মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ মার্চ ২০১১, ৫ চৈত্র ১৪১৭
পরিচালনায় আসার ইচ্ছে নেই ॥ বিজরী বরকতুল্লাহ্
আ লা প ন
দেশটিভিতে নিয়মিত প্রচারিত হচ্ছে 'যা কিছু প্রথম'। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন জনপ্রিয় অভিনেত্রী বিজরী বরকতুলস্নাহ্। অনুষ্ঠান উপস্থাপনা এবং অন্যান্য প্রসঙ্গে তাঁর সঙ্গে কথা বলেছেন আবুল হাশেম রনি সমপ্রতি কি নিয়ে ব্যস্ত আছেন? দেশ টিভিতে 'যা কিছু প্রথম' অনুষ্ঠানটি উপস্থাপনা নিয়ে আর আমার মেয়ের পরীক্ষা নিয়েই ব্যসত্ম সময় কাটাচ্ছি। কয়েকটি নাটকের কাজও করতে হচ্ছে এর মধ্যে। 'যা কিছু প্রথম' অনুষ্ঠানটিতে উপস্থাপনা নিয়ে বলুন। আমি এ অনুষ্ঠানটি উপস্থাপনা করছি। আমি যখন অভিনয় করি . . .
আসছে আঁখি আলমগীরের একক এ্যালবাম
জনপ্রিয় কণ্ঠশিল্পী আঁখি আলমগীরের ব্যসত্মতার প্রায় সবটুকুই স্টেজ প্রোগ্রাম নিয়ে। এ কারণে নিয়মিত পেস্ন-ব্যাক আর অডিও সেক্টরে তাকে খুঁজে পাওয়া যায় না বললেই চলে। অডিওতে নিজের অনুপস্থিতির কথা সমপ্রতি উপলব্ধি করতে পেরেছেন তিনি। এবার তাই মন দিয়েছেন একক এ্যালবামের প্রতি। দেশে ও বিদেশে স্টেজ শো নিয়ে সারা বছরই ব্যসত্ম থাকেন আঁখি আলমগীর। দেশের চেয়ে বিদেশের মাটিতে প্রবাসী বাঙালীদের কাছে তিনি অনেক বেশি জনপ্রিয়। তাই বছর কাটে তাঁর বিদেশে আসা-যাওয়ার মধ্য দিয়ে। বিশেষ করে শীতের মৌসুমে স্টেজ শো নিয়ে এই গস্ন্যামারাস . . .
গর্বর গ্র্যান্ড ফিনালে ১৯ মার্চ
গার্মেন্টস কর্মীদের নিয়ে সঙ্গীত প্রতিভা অন্বেষণমূলক অনুষ্ঠান 'গর্ব'র গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হবে ১৯ মার্চ বিকাল ৫টা ২০ মিনিটে। হোটেল সোনারগাঁয়ে অনুষ্ঠিতব্য এই অনুষ্ঠানে সেরা ১০ জন প্রতিযোগী থেকে নির্বাচিত করা হবে এবারের সেরা প্রতিযোগী। গর্ব: গাও প্রাণ খুলে গাও' প্রতিযোগিতায় প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন সাবিনা ইয়াসমিন, আহমেদ ইমতিয়াজ বুলবুল এবং আসিফ আকবর। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন পীযুষ বন্দোপাধ্যায় ও তানিয়া হুসাইন। প্রতিযোগীদের মধ্যে সেরা দশে যারা আছেন তারা হলেন রোকসানা . . .
মহাকাল নাট্য সমপ্রদায়- এর নাটক 'প্রাণ সংহিতা'
বাংলা সাহিত্যের বিশাল অংশ জুড়ে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। চর্চাপদের সময় থেকে আধুনিক সাহিত্য অবধি বিবর্তনের দশক থেকে তাঁকে অবলম্বন করে বাঙালী মেতে উঠে স্বাধীকার লড়াইয়ে। রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক বিসর্জন পালার তামাম আদল জুরে ধর্মের নামে হত্যাকান্ডের বিরম্নদ্ধে প্রতাপ চিত্রিত হয়েছে। সমপ্রতিক সময়ে বেহেসত্মের লাল গালিচা সুগন্ধি বাগান আর অপ্সরাদের লোভ দেখিয়ে হত্যা শিক্ষনের পাঠশালা তৈরী করছে তথাকথিত ধর্মনেতা। চলছে ধর্মের নামে হত্যার উৎসব। ওরা আসছে, জোব্বার ভেতরে বুকে বাঁধা বোমা, বোমা টিফিনের বাঙ্,ে চায়ের . . .
