মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
উদীচীর এ্যালবাম 'গণমানুষের গান'
সংস্কৃতি ডেস্ক বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী প্রকাশ করতে যাচ্ছে গণসঙ্গীতের এ্যালবাম ' গণমানুষের গান'। ইতোমধ্যে মগবাজারের অন্তরা স্টুডিওতে ১২টি গানের ধারণ সম্পন্ন হয়েছে। এ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী স্বনামধন্য গীতিকার ও সুরকার সুজেয় শ্যাম। এটি উদীচীর ৫ম প্রযোজনা। সুজেয় শ্যাম বলেন, উদীচীর সঙ্গে কাজ করতে গিয়ে তাদের নিষ্ঠা ও প্রত্যয় আমাকে মুগ্ধ করেছে। শুধু গান গাওয়া নয় মানুষের প্রতি দায়বদ্ধতা নিয়ে কাজ করে উদীচীর শিল্পীরা। এ্যালবামের গানগুলো খুবই ভালো . . .
ব্যান্ড রেনেসাঁর অংশগ্রহণে সরাসরি গানের অনুষ্ঠান 'যুদ্ধ জয়ের গান'
সংস্কৃতি ডেস্ক ব্যান্ড রেনেসাঁর অংশগ্রহণে বিশেষ সরাসরি গানের অনুষ্ঠান 'যুদ্ধ জয়ের গান' দেখতে পারবেন বাংলাভিশনে। অনুষ্ঠানে তাঁরা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশন করবেন। দর্শকগণ ফোন করে কথা বলার পাশাপাশি গানের অনুরোধ করতে পারবেন। প্রজ্ঞা লাবনীর উপস্থাপনা ও নাহিদ আহমেদ বিপ্লবের প্রযোজনায় 'যুদ্ধ জয়ের গান' বাংলাভিশনে প্রচার হবে আগামী ২৬ মার্চ রাত ১১-৫০ মিনিটে। বৈশাখী টিভির মুক্তিযোদ্ধা সম্মাননা সংস্কৃতি ডেস্ক বৈশাখী টেলিভিশনে মহান মুক্তিযুদ্ধ নিয়ে ধারাবাহিক প্রামাণ্যচিত্র . . .
নতুন ছবিতে আদনান
সংস্কৃতি ডেস্ক ২০০৮ সালের মার্চ মাসে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চলচ্চিত্র নির্মাতা-প্রযোজক, গীতিকার, সুরকার গাজী মাজহারুল আনোয়ারের হাত ধরে দেশীয় চলচ্চিত্রে নতুন এক নায়কের আর্বিভাব ঘটে। নায়কের ডাক নাম আসিফ হলেও পরিচালক তাঁর ছবিতে কাস্ট করার সময় তার নাম দেন আদনান। আর তখন থেকেই আসিফ এ দেশের সিনেমাপ্রেমী মানুষের কাছে আদনান হিসেবেই পরিচিত হতে শুরম্ন করেন। আদনান অভিনীত প্রথম ছবির নাম 'পাষাণের প্রেম'। এই ছবিটি মুক্তির পর আদনানকে নতুন কোন ছবিতে না দেখা গেলেও এই তিন বছরে তিনি বেশ কিছু বিজ্ঞাপনে মডেল . . .
স্বাধীনতা দিবসের নাটক
একজন সখিনা বানু
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বৈশাখী টিভিতে প্রচারিত হবে মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক একজন সখিনা বানু। ১৯৭১-এর যুদ্ধের সময়ে পাকিস্তানের প্রতি এ দেশের কিছু মানুষ নামের অমানুষ রাজাকারের আনুগত্য, তাদের লোভ লালসা এবং অপরপক্ষে মুক্তি পাগল মানুষের দারম্নণ কষ্ট স্বীকারের মধ্য দিয়ে বিজয় পাওয়ার বিষয় তুলে ধরা হয়েছে এ নাটকে। নাটকে দেখা যায় গ্রামের সহজ সরল পরিবারের মেয়ে সখিনা। স্বাধীনতার পূর্বে পাশের গ্রামের সফেদ মুন্সির ছেলে করমের সঙ্গে বিয়ে হয়। এর কিছুদিন পর দেশে শুরম্ন হয় মুক্তিযুদ্ধ। গ্রামে মিলিটারি আসে। সখিনার . . .
