মে ‘তোমার খোলা হাওয়া, লাগিয়ে পালে’ গানটির সঙ্গে ঠোঁট . . .
ঈদে হাসান জাহাঙ্গীরের ৮ নাটক
স্টাফ রিপোর্টার ॥ এবারের ঈদ-উল আযহায় হাসান জাহাঙ্গীরের রচনা ও পরিচালনায় বিভিন্ন চ্যানেলে ৮টি নাটক প্রচার হবে। নাটকগুলো হচ্ছে পাত্রী, তুমি রবীন্দ্রনাথের অমিত নও, নায়িকা জাম খাবে, দাগ, কষ্ট বুকের ভেতর, ডাবল এ্যাকশন, চোর চোর এবং হাল্কা ধান্দা। গত রোজার ঈদেও হাসান জাহাঙ্গীরের রচনা এবং পরিচালনায় ৬টি নাটক বিভিন্ন চ্যানেলে প্রচার হয়েছিল। এবারের ঈদের প্রস্তুতি সম্পর্কে হাসান জাহাঙ্গীর জানান, ‘গত রোজার ঈদের পর পরই নাটকগুলোর কাস্টিং এবং শূটিং শুরু করি। যার ফলে সব নাটকই সফলভাবে প্রোডাকশন সম্পন্ন করে চ্যানেলে . . .
প্রকাশ হয়েছে ‘এক মুঠো রোদ’
স্টাফ রিপোর্টার ॥ ভিন্ন স্বাদের আটটি গান গিয়ে এবারের ঈদে এসেছে এ্যালবাম ‘এক মুঠো রোদ’। মানাম আহমেদ, সুমন কল্যাণ ও অণিক ফয়সালের সঙ্গীত পরিচালনায় গানগুলো গেয়েছেন রিঙ্কু, নির্ঝর, সুমন কল্যাণ, রোহান রাজু, অপু ও রাফসান। এক মুঠো রোদ, মনের ঘুড়ি, তোর হাসি, লিপস্টিকের দাগ, এক ভুল, পেরেক মারিয়া, সে কি আমি ও ব্যাকবেঞ্চার শিরোনামের এই মিষ্টি প্রেমের গানগুলো লিখেছেন ক্লোজআপ ওয়ান- ২০১২’র মৌলিক রাউন্ডের ছয় গীতিকার মেজর আনিস-উল-ইসলাম (অব), রফিক মুয়াজ্জিন, হাসনাত মহসিন, কাওসার আহমেদ কাজল, মহিউদ্দিন . . .
রোমানার অজুহাত
স্টাফ রিপোর্টার ॥ দেশী পাত্র বিয়ে করতে আমেরিকা থেকে দেশে আসেন রুমানা। এর আগে অনেক ছেলে দেখেও পছন্দ হয়নি তার। ররুমানার দূরসম্পর্কের আত্মীয় মিলন। ভালবাসেন এ্যানিকে। কিন্তু বাবার চাপে পড়ে মিলনকে রুমানার সঙ্গে দেখা করতে হবে। দেখা করার আগে মিলন তার প্রেমিকা এ্যানি আর তানভীর মিলে পরিকল্পনা করে। এমন কিছু করতে হবে যাতে পাত্র হিসেবে পছন্দ না করে রুমানা। পরিকল্পনা মতো মিলন নিজেকে প্রতিবন্ধী, খারাপ ছেলে, অযোগ্য হিসেবে উপস্থাপন করে। এতে ফল হয় উল্টো। রুমানা মিলনের কথা শুনেই খুশি। কারণ সে এমন সততা আর কোন ছেলের . . .
নোভিয়ার সাত পাকের জীবন
স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো মিউজিক ভিডিওতে কাজ করলেন আইটেম গার্ল খ্যাত মডেল রুমি নোভিয়া। শিল্পী রাকিব মোসাব্বির ও ফারাবির গাওয়া ‘না হয় আমার সাথে বাঁধলে তোমার সাত পাকের জীবন’ শিরোনামের এ গানটিতে কাজ করেছেন তিনি। অরণ্য পাশার লেখা ইনসেপশন মিডিয়া প্রযোজিত এ গানের মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন রাশেদ রাহা। এ মিউজিক ভিডিওতে কাজ করা সম্পর্কে নোভিয়া বলেন, আমি বেশি কিছু কাজ করিনি। একটি আইটেম গান করার পর অনেক কাজের প্রস্তাব এসেছে। বিশেষ করে মিউজিক ভিডিওর বেশি। সব সময় মিউজিক ভিডিওর ব্যাপারে . . .
প্রযুক্তি কর্নার
এই সপ্তাহের কম্পিউটার যন্ত্রাংশের বাজারদর
প্রসেসর ইনটেল কোর আই ৭ (২.৯৩ গি.হা.) - ২৬,৩০০ টাকা ইনটেল কোর আই ৫ (৩.০২ গি.হা.) - ১৮,২০০ টাকা ইনটেল কোর আই ৩ (৩.০৬ গি.হা.) - ১২,২০০ টাকা ইনটেল কিউ ৯৫০ (২.৮৩ গি.হা.) - ২৮,২০০ টাকা ইনটেল সেলেরন (১.৮ গি.হা.) - ৫,৬০০ টাকা পেন্টিয়াম ডুয়েল কোর ২.৮ - ৭,৭০০ টাকা ইনটেল কোর টু কোয়াড - ১১,২০০ টাকা ইনটেল কোর টু কোয়াড (২.৬৬ গি.হা.) - ১৪,৮০০ টাকা ইনটেল কোর টু ডুয়ো কেরাজ ই - ৯,৪০০ টাকা ইনটেল কোর টু ডুয়ো কেরাজ ই (২.৯৩ গি.হা.) - ১১,০০০ টাকা ইনটেল ডুয়েল কোর ২.৫ গি.হা. ই৫২০০ দাম - ৭,৩০০ টাকা ইনটেল . . .
আজকের আয়োজন
স্টার সিনেপ্লেক্স ‘উধাও’ বেলা ২টা ও সন্ধ্যা ৭টায়। ‘নিঃস্বার্থ ভালোবাসা’ বেলা ১১টা ও বিকেল ৪ টায়। ‘জবস’ বেলা সোয়া ১১টা, পৌনে ২টা, বিকেল সোয়া ৪টা ও সন্ধ্যা পৌনে ৭টায়। ‘টাইটানিক থ্রিডি’ সকাল ১০টা ৫০ মি., বেলা ২টা ১০ মি., সোয়া ৩টা ও সন্ধ্যা পৌনে ৭টায়। ‘মুনস্টার ইউনিভার্সিটি ইন থ্রিডি’ সকাল ১০টা ৫০ মি., বেলা ১টা, বিকেল ৫টা ২৫ মি. ও সন্ধ্যা সাড়ে ৭টায়। বলাকা সিনেওয়ার্ল্ড ‘তবুও ভলোবাসি’ ও ‘উধাও’ দুপুর ১২টা, বেলা ৩টা, . . .