মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৯ আগষ্ট ২০১১, ২৫ শ্রাবণ ১৪১৮
২৬ বছর পর অনুদানের ছবিতে দিতি
সংস্কৃতি ডেস্ক দীর্ঘ ২৬ বছর পর অনুদানের ছবিতে অভিনয় করছেন জনপ্রিয় নায়িকা পারভীন সুলতানা দিতি। পিএ কাজল পরিচালিত 'মুক্তি' ছবিতে তিনি অভিনয় করছেন। গত ৬ আগস্ট থেকে এই ছবির কাজ শুরম্ন হয়েছে। ছবির কাহিনী সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন পরিচালক নিজেই। এই ছবিতে অভিনয়ের আগে আজ থেকে ২৬ বছর আগে অর্থাৎ ১৯৮৫ সালের জানুয়ারি মাসে অনুদানের ছবিতে অভিনয়ের মধ্য দিয়েই চলচ্চিত্রের একজন নায়িকা হিসেবে তাঁর পদার্পণ ঘটে। উদয়ন চৌধুরী পরিচালিত 'ডাক দিয়ে যাই' ছবিতে অভিনয়ের মধ্য দিয়েই চলচ্চিত্রে দিতির সম্পৃক্ততা। . . .
অস্বীকার করলেন এষা দেওল!
সংস্কৃতি ডেস্ক বেশ কিছুদিন ধরেই রুপালি পর্দায় অনুপস্থিত রয়েছেন ধর্মেন্দ্র-হেমামালিনী কন্যা বলিউডি অভিনেত্রী এষা দেওল। এর প্রেক্ষিতে সমপ্রতি খবর রটেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে তিনি নাকি চিকিৎসা নিচ্ছেন। শুধু তাই নয়, সেখানে তিনি পস্নাস্টিক সার্জারি করিয়েছেন বলেও খবর চাউর হয়েছে। অবশ্য খবরগুলোকে ভিত্তিহীন গুজব বলেই উড়িয়ে দিয়েছেন এশা। এ প্রসঙ্গে এশা বলেছেন, 'আমি কখনও কোন রিহ্যাব সেন্টারে চিকিৎসা নিইনি। আমি একজন ধ্রুপদী নৃত্যশিল্পী এবং আমার বাবা-মা সব সময়ই আমার খেয়াল . . .
গান করা আমার নেশা ॥ আরিফ
আ লা প ন
এবার ঈদ উপলৰে আপনার একক এ্যালবাম 'রোদেলা' বের হতে যাচ্ছে এই সম্পর্কে কিছু বলুন। 'রোদেলা' আমার দ্বিতীয় একক এ্যালবাম। এ্যালবামের শিরোনাম নিয়ে দ্বিধাদ্বন্দ্বের মধ্যে ছিলাম। ইচ্ছা ছিল নাম দেব রোদেলা বিকেল কিন্তু এ ধরনের শিরোনামের এ্যালবাম পূর্বে অনেকেই বের করেছেন, তাই নাম রাখলাম শধুমাত্র 'রোদেলা'। এ্যালবামটিতে মোট দশটি গান থাকছে। এ্যালবামের গানগুলোর শিরোনাম হলো-রোদেলা, সূচনা, ভাবে মন, তোমার চোখে, আড়ালে, ব্যসত্ম শহর, ভালবেসে কাছে এলে, বলি মন এবং বাকি দু'টি গান বোনাস . . .
বিবার-সেলেনা সম্পর্কে ভাটা!
সংস্কৃতি ডেস্ক সমপ্রতি জানা গেছে, টিন সেনসেশন জাস্টিন বিবার এবং সেলেনা গোমেজের ভেতরে সম্পর্ক নাকি ভাল যাচ্ছে না। ১৭ বছর বয়সী বিবারের উড়নচণ্ডী বন্ধুদের একদমই সহ্য করতে পারছেন না ১৯ বছর বয়সী গোমেজ। ইতোমধ্যেই ঐসব বন্ধুদেরকে ছেড়ে আসার জন্যও নাকি বিবারকে সাফ বলে দিয়েছেন গোমেজ। কয়েকদিন আগে গোমেজের একটি শোতে বন্ধু শ্যান কিংস্টনকে নিয়ে হাজির হয়েছিলেন বিবার। উলেস্নখ্য, শৈশবে চৌর্যবৃত্তির সঙ্গে জড়িত ছিলেন শ্যান। এ ছাড়া, অপরাধী তকমা পাওয়া লিল ওয়েনের সঙ্গেও বন্ধুত্ব রয়েছে বিবারের। তার সখ্য রয়েছে রিদম এ্যান্ড . . .
সুন্দরবন নিয়ে থিম সং গাইলেন শান
সংস্কৃতি ডেস্ক তরম্নণ গায়ক ও সঙ্গীত পরিচালক শান সুন্দরবন নিয়ে উদ্দীপনামূলক একটি থিম সং গাইলেন। প্রাকৃতিক সপ্তাশ্চার্য নির্বাচনে সুন্দরবনকে ভোট দেয়ার আহ্বান সংবলিত গানটিতে সুরারোপ করেছেন শান নিজেই। গানের কথা লিখেছেন নবাব আমিন। সঙ্গীতায়োজন করেছেন রাসেল। গানের কথা হচ্ছে- 'ও পৃথিবী এসো একবার আমার দেশে/আগুন ঝরা লাল সূর্যের সাথে সবুজে যাও মিশে/গানে গানে কোটি প্রাণে আজ সেই বিজয় ধ্বনি/ চারিদিকে মুখে মুখে তাইতো সেই গান শুনি/নতুন করে বাঁচবো আবার হবেই স্বপ্ন পূরণ/সুরে সুরে সেই আহ্বান- ভোট ফর সুন্দরবন।' . . .
প্রথমবারের মতো নাটকে একসঙ্গে বাবু ও কুসুম
সংস্কৃতি ডেস্ক ফজলুর রহমান বাবু ও কুসুম সিকদার এক সঙ্গে বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। কিন্তু কোন নাটকে এ পর্যনত্ম জুটি হয়ে কাজ করা হয়নি তাঁদের। এ প্রথম একটি নাটকে জুটি হলেন তাঁরা। মুহাম্মদ মোসত্মফা কামাল রাজের পরিচালনায় 'কাকতালীয়' নামে একটি একক নাটকে দেখা যাবে তাদের। গোলাম রাব্বানীর রচনায় নাটকটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন এমএস রানা, রবিউল ইসলাম জীবন, মাহবুবুল আলম পলস্নব, রিফাত চৌধুরী, ওনি প্রমুখ। সম্প্রতি ঢাকার উত্তরা এবং বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন জায়গায়। পরিচালক জানিয়েছেন শীঘ্রই . . .