মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
একসঙ্গে দুই প্রজন্মের দুই নাট্যশিল্পী
সংস্কৃতি ডেস্ক দুই প্রজন্মের দুই নাট্যশিল্পী এবার জুটিবদ্ধ হয়ে কাজ করলেন বাংলাদেশ টেলিভিশনের একটি নাটকে। নাট্যাঙ্গনের সিনিয়র অভিনয় শিল্পী ঝুনা চৌধুরীর সঙ্গে জুটিবদ্ধ হয়ে কাজ করলেন এই সময়ের নাট্যাভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। হোসেইন মোহাম্মদ বেলালের নির্দেশনায় খণ্ড নাটক 'জোছনার স্রোত'-এ অভিনয় করলেন ঝুনা চৌধুরী ও জ্যোতিকা জ্যোতি। নাটকটির মূল গল্প রচনা করেছেন দিলতাজ রহমান এবং এর নাট্যরূপ দিয়েছেন মোঃ লিটন। শনিবার নাটকটির শূটিং সম্পন্ন হয়েছে বলে জানান নাটকের পরিচালক। নাটকের গল্পে দেখা যাবে সুপর্ণা . . .
নতুন দুই ছবিতে শায়না আমিন
সংস্কৃতি ডেস্ক রুবাইয়াৎ হোসেন পরিচালিত 'মেহেরজান' ছবিতে অভিনয়ের মধ্যদিয়ে চলচ্চিত্রে শায়না আমিনের অভিষেক ঘটে। কিন্তু ছবিটি মাত্র চারদিন চলার পরপরই এর প্রদর্শনী বন্ধ হয়ে যায়। কিন্তু মাত্র চারদিনেই যেসব দর্শক ছবিটি দেখেছেন তারা শায়না আমিনের অভিনয়ে মুগ্ধ হয়েছেন। মেহেরজানের তরম্নণী বয়সের চরিত্রে অভিনয় করে শায়না আমিন তার অভিনয়শৈলী দিয়ে মুগ্ধ করেছেন দর্শকদের। ছবিটি মুক্তির পর বেশকিছু নাটকে শায়না আমিন অভিনয় করলেও তিনি মূলত ভাল গল্পের ছবিতে অভিনয় করার জন্য অপেক্ষা করছিলেন। এরই মধ্যে নতুন দুটি . . .
শ্রেষ্ঠ প্রকাশকের পুরস্কার পেলেন ফোরকান আহমেদ
বিশেষ প্রতিনিধি লেখক ও প্রকাশক ফোরকান আহমেদ এ বছর শ্রেষ্ঠ প্রকাশকের পুরস্কার হিসেবে পেয়েছেন মোজাম্মেল হোসেন মিন্টু স্মৃতি পদক-২০১১। সাংস্কৃতিক সংস্থা নাট্যসভা এবার শ্রেষ্ঠ দশজন লেখক ও প্রকাশককে মোজাম্মেল হোসেন মিন্টু স্মৃতিপদক প্রদান করে। সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার তুলে দেন সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ ও কথাশিল্পী রাহাত খান। ফোরকান আহমেদ পালক পাবলিশার্সের স্বত্বাধিকারী। সিরাজগঞ্জে পথনাটক উৎসব স্টাফ রিপোর্টার, . . .
ভারতীয় শ্রোতারা ভাবত আমি উন্মাদ ॥ পণ্ডিত রবি শংকর
সঙ্গীত জীবন কিভাবে শুরু করলেন? ১৯৩০ সালে আমার দাদা উদয়ের (বিখ্যাত নৃত্যশিল্পী উদয় শংকর) ধ্রুপদী নৃত্যদলের সঙ্গে প্যারিসে যাই। সত্যি বলতে কী, নৃত্যশিল্পী হিসেবেই শুরু করি। তবে ধীরে ধীরে সঙ্গীতের প্রতি আকৃষ্ট হই। আপনার সবচেয়ে বড় অনুপ্রেরণা কী? সঙ্গীতজ্ঞ উন্মাদ আলাউদ্দিন খাঁয়ের সঙ্গে আমার সাক্ষাত, আমার বয়স তখন ১৫। যুক্তরাজ্যের ধ্রুপদী সঙ্গীতের থেকে ভারতীয় ধ্রুপদী সঙ্গীত আলাদা কোথায়? যুক্তরাজ্যে ব্যক্তিবিশেষ সঙ্গীত কম্পোজ করে ও লেখে। ভারতীয় সঙ্গীত নির্দিষ্ট পরম্পরাশাসিত, একে রাগ বলা হয়। আমি যখন . . .