মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১১, ১৫ আশ্বিন ১৪১৮
বাঙালীর আদি সংস্কৃতির স্রোতধারার জীবন্ত কিংবদন্তি জ্যোৎস্না বিশ্বাস
আ লা প ন
সমুদ্র হক, বগুড়া অফিস বাঙালীর আদি সংস্কৃতির স্রোতধারাকে ঠিক রেখে যুগোপযোগী করে উত্তাল ঢেউয়ে তুলে দেয়ার যে পথ সৃষ্টি করেছিলেন যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাস (প্রয়াত) ষাটের দশকে, সেই পথ ধরেই ঘুণ পোকার হাত থেকে যাত্রাশিল্পকে বাঁচিয়ে মর্যাদার আসনে টিকিয়ে রাখার ব্রত নিয়েছেন যাত্রাপালার জীবনত্ম কিংবদনত্মি জ্যোৎস্না বিশ্বাস। লোকজ যাত্রার আবহকে গ্রাম বন্দরনগরে ছড়িয়ে দেয়ার প্রয়াসে গঠন করেছেন 'যাত্রাভিশন'। যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাসের স্ত্রী জ্যোৎস্না বিশ্বাস জনালেন, তাঁর ছেলে প্রসুন বিশ্বাস . . .
প্রথমবারের মতো একসঙ্গে বিপাশা হায়াৎ ও তিশা
সংস্কৃতি ডেস্ক বিপাশা হায়াৎ নাট্যাঙ্গনের একজন সমাদৃত অভিনেত্রী। পাশাপাশি এই সময়ে 'বিপাশার অতিথি' একটি ম্যাগাজিন অনুষ্ঠানের উপস্থাপিকা হিসেবে নিয়মিত দর্শকের সামনে উপস্থিত হয়ে একজন উপস্থাপিকা হিসেবেও এরই মধ্যে বেশ দর্শকনন্দিত হয়েছেন তিনি। অন্যদিকে এই সময়ের নাট্যাভিনেত্রীদের মধ্যে তিশা বহুল আলোচিত এবং দর্শকনন্দিত একজন অভিনেত্রী। দুই প্রজন্মের এই দুই শীর্ষ নাট্যাভিনেত্রী একই নাটকে কখনোই অভিনয় করেননি। এই প্রথমবারের মতো বিপাশা হায়াৎ এবং তিশা প্রথমবারের মতো একই নাটকে অভিনয় করলেন। ইমদাদুল হক মিলনের . . .
'বন্ড'-এর শূটিং হচ্ছে না ভারতে!
সংস্কৃতি ডেস্ক শেষ পর্যন্ত ভারত থেকে 'বন্ড' সিরিজের ২৩তম ছবির শূটিং গুটিয়ে নেয়ার সিদ্ধানত্ম নিয়েছে ছবিটির কর্তা-ব্যক্তিরা। ছবিটির জন্য ট্রেনের একটি স্টান্ট দৃশ্যের শূটিংয়ে রেল কর্তৃপক্ষের অনুমতি পাওয়ায় দেরি হওয়াতেই এবার ভারতের পরিবর্তে দক্ষিণ আফ্রিকা অথবা তুর্কীতে ছবিটির শূটিংয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভারতে 'বন্ড' সিরিজের এই ছবিটির শূটিংয়ের দেখভাল করছে টেক ওয়ান প্রোডাকশনস। প্রতিষ্ঠানটির কর্মকর্তা প্রভেশ সাহনি জানিয়েছেন, 'ইতোমধ্যেই দক্ষিণ আফ্রিকা এবং তুর্কীতে শূটিংয়ের অনুমতি . . .
চট্টগ্রামে নান্দীমুখের 'ঊর্ণাজাল'
সংস্কৃতি ডেস্ক আজ সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমী মিলনায়তনে নান্দীমুখের প্রশংসিত প্রযোজনা 'ঊর্ণাজাল'-এর মঞ্চায়ন হবে। নাটকটি রচনা করেছেন বাকার বকুল, মঞ্চ পরিকল্পনা ও নির্দেশনায় খ্যাতিমান নির্দেশক ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনায় পরিমল মজুমদার, আলোক পরিকল্পনায় মোসলেম উদ্দীন সিকদার এবং পোশাক পরিকল্পনায় সামিউন জাহান দোলা। এই নাটকে অভিনয় করেছে_বাপ্পা চৌধুরী, অভিজিৎ সেনগুপ্ত, কামরম্নল ইসলাম, সাইফুল ইসলাম, বিটু ভৌমিক, কংকন দাশ, শাহীনুর সরোয়ার, বিকিরণ বড়ুয়া, সুজিত দাশ, মুরাদ হাসান, তানসীর . . .