নতুন বিজ্ঞাপনে সারিকা
নতুন একটি বিজ্ঞাপনে কাজ করছেন মডেল ও অভিনেত্রী সারিকা। আর বিজ্ঞাপনটির শূটিংয়ের জন্য তিনি ভারতের রামুজি ফিল্ম সিটিতে গেছেন। এ নিয়ে তিনি দুবার ফিল্ম সিটিতে গেলেন। সৌনক মিত্রের নির্দেশনায় বিজ্ঞাপনচিত্রের কাজে অংশ নিতেই ২০ মার্চ রাতে রওনা দেন সারিকা। জানা যায় তার সঙ্গে এই বিজ্ঞাপনচিত্রে এবারও দেখা যাবে চিত্রনায়ক নিরবকে। নিরবও একই দিন ভারতে যান। বিজ্ঞাপনে অভিনয় প্রসঙ্গে সারিকা জানিয়েছেন, 'এর আগে আমি ও নিরব একসঙ্গে কাজ করেছিলাম। আবারও আমরা বিজ্ঞাপনের মডেল হচ্ছি। আগের বিজ্হাপনটি ভীষণ দর্শকপ্রিয়তা . . .
রাজ্জাক, সোহেল রানা ও উজ্জ্বলের নেতৃত্বে মহাসমাবেশ
চলচ্চিত্রের বর্তমান পরিস্থিতিতে
চলচ্চিত্রের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের পথ খুঁজছেন সিনিয়র চলচ্চিত্র ব্যক্তিত্বরা। এ লক্ষে আগামী ২৮ মার্চ বিকেল ৫টায় একটি মহাসমাবেশের আয়োজন করা হয়েছে। চলচ্চিত্র পরিবারের পক্ষ থেকে এই সমাবেশ আহ্বান করেছেন দেশের তিন চলচ্চিত্র ব্যক্তিত্ব রাজ্জাক, সোহেল রানা ও উজ্জ্বল। এই মহাসমাবেশে চলচ্চিত্র সংশিস্নষ্ট ৩০০ জনকে আমন্ত্রণ জানানো হবে। তাদের কাছ থেকে চলচ্চিত্র শিল্পকে বাঁচানোর জন্য উপদেশ, পরামর্শ ও দিকনির্দেশনা গ্রহণ করা হবে। শীঘ্রই রাজ্জাক, সোহেল রানা ও উজ্জ্বল স্বাক্ষরিত আমন্ত্রণপত্র পৌঁছে দেয়া হবে . . .
গানেই ফিরেছেন গানের পথিক
পথিক নবীর ভক্তদের জন্য সুসংবাদ। 'আমার একটা নদী ছিলো'খ্যাত কণ্ঠশিল্পী পথিক নবী হঠাৎ করেই গান ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন শারীরিক অসুস্থতার কারণে। এখন তিনি সেই অসুস্থতা থেকে সেরে উঠে আবারো গানের রেওয়াজ শুরু করেছেন। খুব শিগগিরই তার দরাজ কণ্ঠের গান আবারো শুনতে পাবেন শ্রোতারা। অসুস্থতা প্রসঙ্গে নবী জানিয়েছেন, 'অনেক দিন অসুস্থ থাকায় গান নিয়ে তেমন কোনো কাজ করতে পারিনি। এখন আমি সুস্থ। তাই গানের কাজও এগিয়ে চলছে।' পথিক আরো জানিয়েছেন, 'আমার এই দীর্ঘবিরতির পেছনে আরেকটি কারণ হলো আমি মনে . . .