মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৭ মে ২০১১, ৩ জ্যৈষ্ঠ ১৪১৮
ইউরোভিশন প্রতিযোগিতায় বিজয়ী দুই আজারবাইজানী সঙ্গীতশিল্পী
সংস্কৃতি ডেস্ক ইউরোভিশন প্রতিযোগিতায় শনিবার দুই আজারবাইজানি সঙ্গীতশিল্পী বিজয়ী হয়েছেন। চার বছর ধরে চলা এই প্রতিযোগিতায় এবারই প্রথম আজারবাইজান বিজয়ী হলো। বিজয়ী দুই সঙ্গীতশিল্পী হলেন এল্ডার গ্যাসিমোভ ও নিগার জামাল। ইউরোভিশন প্রতিযোগিতায় ভোটিং সিস্টেমে রয়েছে ভিন্নতা। ৪৩টি দেশের ১০০ মিলিয়ন দর্শকদের ভোটে ইউরোভিশন প্রতিযোগিতায় বিজয়ী হন। টেলিফোনের মাধ্যমে প্রতিযোগীদের ভোট দেয়া যায়। তবে প্রতিযোগিতায় নিজ দেশের অধিবাসীরা তাদের প্রতিযোগীকে ভোট দিতে পারে না। প্রতিবেশী দেশগুলোর দেয়া ভোটেই প্রতিযোগিতায় বিজয়ী . . .
বাফায় দলাদলি!
তৌফিক অপু
রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছিল বুলবুল একাডেমী। একাডেমীর নিজস্ব প্রাঙ্গন ৭নং ওয়াইজঘাটে ১৩ মে সকাল ১০টায় অনুষ্ঠিতব্য অনুষ্ঠানে গিয়ে চোখ ছানাবড়া। থমথমে ভাব চারদিকে। আয়োজনের কোন চিহ্নমাত্র নেই। আয়োজকদেরও কাউকে দেখা গেল না। নেই কোন সু-সজ্জিত মঞ্চ। কোথাও কোন সাড়া নেই, কোথাও কেউ নেই। এগিয়ে গেলাম একাডেমীর অফিস রম্নমের দিকে। ইতসত্মত বসে আছেন কয়েকজন। নির্ধারিত অনুষ্ঠান সম্পর্কে জানতে বুলবুল একাডেমীর প্রসাশনিক এক কর্মকর্তাকে দেখিয়ে দিলেন একজন। নাসির আহমেদ, বাফার কার্যকরী . . .
মঞ্চ আমার অতি প্রিয় ॥ নাফিসা
আ লা প ন
আপনার অভিনীত নাটক আউট অব কন্ট্রোল' সম্পর্কে বলুন। এই নাটকে আমি একজন স্বপ্নের পুরুষের প্রেমিকা। দুঃখের বিষয় হলেও আমার প্রেমিক কল্যাণের আর একজন প্রেমিকা থাকে। সে চুটিয়ে দু'জনের সঙ্গে প্রেম করে। কিন্তু আমি প্রথম দিকে জানতাম না যে সে অন্য একটি মেয়েকে (নাফিজা) ভালবাসে। জানাজানি হয়ে যাওয়ার পর নাটকের মোড় অন্যদিকে চলতে থাকে। বর্তমানে কোন কোন নাটকের শূটিং চলছে? বর্তমানে সিরাজ হায়দারের রচনা ও পরিচালনায় 'কাগজের দেওয়াল' নাটকের শূটিং করছি। এছাড়া এম সাখাওয়াতের রচনা ও পরিচালনায় 'মন . . .
অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি অসুস্থ
সংস্কৃতি ডেস্ক টাইফয়েডে আক্রান্ত হয়ে অসুস্থাবস্থায় হাসপাতালে সময় পার করছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। প্রায় এক মাস যাবত তিনি টাইফয়েডে আক্রান্ত। প্রথমদিকে শারীরিক এই সমস্যাকে আমলে না নিয়ে যত পেরেছেন নাটকের কাজে ছুটেছেন ঢাকা এবং ঢাকার বাইরের বিভিন্ন লোকেশনে। কিন্তু সেই ছুটে চলাই যেন তাঁর শরীরে টাইফয়েডের মাত্রা আরও বাড়িয়ে দেয়। অস্বাভাবিক রকম দুর্বল হয়ে পড়েন তিনি। যে কারণে পরিবারের সদস্যরা তাঁকে গত সপ্তাহে ঢাকার উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করেন। সেখানে ডা. এসএম রোকনুজ্জামানের তত্ত্বাবধানে তাঁর . . .
১৫ নাটকে রওনক হাসান
সংস্কৃতি ডেস্ক সমপ্রতি একসঙ্গে পনেরোটি নাটকে কাজ করছেন অভিনেতা রওনক হাসান। যার মধ্যে বারোটি ধারাবাহিক নাটক। কিছু কিছু নাটক বিভিন্ন চ্যানেলে প্রচারিত হচ্ছে এবং কিছু নাটক প্রচারের অপেক্ষায় রয়েছে। নাটকগুলো হচ্ছে ইদ্রিস হায়দারের আমাদের সংসার, মিজানুর রহমান লাবুর বিয়ে হবে, জাহিদ বিপ্লবের কালো ধোঁয়া, মাহফুজ আহমেদের চৈতা পাগল, আলভী আহমেদের পুতুল নাচের ইতিকথা, দীপংকর দীপনের কলেজ রোড, রিপন নবীর অচেনা মানুষ, এজাজ মুন্নার নেঙ্ট জেনারেশন, মোহন খানের নীল জোছনায় কালো সাপ, সুমন আনোয়ারের ঈশ্বরের বাম হাত, এস এ হক . . .