মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
বাংলা ভাষাতেই রবীন্দ্র-নজরুল বিশ্ব জয় করেছেন : জয়া বচ্চন
নিউইয়র্ক থেকে এনা ॥ সারাবিশ্বে ৩০টি সম্মানীয় আইডেল ফ্যামিলির সপ্তমে রয়েছে হিন্দী ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী সমন্বয়ে গঠিত 'বচ্চন ফ্যামিলি।' সেই ফ্যামিলির নিয়ন্ত্রক অভিনেত্রী-রাজনীতিক জয়া বচ্চন নিউইয়র্ক হতে বাংলা ভাষায় প্রকাশিত 'ঠিকানা' পত্রিকায় এক সাক্ষাতকারে অত্যন্ত গৌরবের সাথে বলেছেন, 'বাঙালী বলে আমি গর্বিত। বলিউড ফিল্মে শত ব্যসত্মতার মাঝেও আমি বাংলা ভুলিনি। এই ভাষাতেই রবীন্দ্র-নজরম্নল বিশ্ব জয় করেছেন। এই ভাষার জন্যই চলে গেছে কত তরতাজা প্রাণ, কী করে ভুলব . . .
বিজরীর উপস্থাপনায় 'যা কিছু প্রথম'
সংস্কৃতি ডেস্ক ॥ বিশ্বকাপ ক্রিকেটের আমেজে দেশ টিভিতে প্রচারিত ব্যতিক্রমী সেলিব্রেটি শো 'যা কিছু প্রথম'। বিশ্বকাপ ক্রিকেটের দু'মাস জুড়ে এ অনুষ্ঠানের অতিথি হয়ে আসবেন একজন ক্রিকেট তারকা। প্রথম ঘটনার স্মৃতি কথা নিয়ে কথা বলবেন তিনি। এবারের পর্বে অতিথি- রকিবুল হাসান। অনুষ্ঠানের উপস্থাপিকা বিজরী বরকত উলস্নাহর সঙ্গে গল্প আড্ডায় তিনি স্মৃতিচারণ করেছেন তার জীবনের ঘটে যাওয়া অনেক প্রথম অভিজ্ঞতার কথা। যা কিছু প্রথমের আলাপচারিতায় উঠে এসেছে তারকার অজানা অনেক অজানা মজার কথা। ফরিদা লিমার প্রযোজনায় . . .
একুশের বই
সৈয়দ সোহরাব ॥ একুশের বইমেলায় ভাঙ্গনের সুর শুরম্ন হয়ে গেছে। এটা বোঝা যাচ্ছে প্রকৃত পাঠকদের তালিকা ধরে বই কেনা দেখে। মেলার আছে আর চারদিন। তাই প্রত্যেক স্টলেই এখন ধুম বিক্রি হচ্ছে। তার মধ্যে আবার আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দু'দিন সরকারী ছুটি থাকায় মেলার গেট খুলবে সকাল ১১টায়। এ দু'দিন তো বিক্রি হবে আরও বেশি। মেলায় ইতোমধ্যে আড়াই হাজারের উপরে নতুন বই এসে গেছে। এ থেকেই ক্রেতারা বেছে নিচ্ছেন, তাঁদের পছন্দের বইটি। ক্রেতাদের সুবিধার্থে এবারের মেলার উলেস্নখযোগ্য কয়েকটি বই নিয়ে এ লেখা। এর মধ্যে . . .
বাংলাভিশনে 'ক্লোজ চ্যাপ্টার' আজ থেকে
আজ থেকে বাংলাভিশনে শুরম্ন হচ্ছে নতুন ধারাবাহিক নাটক 'ক্লোজ চ্যাপ্টার'। শফিকুর রহমান শানত্মনুর রচনা ও সকাল আহেমেদের পরিচালনায় ক্লোজ চ্যাপ্টার নাটকটি প্রচার হবে প্রতি শুক্রবার রাত ৯-০৫ মিনিটে। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, রোমানা, বিন্দু, বন্যা মির্জা, ফজলুর রহমান বাবু, আরেফিন শুভ, মাজনুন মিজান, কেএস ফিরোজ, মাহমুদুল ইসলাম মিঠু, সিদ্দিকুর রহমান প্রমুখ . . .