মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ মে ২০১১, ২২ বৈশাখ ১৪১৮
বর্তমানে পৃথিবীতে সংসদীয় বিতর্ক জনপ্রিয়
আ লা প ন
একজন বিতর্ক সংগঠক হিসেবে সংসদীয় বিতর্ক সম্পর্কে বলুন। সংসদীয় বিতর্ক অন্যান্য বিতর্ক প্রতিযোগিতার মতোই, তবে এখানে পক্ষ-বিপক্ষ দলের পরিবর্তে সরকারী ও বিরোধী দল থাকে এবং মডারেটরকে স্পীকার হিসেবে সম্বোধন করতে হয়। বর্তমানে পৃথিবীতে সংসদীয় বিতর্ক জনপ্রিয়। আমাদের দেশের তরম্নণ শিক্ষাথর্ীদের কাছেও এর গ্রহণযোগ্যতা অনেক। এটিএন বাংলায় আমরা যে প্রতিযোগিতাটি করছি এটি একটি সংসদীয় ধারার বিতর্ক প্রতিযোগিতা। সংসদীয় ধারার বিতর্কটি যেখানে অনুষ্ঠিত হয় সে জায়গাটিকে মক পার্লামেন্ট বা ছায়া সংসদ বলে। বিতার্কিকরা ছায়া সংসদে . . .
প্রতিদ্বন্দ্বিতায় মিজু-ড্যানি ও শাকিব-মিশা প্যানেল
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন
মনিরুল ইসলাম
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক (২০১১-২০১৩) নির্বাচন আগামী ২০ মে শুক্রবার। নির্বাচনে ভোটারের সংখ্যা ৫৬৭ জন। তাদের ভোটে শিল্পী সমিতির ২১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ নির্বাচিত হবে। ২টি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। একটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বর্তমান সভাপতি মিজু আহমেদ ও ড্যানি সিডাক। অপর প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন নায়ক শাকিব খান ও মিশা সওদাগর। শাকিব খান-মিশা সওদাগর পরিষদ গত ২৮ এপ্রিল আনুষ্ঠানিকভাবে তাদের প্যানেল ঘোষণা করে। সেখান থেকে কিছু পদে রদবদল হয়ে মনোনয়নপত্র জমা . . .
শফিক তুহিনের গীতিকবিতার এ্যালবাম 'এর বেশী ভালোবাসা যায় না'
সংস্কৃতি ডেস্ক গীতিকারের সীমানা ছাড়িয়ে শফিক তুহিন ইতোমধ্যেই গায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তাঁর লেখা গান বিভিন্ন শিল্পী গেয়ে যেমন সমাদ্রিত হয়েছেন, তেমনি নিজের কণ্ঠে গেয়েও হয়েছেন জনপ্রিয়। শফিক তুহিনের লেখা এমনি সব গানে কথা নিয়ে এবার প্রকাশিত হলো তাঁর নির্বাচিত গীতিকবিতার এ্যালবাম 'এর বেশী ভালোবাসা যায় না'। এ্যালবামটি বাজারে এনেছে অগি্নবীণা। এতে শফিক তুহিনের লেখা গানগুলো আবৃত্তি করেছেন শিমুল মুসত্মাফা, বিপাশা হায়াত, আরমান পারভেজ মুরাদ, শামস সুমন, শারমিন লাকী। অতিথি আবৃত্তি শিল্পীদের . . .
রবীন্দ্রজয়ন্তী নিয়ে প্রামাণ্যচিত্র
সংস্কৃতি ডেস্ক বাংলাভিশনে ৮ মে বিকেল ৬-০৫ মিনিটে প্রচারিত হবে মামুন খানের প্রযোজনায় রবীন্দ্রজয়ন্তী নিয়ে প্রামাণ্যচিত্র 'উদয় পথের পানে'। পুরো প্রামাণ্যচিত্রটিতে সুত্রধার হিসেবে রয়েছেন কবি নির্মলেন্দু গুণ। তিনি শহরের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে নানা অজানা এবং ঐতিহাসিক তথ্য তুলে ধরেছেন। এতে অংশ নিয়েছেন দেশবরেণ্য বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকার, সঙ্গীতশিল্পী নীলোৎপল সাধ্যসহ স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব ও প্রতিষ্ঠান। গতি'র স্টুডিও থিয়েটারের প্রথম মঞ্চায়ন 'রম্নটি' সংস্কৃতি . . .