আজ থেকে নতুন ধারাবাহিক 'লেডিস ফার্স্ট'
বেসরকারি চ্যানেল বাংলাভিশনে আজ ১৯ মার্চ থেকে নতুন ধারাবাহিক নাটক 'লেডিস ফার্স্ট' প্রচারিত হচ্ছে। নাটকটি রচনা করেছেন ফজলুল হক আকাশ ওপরিচালনায় এসএ হক অলিক। এ নাটকে অভিনয় করেছেন রিচি সোলায়মান, রওনক হাসান, নোভা, হোমায়রা হিমু, আলভী, শাহরিয়ার শুভ, সৈয়দ হাসান ইমাম, শর্মিলী আহমেদ, তুষার খান, চিত্রলেখা গুহ, শোয়েব, রওনক। একটি অ্যাপার্টমেন্টের কয়েকজন মধ্যবিত্ত ফ্ল্যাট মালিক ও তাদের পরিবারকে ঘিরে গড়ে উঠেছে ধারাবাহিকটির কাহিনী। নাটকে দেখা যাবে ফ্ল্যাট কালচারের পৰে একদল গৃহবধূ বেশ সংঘটিত। তারা চায় পরিবারে . . .
সোনাক্ষীর 'না'
হলিউড ছবি 'হানিবল'-এর রিমেকে কমল হাসানের বিপরীতে অভিনয় করতে রাজি হয়েছেন শত্রম্নঘ্ন তনয়া বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। তবে কমলের সঙ্গে ছবির কোন মশলাদার দৃশ্য অভিনয় করবেন না বলেই সাফ জানিয়ে দিয়েছেন এই বিহারী সুন্দরী। সমপ্রতি সোনাক্ষী নিশ্চিত করেছেন নতুন এই ছবিটিতে কমল হাসানের সঙ্গে কোন অনত্মরঙ্গ দৃশ্য দেখা যাবে না তঁকে। শুরম্নর দিকে ছবিটির স্ক্রিপ্টে কমল হাসানের সঙ্গে সোনাক্ষীর কিছু অনত্মরঙ্গ দৃশ্য ছিল। কিন্তু অনত্মরঙ্গ কিংবা চুমুর দৃশ্যে অভিনয় না করার শর্ত জুড়ে দেন সোনাক্ষী। তিনি কমল হাসানকে . . .
তানভীর তারেকের 'ক খ গ ঘ ঙ'
সংস্কৃতি ডেস্ক ॥ আগামী পহেলা বৈশাখে প্রকাশ পাবে তরম্নণ সঙ্গীত পরিচালক তানভীর তারেকের সুর ও সঙ্গীতায়োজনে এ্যালবাম ক খ গ ঘ ঙ। এই এ্যালবামে ৮ শিল্পীর গান থাকবে। শিল্পীরা হচ্ছেন ফাহমিদা নবী, রূপম, মাহাদী, কণিকা, কিশোর, তামান্না, শশী ও তানভীর তারেক নিজে। এ্যালবামের গান সম্পর্কে তানভীর তারেক বলেন, যেহেতু এ্যালবামটি যেহেতু বৈশাখে আসবে তাই উৎসব উৎসব কিছু গান থাকার পাশাপাশি থাকবে বাসত্মবধমর্ী রোমান্টিক কিছু গান। তবে এবারের এ্যালবামে এ্যাকুস্টিক বাদ্যযন্ত্র যেমন এসরাজ, বাঁশি, সারেঙ্গি, তবলার, ভায়োলিনের ব্যবহার . . .
'গাও দুই বাংলা' এ্যালবামে গাইলেন লতা মুঙ্গেশকর
সংস্কৃতি ডেস্ক ॥ কিংবদনত্মির ভারতীয় সঙ্গীতশিল্পী লতা মুঙ্গেশকরের গাওয়া একটি বাংলা গানসহ বৈশাখ উপলক্ষে বাজারে আসছে 'গাও দুই বাংলা' শিরোনামের অডিও এ্যালবাম। দ্বৈত গানটিতে লতার সঙ্গে কণ্ঠ দিয়েছেন বাংলাদেশের সঙ্গীতশিল্পী শাওন চৌধুরী। গানটির কথা লিখেছেন প্রয়াত বীরেশ্বর রায় ও সঙ্গীত পরিচালনা করেছেন মোসত্মাক আহমেদ। এ প্রসঙ্গে সঙ্গীত পরিচালক ও বিটিভি শিল্পী সমিতির মহাসচিব মোসত্মাক আহমেদ জানিয়েছেন, 'শরীর ভাল না থাকায় পুরো গানটি গাইতে পারেননি, তবে গানটির প্রথম অনত্মরাতে তিনি কণ্ঠ দিয়েছেন।' . . .