মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
এখনকার নায়কদের কণ্ঠে আমরা বেমানান ॥ সৈয়দ আবদুল হাদী
আ লা প ন
আপনার রবীন্দ্রসঙ্গীতের প্রথম এ্যালবামটি সম্পর্কে বলুন। আমার মনের অনেকদিনের ইচ্ছা থেকেই এই এ্যালবামটি বের করেছি। ছোটবেলা থেকেই গানের প্রতি আমার ঝোঁক ছিল। বাবা আবদুল হাই গুন গুন করে রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত, রজনীকান্তের গান, অতুল প্রসাদের গানসহ অনেক গান করতেন। তখন থেকেই ধীরে ধীরে আমার ভেতর গানের বীজ অঙ্কুরিত হতে থাকে। আমি দীর্ঘদিন শিল্পী আবদুল আহাদের কাছে রবীন্দ্রসঙ্গীত শিখেছি। স্কুল, কলেজ এমনকি বিশ্ব বিদ্যালয়ে পড়াকালীন বিভিন্ন অনুষ্ঠানেও আমি রবীন্দ্রসঙ্গীত গাইতাম। ১৯৬২ সালে বেতারে আধুনিক গানের . . .
রবীন্দ্রনাথের শেষের কবিতা মঞ্চে আনছে প্রাঙ্গণেমোর
সংস্কৃতি ডেস্ক রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী উপন্যাস শেষের কবিতাকে এবার মঞ্চে নিয়ে আসছে প্রাঙ্গেণে মোর। রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত বার্ষিকী উপলক্ষে উপন্যাসটির নাট্যরূপ দিয়েছেন অননত্ম হিরা ও নির্দেশনা দিয়েছন নূনা আফরোজ। প্রাঙ্গণে মোর থেকেই রবীন্দ্র নাট্য চর্চাকে প্রাধান্য দিয়ে ইতোমধ্যে তিনটি রবীন্দ্রনাট্য প্রযোজনা মঞ্চে এনেছে। নাটক তিনটি হলো 'শ্যামা' নৃত্যনাট্য অবলম্বনে নাটক 'শ্যামাপ্রেম', যা নিদের্শনা দিয়েছেন অনন্ত হিরা এবং চার অধ্যায় উপন্যাস অবলম্বনে স্বদ্বেশী ও রক্তকরবী নাটক . . .
বৈশাখী টেলিভিশনে সাহিত্য থেকে নাটক
সংস্কৃতি ডেস্ক বাংলা সাহিত্যের খ্যাতিমান ও কালজয়ী পাঁচ কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, বনফুল ও সৈয়দ ওয়ালীউলস্নাহর জনপ্রিয় নাট্যগুণসম্পন্ন গল্পের নাট্যরূপ নিয়ে ধারাবাহিক প্রচারের উদ্যোগ নিয়েছে। প্রত্যেক সাহিত্যিকের বাছাই ১৩টি করে গল্পের নাট্যরূপ দেয়া হয়েছে। প্রতি পর্বে থাকবে একটি নতুন গল্পের নাট্যরূপ। কোন গল্পই দুই পর্বে বর্ধিত হয়নি। সে কারণে গল্পের নাটকীয়তা_উৎকণ্ঠা বজায় থাকবে পুরোপুরি। প্রথম পর্যায়ে মানিক বন্দ্যোপাধ্যায়ের বৌ-কাহনের . . .
'মনের মানুষ' ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার
২০ মে দুপুর ২-৩০ মিনিটে গৌতম ঘোষের 'মনের মানুষ' ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে চ্যানেল আইতে। সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লি., আশীর্বাদ চলচ্চিত্র এবং ভারতের রোজভ্যালী ফিল্মস। ছবিটি নিবেদন করেছে বাংলালিংক। এ ছবির চিত্রনাট্য, চিত্রগ্রহণ, সঙ্গীত পরিচালনা, সম্পাদনাও করেছেন গৌতম ঘোষ। অভিনয় করেছেন প্রসেনজিৎ, পাওলি ধাম, সৈয়দ হাসান ইমাম, সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রিয়াংশু চট্টোপাধ্যায়, চঞ্চল চৌধুরী, চম্পা, রাইসুল ইসলাম আসাদ ও রোকেয়া প্রাচী প্রামাণ্য . . .