মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৪ আগষ্ট ২০১১, ২০ শ্রাবণ ১৪১৮
পপগুরু আজম খানের অপ্রকাশিত গান
সংস্কৃতি ডেস্ক পপ গুরু আজম খানের প্রতি শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে তার দু'টি অপ্রকাশিত গান প্রকাশ করেছে গ্রামীণফোন। গ্রামীণফোনের গ্রাহকরা পপ তারকার 'খোঁজো কারে' এবং ইন্দি, বিন্দি, সিন্ধি গান দু'টি ডাউনলোড ও ওয়েলকাম টিউন হিসেবে সেট করতে পারবেন। এই গান দু'টি থেকে আসা সব অর্থ পপ গুরম্নর পরিবারকে দেয়া হবে। গান দু'টির সার্বিক সঙ্গীতায়োজন করেন সঙ্গীতশিল্পী পার্থ বড়ুয়া। 'খোঁজো কারে' এর গীতিকার জিয়াউল হাসান পিয়াল এই গানের জন্য কোন অর্থ নেবেন না। ইন্দি, বিন্দি, সিন্ধি . . .
মনোড্রামায় কাজ করাটা অনেক চ্যালেঞ্জিং ॥ মোমেনা চৌধুরী
আ লা প ন
লালজমিন সম্পর্কে বলুন। লাল জমিন একটি মনোড্রামা। এটি রচনা করেছেন মান্নান হীরা। নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত হয়েছে নাটকটি। নাটকে চৌদ্দ ছুঁই ছুঁই বয়সী এক কিশোরীর ভাবনা উঠে এসেছে। নানা বয়সের মানুষ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। কেউ যুদ্ধের মাঠে শহীদ হয়েছেন কেউ আবার হয়েছেন স্বাধীনতাবিরোধীদের ষড়যন্ত্রের শিকার। আর যারা আজও সেই গৌরব নিয়ে বেঁচে আছেন, তাঁরা কেমন আছেন? মুক্তিযুদ্ধ নিয়ে কিশোরীর মনে তৈরি হয়েছে এ রকম নানা প্রশ্ন। আর এই প্রশ্নের জবাব খুঁজতেই এগিয়ে যায় নাটকের . . .
গায়িকা থেকে শিক্ষিকা!
সংস্কৃতি ডেস্ক এলিটাকে সবাই একজন সঙ্গীতশিল্পী হিসেবেই সবচেয়ে বেশি চেনেন জানেন। পাশাপাশি তিনি যে একজন উপস্থাপকও সেটাও অনেকেরই জানা। একজন সঙ্গীতশিল্পী এবং উপস্থাপক এলিটা এখন সবচেয়ে বেশি ব্যসত্ম তার মূল পেশা সাংবাদিকতা নিয়ে। এলিটা দেশের একটি জাতীয় ইংরেজী দৈনিকে কাজ করছেন। সমপ্রতি নতুন আরেকটি পরিচয় যোগ হয়েছে এলিটার সব পরিচয়ের সঙ্গে। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) তে অতিথি শিক্ষক হিসেবে ক্লাস নিচ্ছেন তিনি। আইইউবিতে চলছে এখন সামার সেমিস্টার। এই সেমিস্টারের আগেই অর্থাৎ ফল সেমিস্টার থেকেই . . .
সাড্স-এর অভিনয় কর্মশালা
সংস্কৃতি ডেস্ক সম্প্রতি সিদ্ধেশ্বরী ক্যাম্পাস অডিটোরিয়ামে স্টামফোর্ড ইউনিভার্সিটি ড্রামা সোসাইটির (সাড্স) অভিনয় কর্মশালার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কর্মশালায় অংশগ্রহণকারী সাড্স-এর সদস্যবৃন্দের অংশগ্রহণে মঞ্চস্থ হয় নাট্যকার সাইদ আহমদের রচিত ও রেজা শাহরিয়ার পরিচালিত 'শেষ নবাব।' মাসব্যাপী কর্মশালাটি পরিচালনা করেন নির্দেশক রেজা শাহরিয়ার। এছাড়াও অতিথি নির্দেশক হিসেকে কর্মশালা পরিচালনা করেন জুয়েল মাহমুদ এবং মুম রহমান। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বোর্ড বা ট্রাস্টির . . .